Ad0111

গণতন্ত্র পুনরুদ্ধারের সরকার বিরোধী ঐক্য গড়ে তোলা হবে: নজরুল ইসলাম

গণতন্ত্র পুনরুদ্ধারের সরকার বিরোধী ঐক্য গড়ে তোলা হবে: নজরুল ইসলাম
বক্তব্য রাখেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান

প্রথম নিউজ, ঢাকা: গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলনে ‘সরকার বিরোধী ঐক্য’ গড়ে তোলা হবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। ১৯৮৩ সালে স্বৈরাচার প্রতিরোধ আন্দোলনের প্রসঙ্গ টেনে আজ সোমবার দুপুরে এক আলোচনা সভায় তিনি এই মন্তব্য করেন। 
জাতীয় প্রেসক্লাবের জহুর হোসেন চৌধুরী হলে নব্বইয়ের ডাকসু ও সর্বদলীয় ছাত্র ঐক্যের যৌথ উদ্যোগে ‘স্বৈরাচার প্রতিরোধ দিবস’ উপলক্ষে এই আলোচনা সভা হয়। ১৯৮২ সালে ততকালীন স্বৈরশাসক এইচএম এরশাদ সরকার একটি শিক্ষানীতি প্রণয়ন করে যার পরিপ্রেক্ষিতে ১৯৮৩ সালের ১৪ ফেব্রুয়ারি ড. মজিদ খানের শিক্ষানীতির বিরুদ্ধে শিক্ষার্থীরা প্রতিবাদ ও বাংলাদেশ সচিবালয়ে স্মারকলিপি প্রদান করার কর্মসূচি গ্রহন করে। প্রতিবাদ সমাবেশে পুলিশ গুলি চালায় এবং জয়নাল, জাফর, কাঞ্চন, দিপালী সাহা, মোজাম্মেল, আইয়ুবসহ অন্তত ১০জন শিক্ষার্থী নিহত হয়। তখন থেকে এই দিনটিকে স্বৈরাচার প্রতিরোধ দিবস হিসেবে পালন করছে বিএনপি। ছাত্র আন্দোলনের মুখে ১৮ ফেব্রুয়ারি এরশাদ ড. মজিদ খানের শিক্ষানীতি বাতিল করতে বাধ্য হয় এরশাদ সরকার। এর আগে সকাল ৯টায় আমান উল্লাহ আমানের নেতৃত্বে ছাত্র নেতৃবৃন্দ কার্জন হল ও শিক্ষা ভবনের সামনে শিক্ষা ও গণতন্ত্রের স্মৃতিস্তম্ভে পুস্পস্তবক অর্পন করে শ্রদ্ধা নিবেদন করেন।
নজরুল ইসলাম খান বলেন,  আমরা বিশ্বাস করি, আমরা সবাই মিলে গণতন্ত্র ফিরিয়ে আনতে পারব। ইনশাল্লাহ বাংলাদেশে গণতন্ত্র ফিরে আসবে। শহীদ জিয়ার নেতৃত্বে পেরেছি, দেশনেত্রী বেগম খালেদা জিয়ার নেতৃত্বে পেরেছি, এবার আমাদের ভাই তারেক রহমানের নেতৃত্বেও পারব ইনশাল্লাহ। আর গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠাতার জন্য তারাই আমাদের সাথী হবে যারা গণতন্ত্র চায়, যারা গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা