শ্রীলঙ্কাকে ১৮৪ রানের টার্গেট দিলো বাংলাদেশ

শ্রীলঙ্কাকে ১৮৪ রানের টার্গেট দিলো বাংলাদেশ
শ্রীলঙ্কাকে ১৮৪ রানের টার্গেট দিলো বাংলাদেশ

প্রথম নিউজ, স্পোর্টস ডেস্ক: শেষ ৫ ওভারে ৬০ রান তুলে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ১৮৩।  শেষ দিকে ১৫ রানের ব্যবধানে ৩ উইকেট হারালেও রানের চাকা থেমে থাকেনি বাংলাদেশের। ১৯ ওভারের প্রথম বলে আউট হন শেখ মেহেদী (১)। শেষ ওভারের দ্বিতীয় বলে আসিথাকে ছক্কা হাঁকান তাসকিন আহমেদ। এতে আরব আমিরাতের মাটিতে নিজেদের টি-টোয়েন্টির সর্বোচ্চ স্কোর পেরিয়ে যায় বাংলাদেশ। শেষ তিন বলে ১০ রান নিয়ে দলের সংগ্রহটাকে ১৮৩তে নিয়ে যান মোসাদ্দেক। ৯ বলে ২৪ রানে অপরাজিত থাকেন তিনি। তাসকিনের ব্যাট থেকে আসে ৬ বলে ১১*।

আফিফের ব্যাটে ঝলক

প্রয়োজনের সময় জ্বলে উঠলো আফিফ হোসেনের ব্যাট। ২২ বলে করেছেন ৩৯ রান। ৪টি চার ও ২টি ছক্কা মেরেছেন তিনি। ১৭তম ওভারে চতুর্থ বলে আফিফকে সাজঘরে ফেরান দিলশান মাদুশঙ্ক।হাসারাঙ্গার করা পরের ওভারে আউট হয়ে যান মাহমুদুল্লাহ রিয়াদও। ২২ বলে একটি করে চার-ছয়ে ২৭ রানে করেছেন তিনি।  পঞ্চম উইকেট জুটিতে ৩৭ বলে ৫৭ রান তোলে বাংলাদেশ। ১৮ ওভারে বাংলাদেশের সংগ্রহ ১৫৯/৬। ১৩তম ওভারে ওয়ানিন্দু হাসারাঙ্গাকে পরপর দুই বলে চার-ছক্কা হাঁকিয়ে দলীয় সংগ্রহটা ১০০ পার করেন আফিফ হোসেন ধ্রুব।  ১৫তম ওভারে হাসারাঙ্গার ওপর চড়াও হন মাহমুদুল্লাহ রিয়াদ। একটি করে চার-ছয়ে ১৪ রান তুলে নেন রিয়াদ। পরের ওভারে আক্রমণে আসা আসিথা ফার্নান্দোর দ্বিতীয় বলে ছয় ও তৃতীয় বলে চার মারেন আফিফ। ১৫ রান আসে ওই ওভার থেকে।

সাকিবের উইকেট হারিয়ে চাপে বাংলাদেশ

মহেশ থিকশানাকে মারতে গিয়ে বোল্ড হলেন সাকিব আল হাসান। দলীয় ৮৭ রানে বাংলাদেশ হারালো চতুর্থ উইকেট। ২২ বলে ৩ চারে ২৪ রান করেছেন সাকিব। ফেরার আগে টি-টোয়েন্টিতে ৬ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন এই অলরাউন্ডার। সাকিব ছাড়া টি-টোয়েন্টিতে (ঘরোয়া ও আন্তর্জাতিক মিলিয়ে) ৪০০ উইকেট ও ৬০০০ রান আছে শুধু ডিজে ব্রাভোর। 

১০ ওভারে বাংলাদেশ ৮৫/৩

প্রথম ১০ ওভার থেকে ৮৫ রান তুলেছে বাংলাদেশ। হারিয়েছে তিনটি উইকেট। সাকিব আল হাসান ২০ বলে ২৩ আর আফিফ হোসেন ৩ বলে ৬ রান নিয়ে ক্রিজে আছেন। 

ফের ব্যর্থ মুশফিক

প্রথম ম্যাচে মুশফিকুর রহীম করেছিলেন ১ রান। আজ করলেন ৫ বলে ৪। দলীয় ৬৩ রানে তৃতীয় উইকেট হারালো বাংলাদেশ দল। চামিকা করুণারত্নের করা অষ্টম ওভারের শেষ বলে উইকেটের পেছনে ক্যাচ দেন মুশফিক। 

