গাজার ৭৯ শতাংশ মসজিদ ধ্বংস করেছে ইসরায়েল

গাজার ৭৯ শতাংশ মসজিদ ধ্বংস করেছে ইসরায়েল

প্রথম নিউজ,অনলাইন ডেস্ক: গত এক বছরে ফিলিস্তিনের গাজা উপত্যকার ৭৯ শতাংশ মসজিদ ধ্বংস করেছে ইসরায়েলি বাহিনী। গাজার ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে এ খবর জানিয়েছে আনাদোলু এজেন্সি। শনিবার এক বিবৃতিতে মন্ত্রণালয় বলেছে, ইসরায়েলি সেনাবাহিনীর তীব্র বোমাবর্ষণে গাজার এক হাজার ২৪৫টি মসজিদের মধ্যে ৮১৪টি মসজিদ মাটির সাথে মিশে গেছে। এবং আরো ১৪৮টি মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। মসজিদের পাশাপাশি তিনটি গির্জাও ধ্বংস করা হয়েছে। এছাড়া ৬০টি কবরস্থানের মধ্যে ১৯টি ইচ্ছাকৃতভাবে লক্ষ্যবস্তু করা হয়েছে।

মন্ত্রণালয় জানিয়েছে, এসব ধর্মীয় সম্পত্তিগুলোর ক্ষতির আনুমানিক আর্থিক ব্যয় ৩৫০ মিলিয়ন ডলার। মন্ত্রণালয় ইসরায়েলি সেনাবাহিনীকে কবর অপবিত্র করার, মৃতদেহ উত্তোলনসহ নৃশংস সহিংসতার জন্যও অভিযুক্ত করেছে। যেমন কবর ভেঙে মরদেহ নিয়ে যাওয়া ও মরদেহ বিকৃত করা।
মন্ত্রণালয় উল্লেখ করেছে, উপাসনালয় ধ্বংসের পাশাপাশি মন্ত্রণালয়ের অধীনে ১১টি প্রশাসনিক ও শিক্ষাগত সুবিধা ধ্বংস করা হয়েছে। ইসরায়েলি বাহিনী তাদের ২৩৮ জন কর্মচারীকে হত্যা করেছে এবং স্থল আক্রমণের সময় ১৯ জনকে আটক করেছে। গাজার ধর্মীয় স্থানগুলোয় ইসরায়েলি হামলার নিন্দা করেছে মন্ত্রণালয়। ইসলামিক সংস্থাগুলোসহ আন্তর্জাতিক সম্প্রদায়কে চলমান ধ্বংসের যুদ্ধ থামাতে অবিলম্বে হস্তক্ষেপ করার আহ্বান জানিয়েছে।
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের একটি প্রস্তাব অবিলম্বে যুদ্ধবিরতির আহ্বান জানানো সত্ত্বেও ইসরায়েল গাজা উপত্যকায় তার নৃশংস আক্রমণ চালিয়ে যাচ্ছে।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মতে, গত বছরের অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৪১ হাজার ৮০০ জনেরও বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া ৯৬ হাজার ৮০০ জনেরও বেশি আহত হয়েছেন। হতাহতদের মধ্যে বেশির ভাগই নারী ও শিশু।