চায়। যারা সরকারের সুবিধাভোগী হয়ে কিছু ব্যক্তিগত লাভের জন্য চিন্তা করে না- তেমন মানুষ যারা, তেমন সংগঠন যারা, তেমন দল যারা, যারা বাংলাদেশকে ভালোবাসে, যারা গণতন্ত্র পছন্দ করে, যারা উন্নয়ন চায় সবার জন্য তাদের সবার সাথে আমাদের ঐক্য হবে। তাদের সবাইকে নিয়ে আমরা একসাথে লড়াই করব। তিনি বলেন, আমরা সেই বাংলাদেশ চাই যে বাংলাদেশের উন্নয়ন হবে জনগনের উন্নয়ন, কতিপয় ব্যক্তির নয়, কতিপয় গোষ্ঠির নয়। আমরা সেই বাংলাদেশ চাই যেখানে মানুষের কথা বলার অধিকার থাকবে, যেখানে মানুষের ন্যায় বিচার পাওয়ার অধিকার থাকবে, মানুষের নির্ভিগ্নে ভোট দেয়ার অধিকার থাকবে-সেই বাংলাদেশ আমরা ফেরত চাই। সেই বাংলাদেশ ফিরে পাওয়ার জন্য আবেদন-নিবেদন করলে হবে না, লড়াই করতে হবে। গণতন্ত্র ফিরিয়ে এনে আমাদের এই দেশে মহান মুক্তিযুদ্ধের যে চেতনা সেটা বাস্তবায়ন করব। মহান ভাষা আন্দোলনে যারা জীবন দিয়েছেন তাদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাব, এই ১৪ ফেব্রুয়ারি ১৯৮৩ সালে জীবন দিয়েছেন আমরা তাদের রক্তের ঋণ শোধ করব এই লড়াইয়ের মাধ্যমে। আসুন আগামী দিনে সেই লড়াইয়ের জন্য প্রস্ততি নেই। দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বর্তমান অবস্থা তুলে ধরে ধরে তিনি বলেন, আমাদের নেত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়া দীর্ঘদিন লড়াইয়ের ময়দানে নেতৃত্ব দিয়েছেন। আজকে তিনি একটা রাজনীতির প্রতিহিংসার শিকার হয়ে কারাগারে আবদ্ধ, দারুণভাবে অসুস্থ। কিন্তু তার আদর্শ, আমাদের প্রতি তার স্নেহ এবং বিভিন্ন সময়ে যে দায়বোধ প্রমাণ করেছেন তার প্রতিদান দেয়ার সময় এসেছে। আমাদের ভাই তারেক রহমান অন্যায়ভাবে সরকারি রোষের শিকার হয়ে দেশ ছাড়তে বাধ্য হয়েছে। তাকে আমাদের মাঝে ফিরিয়ে আনতে হবে। আমাদের নেতা শহীদ জিয়ার স্বপ্ন পুরণ করতে হবে যে স্বপ্ন পুরনের জন্য তিনি অকালে জীবন দিয়েছে, শহীদ হয়েছেন সেই স্বপ্ন পুরন করতে হবে। গণতন্ত্র ফেরানোর চলমান আন্দোলনে অতীতের মতো ছাত্র সমাজকে আরো সক্রিয় হওয়ার আহবান জানান নজরুল ইসলাম খান।