ঝড়ো শুরুর পর ফিরলেন মিরাজ

২৬ বলে ৩৮ রান করে আউট হয়ে গেলেন মিরাজ। ওয়ানিন্দু হাসারাঙ্গার বলে বোল্ড হয়ে যান তিনি। দুটি করে চার-ছয় হাঁকিয়েছেন মিরাজ। ৭ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ৫৯ রান। সাকিব আল হাসানের সঙ্গে ক্রিজে আছেন মুশফিকুর রহীম।

পাওয়ার প্লেতে ৫৫ রান তুললো বাংলাদেশ

ওপেনিংয়ে নেমে ব্যাট হাতে ঝড় তুলেন মেহেদী হাসান মিরাজ। তাতে ৬ ওভারে বাংলাদেশের সংগ্রহ দাঁড়ায় ৫৫/১। চলতি এশিয়া কাপে আগে ব্যাট করা কোনো দলের পক্ষে পাওয়ার প্লেতে যা সর্বোচ্চ স্কোর।

৩ বছর পর একাদশে ফিরে সাব্বিরের ৫

তিন বছর পর জাতীয় দলের একাদশে সাব্বির রহমান। শ্রীলঙ্কার বিপক্ষে আজকের ম্যাচে মেহেদী হাসান মিরাজের সঙ্গে ওপেন করতে নামেন তিনি। প্রথম বলেই স্কুপ করে চার হাঁকান। তবে ইনিংস বড় করতে পারেননি। আসিথা ফার্নান্দোকে মারতে গিয়ে উইকেটের পেছনে ধরা পড়েছেন কুশল মেন্ডিসের হাতে। ৬ বলে সাব্বির করেছেন ৫ রান। দলীয় ১৯ রানে প্রথম উইকেট হারালো বাংলাদেশ।
ডানহাতি স্পিন অলরাউন্ডার সাব্বির সর্বশেষ খেলেন ২০১৯ সালের সেপ্টেম্বরে আফগানিস্তানের বিপক্ষে। চট্টগ্রামে ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজের ষষ্ঠ ম্যাচে একাদশে ছিলেন তিনি। একই বছরের ৩১শে জুলাই সর্বশেষ ওয়ানডে ম্যাচে নেমেছিলেন সাব্বির। সর্বশেষ টেস্ট খেলেন ২০১৮’র ৮ই ফেব্রুয়ারি।

টসে হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ, একাদশে তিন পরির্তন

এশিয়া কাপে আজ বাঁচামরার লড়াইয়ে শ্রীলঙ্কার মুখোমুখি বাংলাদেশ। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে সাকিবদের ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছে শ্রীলঙ্কা।
প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে ৮ উইকেটে পরাজিত হয় শ্রীলঙ্কা। আর বাংলাদেশ তাদের প্রথম ম্যাচে আফগানদের কাছে হারে ৭ উইকেটে। ফলে আজকের ম্যাচে জয়ী দল পাবে সুপার ফোরের টিকিট। টি-টোয়েন্টিতে ১২ দেখায় ৮ জয় নিয়ে বাংলাদেশের (৪) চেয়ে এগিয়ে রয়েছে শ্রীলঙ্কা।

একাদশে তিনটি পরিবর্তন এনেছে বাংলাদেশ। বাদ পড়েছেন নাঈম শেখ, সাইফুদ্দিন ও এনামুল হক বিজয়। ঢুকেছেন সাব্বির রহমান, মেহেদী হাসান মিরাজ ও ইবাদত হোসেন।

বাংলাদেশ একাদশ: সাব্বির রহমান, মুশফিকুর রহীম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান (অধিনায়ক), আফিফ হোসেন, মাহমুদুল্লাহ, মোসাদ্দেক হোসেন, শেখ মেহেদী হাসান, তাসকিন আহমেদ, মেহেদী হাসান মিরাজ, মোস্তাফিজুর রহমান, ইবাদত হোসেন।

শ্রীলঙ্কা একাদশ: পাথুম নিশঙ্ক, কুশল মেন্ডিস (উইকেটরক্ষক), চারিথ আসালাঙ্কা, দানুশকা গুনাথিলাকা, ভানুকা রাজাপাকশে, ওয়ানিন্দু হাসারাঙ্গা, দাসুন শানাকা (অধিনায়ক), চামিকা করুণারত্নে, মহেশ থিকশানা, দিলশান মাদুশঙ্ক, আসিথা ফার্নান্দো

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom