চতুর্থ দিন শেষ, ২৬ রানে পিছিয়ে বাংলাদেশ

চতুর্থ দিন শেষ, ২৬ রানে পিছিয়ে বাংলাদেশ

প্রথম নিউজ, খেলা ডেস্ক: ২ উইকেটে ২৬ রান নিয়ে দিন শেষ করেছে বাংলাদেশ। এখনও ২৬ রানে পিছিয়ে টাইগাররা। উইকেটে আছেন সাদমান  ইসলাম ও মুমিনুল হক।

৫২ রানের লিড নিয়ে ইনিংস ঘোষণা করলো ভারত 

৯ উইকেট হারিয়ে ২৮৫ রানে ইনিংস ঘোষণা করেছে ভারত। ৫২ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাটিংয়ে নামবে বাংলাদেশ। বল হাতে সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ নেন ৪টি করে উইকেট। আর বাকি উইকেট শিকার করেন হাসান মাহমুদ। 

সাকিবের তৃতীয় শিকার কোহলি

সাকিবকে সুইপ করতে গিয়ে বোল্ড হলেন বিরাট কোহলি। এটা সাকিবের তৃতীয় শিকার। ২৪৬ রানে পঞ্চম উইকেট হারালো ভারত।

আবার সাকিবের শিকার, এবার ফিরলেন পন্ত

আগের ওভারেই ঋষভ পন্তের বিপক্ষে রিভিউ নিয়ে হেরেছেন সাকিব আল হাসান। পরের ওভারে সাকিবকেই ছয় মারতে গিয়ে আউট হলেন পন্ত।

সাকিবের ওপর চড়াও হতে গিয়ে কাটা পড়লেন গিল 

বেরিয়ে এসে ছক্কা হাঁকাতে চেয়েছিলেন শুভমন গিল, সাকিব আল হাসান তাতে কিছুটা হেরেফের করেন লেন্থে। এরপর শট ব্যাটে লাগলেও টাইমিং না হওয়ায় গিল ধরা পড়েন লং অফে। 

বিধ্বংসী জয়সোয়ালকে ফেরালেন হাসান 

শুরু থেকেই বাংলাদেশি বোলারদের উপর চড়াও হন ভারতীয় ওপেনার যশস্বী জয়সোয়াল। মাত্র ৩১ বলেই তুলে নেন ফিফটি। এবার তার স্টাম্প উপড়ে ফেললেন হাসান মাহমুদ। তার আগে জয়সোয়াল করেন ৪২ বলে ৬৯ রান। 

আরেকটি বিশ্ব রেকর্ড গড়লো ভারত 

টেস্টে সবচেয়ে কম ওভারে ১০০ করার বিশ্বরেকর্ড গড়লো ভারত। ১০.১ ওভারেই এই রেকর্ড গড়ে তারা। 

ফিফটি তুলেও তাণ্ডব চালিয়ে যাচ্ছেন জয়সোয়াল 

শুরু থেকে আগ্রাসী যশস্বী জয়সোয়াল এর মধ্যে তুলে নিয়েছেন ফিফটি। তার ব্যাট থেকে এখনও ঝড়ের গতিতে রান আসছে। ১ উইকেট হারিয়ে ভারতের সংগ্রহ ৯৮ রান। 

রিভিউ নিয়ে বাঁচার পরের বলেই রোহিতকে বোল্ড করলেন মিরাজ 

আগের বলে আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে টিকে গিয়েছিলেন। পরের বলেই রোহিত শর্মাকে বোল্ড করে দিলেন মেহেদী হাসান মিরাজ। ১০ বলে ২৩ রান করে ফিরলেন রোহিত। ৫৫ রানে প্রথম উইকেট হারালো ভারত। 

তাণ্ডব চালিয়ে রেকর্ড গড়লেন রোহিত-জয়সোয়াল 

স্কোরবোর্ড দেখে বোঝার উপায় নেই, খেলাটা টি-টোয়েন্টি হচ্ছে নাকি টেস্ট! ভারতের দুই ওপেনার বাংলাদেশের বোলারদের উপর রীতিমতো তাণ্ডব চালাচ্ছেন। ৩ ওভারেই দলটির স্কোরবোর্ডে জমা হয়েছে ৫১ রান। টেস্টে এটাই দলীয় ৫০ হওয়ার দ্রুততম রেকর্ড। 

