পূজার ছুটিতে প্রায় ফাঁকা ঢাকার রাস্তা

রাজধানীর নিউমার্কেট, চানখারপুল, শাহবাগ, ধানমন্ডি, মিরপুর, সদরঘাট এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

পূজার ছুটিতে প্রায় ফাঁকা ঢাকার রাস্তা

প্রথম নিউজ, ঢাকা: সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজার আজ শেষ দিন। বিজয়া দশমীতে সরকারি ছুটি। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতেও চলছে পূজার ছুটি। ছুটির দিন মঙ্গলবার (২৩ অক্টোবর) রাজধানীতে দেখা মেলেনি চিরচেনা যানজটের। অধিকাংশ সড়ক প্রায় ফাঁকা দেখা গেছে। গণপরিবহনসহ অন্যান্য যানবাহন থাকলেও তা সংখ্যায় তুলনামূলক কম।

রাজধানীর নিউমার্কেট, চানখারপুল, শাহবাগ, ধানমন্ডি, মিরপুর, সদরঘাট এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

এদিন দেখা যায়, অধিকাংশ রাস্তায় বাসের সংখ্যা তুলনামূলক কম, তবে ব্যক্তিগত গাড়ি, সিএনজি অটোরিকশা, রিকশা চলাচল কিছুটা বেশি। এছাড়া রাইড শেয়ারিংয়ের মোটরসাইকরেসহ ব্যক্তিগত মোটরসাইকেলও চালাচল করতে দেখা গেছে।

যানযটের নগরীতে এমন ফাঁকা রাস্তা পেয়ে অনেকেই স্বাচ্ছন্দ্যে চলাফেরা করতে পারছেন। মিরপুরের বাসিন্দা শামীম খান বলেন, ‘অফিসের কাজে আমাকে প্রায়ই মিরপুর থেকে গাজীপুর যেতে হয়। অন্যদিন অনেক সময় লাগে। আজ এক ঘণ্টার একটু বেশি সময় লেগেছে। এমন ফাঁকা রাস্তা পেলে ভালোই লাগে।’

সদরঘাট এলাকায় বাহাদুর শাহ পার্কের সামনে প্রতিদিনই বাসের জট লেগেই থাকে। তবে আজ তেমনটি দেখা যায়নি। যাত্রী নিয়ে দু/একটি বাস আসছে। তবে রাজধানীর অধিকাংশ প্রতিমা সদরঘাটে বিসর্জন দেওয়া হবে, সে কারণে হিন্দু ধর্মাবলম্বীদের অনেকেই রিকশা, সিএনজি অটোরিকশা, বাস- এমনকি পায়ে হেঁটেও এই এলাকায় আসছেন। তবে প্রতিমা বিসর্জনকে কেন্দ্র করে বিকেল থেকে এই এলাকায় ভিড় বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

সদরঘাটের বাসচালক রফিক বলেন, ‘অন্যদিন গাবতলী থেইক্যা আইতে বহুত সময় লাগতো। জ্যাম ঠৈইল্যা আইতে হইতো। আজক্যা জ্যাম পাই নাই। আরামসে গাড়ি চালাইয়া আইতে পারছি৷’ রাজধানীর নীলক্ষেত মোড়ে কথা হয় ঠিকানা পরিবহনের একটি বাসের চালক আলিমের সঙ্গে। তিনি বলেন, ‘সাভার-হেমায়েতপুর থেকে গাড়ি আইতে অনেক জ্যাম পার হয়ে আইতে হয়। অনেকদিন দুই ঘণ্টা সময় লাইগ্যা যায়। আইজ এক ঘন্টাও লাগে নাই। রাস্তা ফাঁকাই ছিলো।