সৌদিতে পাঁচ বছরে ৫০ নারী কর্মীর আত্মহত্যা

গত বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিট (রামরু)।

সৌদিতে পাঁচ বছরে ৫০ নারী কর্মীর আত্মহত্যা
সৌদিতে পাঁচ বছরে ৫০ নারী কর্মীর আত্মহত্যা

প্রথম নিউজ, অনলাইন: মধ্যপ্রাচ্যের অন্যতম শ্রমবান্ধব দেশ সৌদি আরবে গত পাঁচ বছরে ৫০ প্রবাসী নারীশ্রমিক আত্মহত্যা করেছেন। গত বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানায় রিফিউজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিট (রামরু)। সংস্থাটি জানায়, গত পাঁচ বছরে বিশ্বের বিভিন্ন দেশে মোট ১৫ হাজার ৩৬৮ বাংলাদেশী অভিবাসী নারী-পুরুষ প্রাণ হারিয়েছেন। এদের মধ্যে শুধু শ্রমবান্ধব দেশগুলো থেকে দেশে ফিরিয়ে আনা হয়েছে ৫৪৮ নারী কর্মীর লাশ। এসব নারী কর্মীর লাশের মধ্যে শুধু সৌদি আরবে আত্মহত্যা করেছেন ৫০ নারী। যাদের গড় বয়স ৩৩ বছর। এ ছাড়া মৃত্যুসনদ অনুযায়ী হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন ৫৪ নারীশ্রমিক। যাদের গড় বয়স ৩৭ বছর। ‘বাংলাদেশ থেকে শ্রম অভিবাসনের গতি-প্রকৃতি ২০২২ : সাফল্য ও চ্যালেঞ্জ’ শীর্ষক সংবাদ সম্মেলনে শ্রম অভিবাসনের গতি-প্রকৃতিসংক্রান্ত প্রতিবেদন তুলে ধরেন রামরুর প্রতিষ্ঠাতা চেয়ার ড. তাসনীম সিদ্দিকী।

রামরুর ভাষ্য অনুযায়ী, বিদেশ থেকে ফিরিয়ে আনা লাশের সাথে আসা মৃত্যুসনদে অনেক সময় প্রবাসী কর্মীদের মৃত্যুর কারণগুলো স্পষ্টভাবে ব্যাখ্যা করা হয় না। বাংলাদেশসহ কর্মী পাঠানো অন্য দেশগুলোর সরকারদের বিদেশে সন্দেহজনক অস্বাভাবিক মৃত্যুবরণকারী অভিবাসীর লাশগুলো আবার ময়নাতদন্ত, সময়মতো অভিযোগ জানানো এবং তাদের পরিবারের সদস্যদের আইনি সহায়তা দেয়ার বিষয়ে জরুরি পদক্ষেপ নেয়া প্রয়োজন।

রামরুর পক্ষ থেকে বলা হচ্ছে, চলতি বছর আন্তর্জাতিক অভিবাসন প্রবাহ বৃদ্ধির ক্ষেত্রে পুরুষ অভিবাসন প্রবাহ যে মাত্রায় বেড়েছে সে মাত্রায় নারী অভিবাসন বাড়েনি। এ বছর মোট আন্তর্জাতিক অভিবাসনের মাত্র ১০ শতাংশ নারী। তবে চলতি বছরের নভেম্বর পর্যন্ত ৯৯ হাজার ৬৬৮ নারীকর্মী কাজের জন্য বিদেশ গেছেন। গত বছর এ সংখ্যা ছিল ৮০ হাজার ১৪৩ জন। সংবাদ সম্মেলনে জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ বক্তব্য দেন।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom