উল্কাপাতের ফলে তৈরি খাদে বদলে যায় পানির রং!

মুম্বই থেকে ৫০০ কিলোমিটার দূরের লোনার হ্রদ এক প্রাকৃতিক বিস্ময়। বিজ্ঞানীদের দাবি, হ্রদটি হাজার বছর আগে উল্কাপাতের ফলে তৈরি।

উল্কাপাতের ফলে তৈরি খাদে বদলে যায় পানির রং!
উল্কাপাতের ফলে তৈরি খাদে বদলে যায় জলের রং!

প্রথম নিউজ, ডেস্ক: মহারাষ্ট্রের বুলধনা জেলায় রয়েছে এমন একটি হ্রদ যার পানির রং বদলে যায় মাঝেমধ্যেই। বিজ্ঞানীদের দাবি, মুম্বই থেকে ৫০০ কিলোমিটার দূরে বুলধনা জেলার এই হ্রদটি হাজার হাজার বছর আগে উল্কাপাতের ফলে তৈরি। বুলধনার এই লবণাক্ত পানির হ্রদ পর্যটন কেন্দ্র হিসেবেও বেশ পরিচিত। বছর খানেক আগেই এই হ্রদের পানির রং বদলে গোলাপি হয়ে যায়। কোভিড লকডাউনের মাঝে লোনার হ্রদের পানির এই রং বদল ঘিরেই শোরগোল পড়ে গিয়েছিল সাধারণ মানুষের মধ্যে। রং বদলের কারণ নিয়ে বিজ্ঞানী ও গবেষকদের মধ্যেও ছিল ধন্দ। রং বদলের কারণ হিসাবে পানির নীচে থাকা জলজ উদ্ভিদের রং পরিবর্তনকে দায়ি করেছিলেন কেউ।

কেউ আবার জানিয়েছিলেন, লকডাউনের জেরে দূষণ কমে যাওয়াই এর কারণ। হ্রদের বদলে যাওয়া রঙের ছবি-ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়েছিল নেটমাধ্যমেও। শুধু রং বদলই নয়, আরও অনেক রহস্য রয়েছে পরিধিতে প্রায় ১.২ কিলোমিটার এই হ্রদকে কেন্দ্র করে। অদ্ভুত এই হ্রদে একই সঙ্গে দুই ধরনের অম্লত্বের পানি দেখা যায়, যা পরস্পর মিশ্রিত হয় না। আশ্চর্যের বিষয় হল, এই হ্রদের মাটিতে যে ধরনের খনিজ পদার্থ পাওয়া যায় তা অবিকল চাঁদের মাটিতে পাওয়া খনিজের মতো।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom