এপ্রিলের শেষ দিনই দেখা যাবে বছরের প্রথম সূর্যগ্রহণ

এবারের গ্রহণের অন্যতম আকর্ষণ ‘ব্ল্যাক মুন’ তথা ‘কালো’ চাঁদ।

এপ্রিলের শেষ দিনই দেখা যাবে বছরের প্রথম সূর্যগ্রহণ
এপ্রিলের শেষ দিনই দেখা যাবে বছরের প্রথম সূর্যগ্রহণ

প্রথম নিউজ, ডেস্ক: শনিবার প্রায় ঘণ্টা দুয়েকের জন্য ঢাকা পড়বে সূর্য (Sun)। সূর্যের সর্বোচ্চ ৬৫ শতাংশ ঢেকে ফেলবে ‘কালো’ চাঁদ। স্বাভাবিক ভাবেই এই আংশিক সূর্যগ্রহণকে নিয়ে মহাকাশপ্রেমীদের কৌতূহল তুঙ্গে।বাংলাদেশ সময় সকাল ১১.৪৫ থেকে ১.৪৯ পর্যন্ত স্থায়ী হবে গ্রহণকাল। তবে ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না। দেখা যাবে দক্ষিণ আমেরিকার একাংশ থেকে। এর মধ্যে রয়েছে চিলি, আর্জেন্টিনা, উরুগুয়ে, প্যারাগুয়ে, দক্ষিণপশ্চিম বলিভিয়া, দক্ষিণপূর্ব পেরু ও ব্রাজিলের দক্ষিণপশ্চিম অংশের একাংশ। এছাড়াও আন্টার্কটিকার কয়েকটি এলাকা থেকেই দৃশ্যমান হবে ওই গ্রহণ। পাশাপাশি দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল থেকেও দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য। উল্লেখ্য়, এবছর দু’টি সূর্যগ্রহণ দেখা যাবে। এপ্রিলের পরে ফের গ্রহণ হবে অক্টোবরে।

এবারের গ্রহণের অন্যতম আকর্ষণ ‘ব্ল্যাক মুন’ তথা ‘কালো’ চাঁদ। মার্কিন গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, সূর্যকে ঢাকবে ওই কৃষ্ণ চন্দ্রই। কিন্তু কী এই ‘কালো’ চাঁদ? ‘ব্লাড মুন’, ‘ব্লু মুনে’র মতো এই চাঁদের তেমন কোনও পরিষ্কার সংজ্ঞা নেই। তবে জ্যোতির্বিজ্ঞানীদের মতে, মাসের দ্বিতীয় ‘নিউ মুন’ অর্থাৎ অমাবস্যার পরে চাঁদের যে রূপ তা ‘কালো’। কেননা সেই সময় চাঁদের অন্ধকার গোলাকার অংশ পৃথিবী থেকে দৃশ্যমান হয়। তবে ‘কালো’ চাঁদের দেখা পাওয়া বিরল অভিজ্ঞতা। প্রতি ৩২ মাস অন্তর ‘ব্ল্যাক মুন’কে দেখা যায়। এবার সেই ‘কালো’ চাঁদই ঘটাবে সূর্যগ্রহণ।

প্রসঙ্গত, শেষবার সূর্যগ্রহণ হয়েছিল গত বছরের ৪ ডিসেম্বর। সেই গ্রহণটি ছিল বলয়গ্রাস গ্রহণ। তার আগের গ্রহণটি হয়েছিল ১০ জুন। তবে ২০২২ সালের প্রথম সূর্যগ্রহণটি হবে আংশিক গ্রহণ। যদিও ভারত থেকে তা দেখা যাবে না, তবে ইউটিউবে অনেক চ্যানেলেই ‘লাইভ’ গ্রহণের সাক্ষী হওয়ার সুযোগ থাকছে।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom