কংগ্রেসের নিবন্ধন বাতিলের দাবি বিজেপি’র

কর্ণাটক রাজ্যে উত্তেজনাপূর্ণ নির্বাচন ১০ই মে, বুধবার। এর আগে চূড়ান্ত নির্বাচনী প্রচারণায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরোধী দল কংগ্রেস ও এর সাবেক প্রেসিডেন্ট সোনিয়া গান্ধীর বিরুদ্ধে অভিযোগ তুলেছেন।

কংগ্রেসের নিবন্ধন বাতিলের দাবি বিজেপি’র

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: কর্ণাটক রাজ্যে উত্তেজনাপূর্ণ নির্বাচন ১০ই মে, বুধবার। এর আগে চূড়ান্ত নির্বাচনী প্রচারণায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিরোধী দল কংগ্রেস ও এর সাবেক প্রেসিডেন্ট সোনিয়া গান্ধীর বিরুদ্ধে অভিযোগ তুলেছেন। বলেছেন, তিনি ও তার দল কর্ণাটককে ভারত থেকে বিচ্ছিন্ন করার জন্য প্রকাশ্যে পরামর্শ দিচ্ছেন। এর প্রেক্ষিতে ভারতের নির্বাচন কমিশনের কাছে লিখিত অভিযোগ দিয়েছে ভারতীয় জনতা পার্টি বিজেপি। তাতে কংগ্রেস এবং এর সাবেক প্রেসিডেন্ট সোনিয়া গান্ধীর বিরুদ্ধে অবিলম্বে এবং কঠোর ব্যবস্থা নেয়ার দাবি করা হয়েছে। তারা অভিযোগ তুলেছেন, সোনিয়া গান্ধী নির্বাচনী র‌্যালিতে রাজ্যটির সার্বভৌমত্বের বিরুদ্ধে পরামর্শ দিয়েছেন। এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। 

৬ই মে সোনিয়া গান্ধীকে উদ্ধৃত করে একটি টুইট করে কংগ্রেস। তাতে বলা হয়, কর্ণাটকের সুনাম, সার্বভৌমত্ব এবং অখণ্ডতার বিরুদ্ধে কাউকে হুমকি হতে দেবে না কংগ্রেস। এমন টুইটে ক্ষুব্ধ হয়ে ওঠে বিজেপি ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। জবাবে নির্বাচন কমিশনে যে চিঠি পাঠিয়েছে বিজেপি তাতে বলা হয়েছে, এ টুইটের মাধ্যমে কর্ণাটকের জাতীয়তাবাদী, শান্তিপ্রিয়, প্রগতিশীল  এবং বিশ্বব্যাপী স্বীকৃত জনগণকে অশুভ ইঙ্গিত দেয়া হয়েছে। 

এর মধ্যদিয়ে এই রাজ্যে সমতা, সম্প্রীতি এবং শান্তিকে বিঘ্নিত করার খায়েশ আছে বলে মনে হচ্ছে। কর্ণাটকের বিশেষ কিছু সম্প্রদায় এবং গ্রুপের ভোট ও সমর্থন পাওয়ার চেষ্টা করা হয়েছে। তাদের উদ্দেশ্য ভারতের ভেতরে বিঘ্ন সৃষ্টি করা। এই দলটি সব সময় ভারত রাষ্ট্রের বিরোধী শক্তির পক্ষ নেয়। 
সোনিয়া গান্ধীর মন্তব্যকে দুর্ভাগ্যজনক এবং অযৌক্তিক আখ্যা দিয়ে বিজেপি বলেছে, তিনি কর্ণাটককে বিচ্ছিন্ন করতে জনগণকে পরামর্শ দিয়েছেন। বিজেপি চিঠিতে আরও বলেছে, কেন্দ্রীয় ভারতের অত্যন্ত গুরুত্বপূর্ণ এক সদস্য রাজ্য কর্ণাটক।

এই রাজ্যের সার্বভৌমত্বকে সুরক্ষিত রাখার আহ্বান হলো ইউনিয়ন অব ইন্ডিয়া থেকে তাকে বিচ্ছিন্ন করার আহ্বান। এ জন্য ভারতের সার্বভৌমত্ব, একতা এবং অখণ্ডতার পক্ষে বাধ্যতামূলক শপথ সুস্পষ্ট লঙ্ঘনের কারণে কংগ্রেসের নিবন্ধন বাতিল করতে নির্বাচন কমিশনের কাছে দাবি জানিয়েছে বিজেপি। মডেল কোড অব কন্ডাক্টের অধীনে তাদের বিরুদ্ধে উপযুক্ত প্রতিরোধমূলক এবং শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার আহ্বান জানানো হয়েছে। 

আবেদন জমা দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী শোভা কারানদলাজে। তিনি বলেন, সোনিয়া গান্ধীর ওই বিবৃতি হতাশাজনক এবং অগ্রহণযোগ্য। মডেল কোড অব কন্ডাক্ট লঙ্ঘন করেছেন তিনি। বিজেপি’র নির্বাচন ব্যবস্থাপনা কমিটির আহ্বায়কও এই শোভা কারানদলাজে। তিনি নির্বাচন কমিশনের কাছে অনুরোধ করেছেন সোনিয়া গান্ধীর বিরুদ্ধে এফআইআর নিবন্ধনের এবং তার বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তিযোগ্য ব্যবস্থা নিতে।

চিঠি নিয়ে সোমবার নির্বাচন কমিশনের সঙ্গে সাক্ষাৎ করেছে বিজেপি’র কেন্দ্রীয় ডিসিপ্লিনারি কমিটি। এর মধ্যে আছেন কেন্দ্রীয় মন্ত্রী ভুপেন্দ্র যাদব, জিতেন্দ্র সিং, বিজেপি’র জেনারেল সেক্রেটারি তরুণ চাঘ, জাতীয় প্রধান মুখপাত্র অনীল বালুনি এবং ওম পাঠক।