ঝড়ের ইঙ্গিত ভারতের দুই ওপেনারের 

প্রথম ওভারে যশস্বী জয়সোয়াল হাঁকালেন ৩ চার। পরের ওভারে প্রথম বলেই রোহিতের ব্যাট থেকে এলো ছক্কা। ছোট মাঠ, হাতে সময় কম! সবমিলিয়ে শুরু থেকেই ঝড়ের ইঙ্গিত দিয়ে রাখলেন ভারতের দুই ওপেনার। 

২৩৩ রানেই শেষ বাংলাদেশ, একপ্রান্তে দাঁড়িয়েই রইলেন মুমিনুল 

৯ম ওভারে উইকেটে এসেছিলেন, ৭৫তম ওভারেও উইকেটেই থাকলেন। একপ্রান্তে দাঁড়িয়ে তুলে নিলেন দুর্দান্ত এক সেঞ্চুরি। তবে অন্যপ্রান্তে বাকি ব্যাটাররা আসা যাওয়ার মিছিলে ব্যস্ত থাকায় মাত্র ২৩৩ রানেই গুটিয়ে গেলো বাংলাদেশ। ১০৭ রানে অপরাজিত থাকলেন মুমিনুল। 

মুমিনুলকে রেখে মিরাজও ফিরলেন 

একপ্রান্তে মুমিনুল দাঁড়িয়েই আছেন, অন্যপ্রান্তে আসা যাওয়ার মিছিলে ব্যস্ত সবাই। সর্বশেষ ফিরলেন ২০ রান করা মেহেদী হাসান মিরাজ। 

একপ্রান্তে দাঁড়িয়ে মুমিনুলের সেঞ্চুরি 

অন্যপ্রান্তে সবাই আসা-যাওয়ার মিছিলে ব্যস্ত।অন্যপ্রান্তে দাঁড়িয়ে সেঞ্চুরি তুলে নিলেন মুমিনুল হক। টেস্টে এটা তার ১৩তম সেঞ্চুরি, বাংলাদেশের সর্বোচ্চ।   ৬ উইকেট হারিয়ে ২০৫ রান নিয়ে লাঞ্চে গেলো বাংলাদেশ। 

সিরাজের অবিশ্বাস্য ক্যাচ, সাকিবের আত্মাহুতি 

টানা দুই বলে বেরিয়ে এসে শট খেললেন সাকিব আল হাসান। প্রথমটিতে ৪ হলে পরেরটি উঠে গেলে উপরে। দারুণ দক্ষতায় ক্যাচটি ধরেন মোহাম্মদ সিরাজ।

মুমিনুলকে রেখে ফিরলেন লিটন 

মোহাম্মদ সিরাজকে এগিয়ে এসে খেলতে চেয়েছিলেন লিটন। লং অফে লাফিয়ে এক হাতে দুর্দান্ত ক্যাচ নিলেন রোহিত শর্মা। ১৩ রানে ফিরলেন লিটন।

তিনে ফিরেই ফিফটি মুমিনুলের 

লম্বা সময় টেস্ট ক্রিকেটে ৪ নম্বরে ব্যাটিং করেন মুমিনুল হক। এই টেস্টে তাকে ৩ নম্বরে পাঠানো হয়। পুরোনো পজিশনে ফিরেই ফিফটি তুলে নিলেন এই বাহাতি ব্যাটার। ১৪৬ রানে ৪ উইকেট বাংলাদেশের। 

দুইদিন পর খেলা শুরু হতেই নেই মুশফিক 

বৃষ্টিতে খেলা হয়নি টানা দুই দিন। আজ খেলা শুরু হতেই বিদায় নিলেন মুশফিকুর রহিম। উইকেটে মুমিনুলের নতুন সজ্ঞী লিটন কুমার দাস। গ্রিন পার্ক স্টেডিয়ামের আজকের সকাল থেকেই আকাশে উঁকি দিয়েছে সূর্য। চারদিকে উজ্জ্বল রোদ।