Ad0111

ফুসফুস ভালো রাখবে ৫ চা

পাশাপাশি উন্নত করবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা।

ফুসফুস ভালো রাখবে ৫ চা
ফাইল ফটো

প্রথম নিউজ ডেস্ক: শীতে ধুলাবালির প্রকোপ বাড়ে। এ সময় শ্বাসকষ্ট, ব্রংকাইটিস, কাশির সমস্যা অন্যান্য সময়ের তুলনায় বেশি দেখা দেয় তাই। শীতে সুস্থ থাকতে ডায়েট লিস্টে রাখতে পারেন ৫ ধরনের চা। এসব চা ফুসফুসের শক্তি বাড়াবে ও দূরে রাখবে মৌসুমি ঠান্ডা, কাশি থেকে। পাশাপাশি উন্নত করবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা।
বিটরুট চা: ফুসফুস ভালো রাখতে পান করতে পারেন বিটরুট চা। এতে রয়েছে ম্যাগনেসিয়াম, পটাসিয়াম, ভিটামিন সি এবং অ্যান্টি-অক্সিডেন্ট যা লাংসের জন্য উপকারী। ১টি লেবুর রস, ১ চা চামচ আদা কুচি, অর্ধেকটি বিটরুট কুচি ফুটন্ত গরম পানিতে মিশিয়ে নিন। ১০ মিনিট অপেক্ষা করে ছেঁকে মধু ও গোলমরিচের গুঁড়া ছিটিয়ে পান করুন বিটরুট চা।

হলুদ চা: ন্যাশনাল সেন্টার ফর বায়োটেকনোলজির এক গবেষণা বলছে, নিয়মিত হলুদ মিশ্রিত চা পান করলে ফুসফুস সুস্থ থাকে। ফুটন্ত পানিতে এক চিমটি হলুদ ও গোলমরিচ মিশিয়ে নামিয়ে নিন। ছেঁকে পান করুন মধু ও লেবুর রস মিশিয়ে।

গ্রিন টি: সুস্থ থাকতে গ্রিন টি নিয়মিত পান করতে পারেন। এতে থাকা বিভিন্ন উপকারী উপাদান ফুসফুস ভালো রাখার পাশাপাশি আপনাকে ঝরঝরে রাখবে দিনভর।  

তুলসি চা: সিজনাল ফ্লু, অ্যালার্জি ও ইনফেকশন থেকে রক্ষা পেতে পান করতে পারেন তুলসি চা। এতে রয়েছে অ্যান্টি-ব্যাকটেরিয়াল উপাদান। নিয়মিত পান করলে ফুসফুসের কর্মক্ষমতা বাড়বে। গরম পানিতে কয়েকটি তুলসি পাতা ও আদা কুচি দিয়ে মিনিট কয়েক ফুটিয়ে নিন। নামিয়ে পান করুন মধু মিশিয়ে।

ঠান্ডা, সর্দি ও গলা খুসখুস থেকে রেহাই পেতে জিনজার-লেমন টি অতুলনীয়। এটি শ্বাসনালী ও ফুসফুস পরিষ্কার রাখে। লেবুর স্লাইস ও আদা কুচি দিয়ে পানি ফুটিয়ে ছেঁকে নিন। পান করুন মধু মিশিয়ে।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

This site uses cookies. By continuing to browse the site you are agreeing to our use of cookies & privacy Policy from www.prothom.news