আওয়ামী লীগের শাসনের ইতিহাস হলো রাজনৈতিক দলকে নিষিদ্ধ করে এক দলীয় স্বৈরশাসন কায়েম করা বলে মন্তব্য করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। তিনি বলেন, ‘তাদের ইতিহাস হলো গণতান্ত্রিক আন্দোলনের বিরুদ্ধে অবস্থান নেওয়া। বিশেষ ক্ষমতা আইন প্রণয়নের মাধ্যমে মানুষের গণতান্ত্রিক অধিকার হরণ করা৷ বর্তমানে দেশের যে অবস্থা এই অবস্থায় ছাত্রদের ওপর আমাদের প্রত্যাশা বেশি। তাদের সামনের কাতারে থাকতে হবে। আমরাও তাদের সাথে আছি। তিনি বলেন, বাংলাদেশ বিশ্বের গণতান্ত্রিক দেশের সম্মেলনে দাওয়াত পায় না। বিশ্ব স্বীকার করে না যে বাংলাদেশ একটি গণতান্ত্রিক দেশ। ইকোনমিক ইন্টেলিজেন্সের রিপোর্ট অনুযায়ী বাংলাদেশ হাইব্রিড গণতন্ত্রের দেশ। যেখানে বিরোধী দলকে আন্দোলনে বাঁধা দেওয়া হয়, মানুষের গণতান্ত্রিক অধিকার হরণ করা হয়, যেখানে স্বাধীনভাবে নির্বাচন হয় না। চলমান স্বৈরতান্ত্রিকতার বিরুদ্ধে ছাত্রদের এগিয়ে আসার আহ্বান জানিয়ে তিনি বলেন, একুশের ভাষা আন্দোলন, স্বায়ত্তশাসনের আন্দোলন, স্বাধীনতার সংগ্রাম বা গণতন্ত্র পুনঃ প্রতিষ্ঠার লড়াইটা শুরু করে ছাত্ররা। সেটা বেগবান হয় যখন তাদের সঙ্গে যুক্ত হয় শ্রমিক, যুব সংগঠন এবং জনগণ। আগামীতেও এর ব্যতিক্রম হবে না। সবাইকে আন্দোলনের প্রস্তুতি নেওয়ার আহবান জানিয়ে তিনি বলেন, সবাইকে আন্দোলনের প্রস্তুতি নিতে হবে। এই সরকারকে ক্ষমতা থেকে সরাতে হবে। আমরাও ছাত্রদের আন্দোলনের সঙ্গে আছি।
বিএনপি ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক ও ডাকসুর সাবেক ভিপি আমানউল্লাহ আমান বলেছেন, সরকারবিরোধী আন্দোলন শুরু করলে সার্চ কমিটি, নির্বাচন কমিশন থাকবে না, এক ধাক্কায় অন্য কোথাও চলে যাবে। শেখ হাসিনার ক্ষমতা আর বেশিদিন নেই বলে উল্লেখ করে আমান বলেন, সার্চ কমিটি, নির্বাচন কমিশন এগুলোতো আন্দোলনের এক ধাক্কাতেই চলে যাবে। সরকারের উদ্দেশ্যে বিএনপির এই নেতা বলেন, এই কমিশন কার কথা শুনবে, এই নাটক বন্ধ করুন। এই নাটক বন্ধ করে বিদায় নিন। নির্দলীয় নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার গঠন করুন। বর্তমান সরকার নেই উল্লেখ করে আমান বলেন, আমেরিকা শুধু পুলিশ ও রেপ কর্মকর্তাদের নিষেধাজ্ঞা দেয়নি। অল্প কিছুদিনের মধ্যে বাংলাদেশের জনগণ শেখ হাসিনাকে নিষেধাজ্ঞা দেবে ইনশাল্লাহ। শেখ হাসিনা বাংলাদেশের মাটিতে ক্ষমতায় থাকতে পারবে না। তিনি বলেন, সরকারের যে সকল মন্ত্রী সচিবালয়ে বসেছে এদেশের জনগণ তাদের সেখান থেকে বের করে নিয়ে আসবে। শেখ হাসিনাকে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে বাংলাদেশের জনগণ বের করে নিয়ে আসবে। সে জন্য আন্দোলনের প্রস্তুতি নিতে নেতাকর্মীদের আহ্বান জানান তিনি।
বিএনপি ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক ও ডাকসুর সাবেক ভিপি আমানউল্লাহ আমান এর সভাপতিত্বে তৎকালীন ডাকসুর সাধারণ সম্পাদক খায়রুল কবির খোকনের সঞ্চালনায় আলোচনা সভায় সাবেক ছাত্র নেতা আবদুল্লাহ আল মামুন, এম এ জলিল, আসাদুজ্জামান রিপন, হাবিবুর রহমান হাবিব, জহির উদ্দিন স্বপন, ফজলুল হক মিলন, মোস্তাফিজুর রহমান বাবুল, নাজিম উদ্দিন আলম, স্ইাফুদ্দিন আহমেদ মনি, খন্দকার লুতফর রহমান, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, এবিএম মোশাররফ হোসেন, আজিজুল বারী হেলাল,  আসাদুর রহমান খান,  সুলতান সালাহউদ্দিন টুকু, আমিরুল ইসলাম খান আলিম, আবদুল কাদির ভুঁইয়া জুয়েল, শহীদুল ইসলাম বাবুল ও ছাত্র দলের ফজলুর রহমান খোকন প্রমূখ বক্তব্য রাখেন।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

This site uses cookies. By continuing to browse the site you are agreeing to our use of cookies & privacy Policy from www.prothom.news