ইভিএমে ধীরগতি নিয়ে ইসি’র উদ্বেগ

ইভিএমে ভোটগ্রহণের সমস্যা কাটিয়ে উঠতে চেষ্টা অব্যাহত রাখবেন তিনি।

ইভিএমে ধীরগতি নিয়ে ইসি’র উদ্বেগ
ইভিএমে ধীরগতি নিয়ে ইসি’র উদ্বেগ

প্রথম নিউজ, অনলাইন: রংপুর সিটি করপোরেশন নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট বিলম্বিত হওয়ার বিষয়টি নির্বাচন কমিশনকে উদ্বিগ্ন করে তুলেছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। বলেছেন, ইভিএমে ভোটগ্রহণের সমস্যা কাটিয়ে উঠতে চেষ্টা অব্যাহত রাখবেন তিনি। বুধবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিক ও পর্যবেক্ষকদের সঙ্গে মতবিনিময় সভা শেষে তিনি এমন মন্তব্য করেন। গত ২৭শে ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনে ভোটগ্রহণ হয়। সেখানে ইভিএমের ভোট বিকাল সাড়ে চারটায় শেষ হওয়ার কথা থাকলেও তা শেষ হয় রাত আটটায়। ফলে এ নিয়ে সাংবাদিক এবং মাঠ পর্যায়ের অভিজ্ঞতা শুনতেই এই মতবিনিময় সভার আয়োজন করা হয়। সভায় সিইসি বলেন, সম্প্রতি রংপুরে সিটি করপোরেশনে যে নির্বাচনটি হয়েছে নির্বাচন সুন্দর হয়েছে, সুষ্ঠু হয়েছে, অংশগ্রহণমূলক হয়েছে। কিন্তু কিছু সংকটের কথা বলা হয়েছে। এগুলো পর্যালোচনা করে চেষ্টা করবো সংকটগুলো ওভারকাম করার। একই সঙ্গে আপনাদের বলছি, অন্যান্য নির্বাচনগুলোতে কিন্তু আমরা এ সমস্যাগুলো পাইনি।

আপনারা কিছু কিছু বলেছেন, সেগুলোর যৌক্তিক বলে মনে হয়েছে। সিইসি বলেন,  যেটাই হোক, ফিডব্যাক নেয়ার দরকার ছিল, আমরা সেটি নিয়েছি। ফিডব্যাক নিয়ে আমরা নিজেদের মধ্যে আলোচনা করবো। আলাপ-আলোচনা করে এগুলোকে যতটা ওভারকাম করা সম্ভব আমরা সেটি চেষ্টা করবো। ভোটের দিনের অভিজ্ঞতা তুলে ধরে সিইসি হাবিবুল আউয়াল বলেন, কিছু অভিযোগ পাওয়া গেছে গণমাধ্যমের সুবাদে। যেমন ভোট স্লো হচ্ছে, একটা বড় ধরনের অভিযোগ ছিল, কোনো কোনো ক্ষেত্রে ফিঙ্গার প্রিন্ট মিলছিল না।

তবে এর আগে অন্য নির্বাচনে ইভিএমে ভোটে ধীরগতির অভিযোগ না পাওয়ার কথা জানিয়ে তিনি বলেন, আমাদের এখানে টেকনিক্যাল এক্সপার্ট যারা ছিলেন, মিডিয়া কর্মী যারা ছিলেন, তারা ফ্যাক্টটা তুলে ধরেছেন, যে বিলম্ব হয়েছে। ফিঙ্গার প্রিন্ট মেলেনি, এ ঘটনাটি খুব বেশি ঘটেনি। কিন্তু বিলম্ব হয়েছে। বিলম্ব অনেক কারণেই হতে পারে। আমরা গভীরভাবে চিন্তা করবো। পরীক্ষা-নিরীক্ষা করে নিরুপণ করার চেষ্টা করবো। এই অভিযোগ নির্বাচন কমিশনকে ‘খুব উদ্বিগ্ন করে জানিয়ে সিইসি বলেন, ইসি চায় স্বচ্ছ নির্বাচন, অংশগ্রহণমূলক নির্বাচন, প্রতিদ্বন্দ্বিতামূলক নির্বাচন। এ জন্য সংশ্লিষ্টদের ‘ফিডব্যাক’ নেয়া হয়েছে। মতবিনিময় সভায় রিটার্নিং কর্মকর্তা, পর্যবেক্ষকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel: