ইলন মাস্কের স্পেসএক্সের সবচেয়ে কনিষ্ঠ কর্মী, বয়স ১৪

কাজী জানান, তিনি স্টারলিংক ইঞ্জিনিয়ারিং দলে যোগ দেবেন যাকে তিনি এই গ্রহের সবচেয়ে দুর্দান্ত সংস্থা বলে অভিহিত করেছেন। 

ইলন মাস্কের স্পেসএক্সের সবচেয়ে কনিষ্ঠ কর্মী, বয়স ১৪

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: ইলন মাস্কের স্পেসএক্স সম্প্রতি তাদের স্পেসক্রাফ্ট কোম্পানিতে সর্বকনিষ্ঠ কর্মী নিয়োগ করেছে। নাম কায়রান কাজী। বয়স ১৪ বছর। এই সফটওয়্যার ইঞ্জিনিয়ার সফলভাবে কোম্পানির টেকনিক্যাল রাউন্ডের চৌকাঠ পেরোতে সক্ষম হয়েছেন। স্পেসএক্স সাথে তার নতুন যাত্রা ঘোষণা করে, কাজী লিঙ্কডইন  প্ল্যাটফর্মে তার কাজের আপডেট শেয়ার করেছেন। কাজী জানান, তিনি স্টারলিংক ইঞ্জিনিয়ারিং দলে যোগ দেবেন যাকে তিনি এই গ্রহের সবচেয়ে দুর্দান্ত সংস্থা বলে অভিহিত করেছেন। 

শুধু তাই নয় ১৪ বছর বয়সী জিনিয়াস স্পেসএক্সকে সেই "বিরল" কোম্পানিগুলির মধ্যে একটি বলে অভিহিত করেছেন যেগুলি তার বয়সকে ক্ষমতা এবং পরিপক্কতা নির্ধারণের জন্য একটি  বেঞ্চমার্ক হিসাবে বিবেচনা করে না। Starlink হলো SpaceX এর স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা। তার লিঙ্কডইন পোস্টে, কাজী বলেছেন, "আমি গ্রহের সবচেয়ে ভালো কোম্পানি  স্টারলিংক ইঞ্জিনিয়ারিং টিমের একজন সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে যোগ দেব। এমন একটি বিরল কোম্পানি যারা আমার বয়সকে  যোগ্যতার মাপকাঠি হিসেবে বিচার করেনি। "

কাজী তার সর্বশেষ লিঙ্কডইন আপডেটে বলেছেন, তিনি এমন একটি ক্যারিয়ার গড়ার স্বপ্ন দেখেন যা চ্যালেঞ্জিং ইস্যু নিয়ে মোকাবেলা করতে প্রস্তুত  এবং সাধারণের সেবায় নিয়োজিত। সান্তা ক্লারা ইউনিভার্সিটির স্কুল অফ ইঞ্জিনিয়ারিং থেকে স্নাতক শেষ হওয়ার ঠিক আগেই  ১৪ বছর বয়সী ছেলেটি এই কৃতিত্ব অর্জন করেছে।  বিশ্ববিদ্যালয়ে,  সর্বকনিষ্ঠ স্নাতক হিসেবে আবারও ইতিহাস সৃষ্টি করতে চলেছেন কাজী। 

এলএ টাইমস অনুসারে কাজীর অসাধারণ যাত্রা শুরু হয়েছিল দুই বছর বয়স থেকেই যখন সবে তার মুখে কথা ফুটেছিলো। তৃতীয় শ্রেণিতে পড়াকালীন  যখন তার বয়স মাত্র নয় বছর, কাজী তার  জ্ঞানের জন্য স্কুলে সমাদৃত হন। কয়েক মাস পর, কাজী ইন্টেল ল্যাবসা-তে এআই রিসার্চ কো-অপ ফেলো হিসেবে ইন্টার্নশিপ পান, এরপর তিনি ১১ বছর বয়সে কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং কোর্সে ভর্তি হন। 

রিপোর্ট অনুযায়ী, কাজী তার মায়ের সাথে প্লাজ্যান্টন, ক্যালিফোর্নিয়ার বসতি ছেড়ে থেকে রেডমন্ড, ওয়াশিংটনে স্থানান্তর করার পরিকল্পনা করছে, যাতে সে স্পেসএক্সে কাজ শুরু করতে পারে। এরই মধ্যে ২০২২ সালে কায়রান সাইবার ইন্টেলিজেন্স ফার্ম Blackbird.AI-তে মেশিন লার্নিং ইন্টার্ন হিসেবে চার মাস কাজ করেন । লিঙ্কডইন অনুসারে সোশ্যাল মিডিয়া বিষয়বস্তু ম্যানিপুলেশন থেকে শুরু করে  পরিসংখ্যানগত  ডিজাইন নিয়ে তিনি দলটিকে সহায়তা করেছেন।

অবসর সময়ে, কাজী অ্যাসাসিনস ক্রিড সিরিজের মতো গেম খেলতে, ফিলিপ কে ডিকের বিজ্ঞান কল্পকাহিনী এবং সাংবাদিক মাইকেল লুইসের কাজগুলি পড়তে পছন্দ করেন, যিনি 'আর্থিক সংকট' নিয়ে অনেক লেখালেখি করেছেন ।এই বছরের শুরুর দিকে, ১৪ বছর বয়সী এই জিনিয়াস ইনস্টাগ্রামে ইঙ্গিত দিয়েছিলেন যে তিনি একটি 'বড়' চাকরির সাক্ষাত্কারে বসতে চলেছেন । কয়েক সপ্তাহ পর, তিনি স্পেসএক্স থেকে প্রাপ্ত চাকরির স্বীকৃতি পত্রের একটি স্ক্রিনশট পোস্ট করেছেন। সূত্র : wionews.com