জ্যাক মা-র পর এবার হঠাৎ নিখোঁজ চীনের শীর্ষ ব্যাংকার

জ্যাক মা-র পর চীনে নিখোঁজ আরও এক বিলিয়নিয়ার বাও ফ্যান

জ্যাক মা-র পর এবার হঠাৎ নিখোঁজ চীনের শীর্ষ ব্যাংকার
জ্যাক মা-র পর এবার হঠাৎ নিখোঁজ চীনের শীর্ষ ব্যাংকার

প্রথম নিউজ, ডেস্ক : জ্যাক মা-র পর চীনে নিখোঁজ আরও এক বিলিয়নিয়ার বাও ফ্যান। তিনি বেজিং ভিত্তিক বিনিয়োগ ব্যাংক এবং প্রাইভেট ইক্যুইটি ফার্ম চায়না রেনেসাঁর চেয়ারম্যান ও সিইও  ছিলেন।  রেনেসাঁ জানিয়েছে,  তারা হাজার চেষ্টা করেও বাও ফ্যানের সাথে যোগাযোগ করতে পারেনি। সেইসঙ্গে বলা হয়েছে, তাদের কাছে এমন কোনও তথ্য নেই যা নির্দেশ করে যে বাও-এর অনুপলব্ধতা সংস্থার ব্যবসার সঙ্গে যুক্ত।  সিএনএন জানিয়েছে,  এই খবরের পর  কোম্পানির শেয়ার ৫০ শতাংশ কমেছে। বাও-এর অন্তর্ধান চীনের দুর্নীতিবিরোধী তদন্তের মধ্যে এসেছে যা ২০২১ সালের শেষের দিকে শুরু হয়েছিল। চীনের দুর্নীতিবিরোধী তদন্ত ৬০ ট্রিলিয়ন ডলারের আর্থিক খাতকে লক্ষ্য করে শুরু করে  সরকার। একই বছরে, আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা-র অন্তর্ধান রহস্য  নিয়েও জল্পনা তৈরি হয়েছিলো।

অক্টোবরে সাংহাইয়ে প্রকাশ্যে চীনের আর্থিক নিয়ন্ত্রকদের সমালোচনা করে বক্তৃতা দিয়েছিলেন জ্যাক মা । সম্প্রতি আলিবাবার বোর্ড থেকে সিদ্ধান্ত নেয়া হয় যে জ্যাক মা আর কোম্পানিকে  নিয়ন্ত্রণ করবেন না। ফার্মের শেয়ারহোল্ডাররা ঠিক করেন যে জ্যাক মা-কে তার বেশিরভাগ স্বত্ব ছেড়ে দিতে হবে।

চীনের তথ্যপ্রযুক্তি-খাতের বিনিয়োগে বাও ফ্যান একজন শীর্ষস্থানীয় ব্রোকার, যার ক্লায়েন্টদের মধ্যে রয়েছে শীর্ষস্থানীয় প্রযুক্তি কোম্পানি ডিডি এবং মেইটুয়ান। ১৯৯০ এর দশকের শেষের দিকে মরগান স্ট্যানলি এবং ক্রেডিট সুইসে তার বিনিয়োগ ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন এবং পরে সাংহাই এবং শেনজেনের স্টক এক্সচেঞ্জের উপদেষ্টা হিসাবে কাজ করেন। বাও ২০০৫ সালে  দু'জনের একটি টিম নিয়ে চায়না রেনেসাঁ শুরু করেন, যা  স্টার্টআপগুলিকে ভেঞ্চার ক্যাপিটালিস্ট এবং প্রাইভেট ইক্যুইটি বিনিয়োগকারীদের সাথে পরিচয় করিয়ে দেয়।  পরে এটি আন্ডাররাইটিং, বিক্রয় এবং ট্রেডিংসহ একাধিক খাতে নিজেদের পরিষেবা প্রসারিত করেছে। বিনিয়োগ ব্যাংকটি বাজার থেকে ৩৪৬ মিলিয়ন ডলার সংগ্রহের  পর ২০১৮ সালে হংকং-এর বাজারে আত্মপ্রকাশ করে । বাও ফ্যান কতদিন ধরে নিখোঁজ সে ব্যাপারে কোম্পানিটি নির্দিষ্ট করে কিছু বলেনি। বাও ফ্যানের এই নিরুদ্দেশ হওয়ার ঘটনা চীনা  ব্যবসায়িক নির্বাহীদের কোনও ধরনের ব্যাখ্যা ছাড়াই কিছু সময়ের জন্য হঠাৎ নিখোঁজ হওয়ার ইতিহাসকে মনে করিয়ে দিচ্ছে। আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা-র  আগে চীনা -কানাডিয়ান ব্যবসায়ী জিয়াও জিয়ানহুয়াকে ২০১৭ সালে তুলে নেয়া হয়েছিল।  দুর্নীতির দায়ে গত বছর তাকে জেলে পাঠানো হয়। এছাড়া চীনের ওয়ারেন বাফেট বলে পরিচিত ফোসান গ্রুপের প্রতিষ্ঠাতা গুও গুয়াংচ্যাং ২০১৫ সালে   নিখোঁজ ছিলেন।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel: