Ad0111

আইএসে ৬৬ জন ভারতীয় বংশোদ্ভূত জঙ্গি : মার্কিন রিপোর্ট

মার্কিন যুক্তরাষ্ট্র ভারত সরকারের সাথে তার কৌশলগত অংশীদারিত্ব গড়ে তুলছে, যার মধ্যে রয়েছে দ্বিপাক্ষিক কর্মকাণ্ড যেমন ১৭ তম সন্ত্রাসবাদ বিরোধী যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন এবং অক্টোবরে ২+২ মন্ত্রী পর্যায়ের সংলাপ।

আইএসে ৬৬ জন ভারতীয় বংশোদ্ভূত জঙ্গি : মার্কিন রিপোর্ট

প্রথম নিউজ, ঢাকা: সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটের সাথে নাকি এই মুহূর্তে ৬৬ জন ভারতীয় বংশোদ্ভূত যোদ্ধা রয়েছে। এরা বিশ্বের বিভিন্ন প্রান্তে সক্রিয়। সন্ত্রাসবাদের উপর বক্তব্য রাখতে গিয়ে আমেরিকা জানিয়েছে, আন্তর্জাতিক এবং আঞ্চলিক সন্ত্রাস সংক্রান্ত কার্যকলাপ শনাক্ত এবং প্রতিহত করায় ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)-সহ দেশের সব সন্ত্রাস-বিরোধী সংস্থাগুলির সক্রিয় ভূমিকা প্রশংসা যোগ্য।

২০২০ কান্ট্রি রিপোর্টস অন টেররিজম’ শীর্ষক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে ইউএস সেক্রেটরি অফ স্টেট অ্যান্থনি ব্লিঙ্কেন জানান , রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের ‘রেজ়োলিউশন ২৩০৯’ বা ইউএনএসসিআর ২৩০৯ প্রয়োগে আমেরিকার সঙ্গে সহযোগিতা করে চলেছে ভারত। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজোলিউশন ২৩০৯ সংশ্লিষ্ট সরকারকে তাদের দায়িত্ব পালনের আহ্বান জানায় যাতে বিমানে ভ্রমণের সময় নাগরিকদের সুরক্ষা অটুট থাকে ।

মার্কিন রিপোর্টে বলা হয়েছে যে, নভেম্বর পর্যন্ত ৬৬ জন ভারতীয় বংশোদ্ভূত যোদ্ধা আইএসআইএসের সাথে যুক্ত ছিল। ২০২০ সালে কোনও বিদেশী সন্ত্রাসী যোদ্ধা ভারতে প্রত্যাবর্তন করেনি। মার্কিন-ভারত সহযোগিতাকে হাইলাইট করে, প্রতিবেদনে বলা হয়েছে যে মার্কিন যুক্তরাষ্ট্র ভারত সরকারের সাথে তার কৌশলগত অংশীদারিত্ব গড়ে তুলছে, যার মধ্যে রয়েছে দ্বিপাক্ষিক কর্মকাণ্ড যেমন ১৭ তম সন্ত্রাসবাদ বিরোধী যৌথ ওয়ার্কিং গ্রুপ গঠন এবং অক্টোবরে ২+২ মন্ত্রী পর্যায়ের সংলাপ।
এই রিপোর্টে ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) সহ ভারতীয় সন্ত্রাসবাদ প্রতিরোধ বাহিনীকে সক্রিয়ভাবে আন্তঃজাতিক এবং আঞ্চলিক সন্ত্রাসবাদী বাহিনী শনাক্তকরণ এবং তাদের বাধা দেওয়ার জন্য প্রশংসিত করা হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, " ভারতের জাতীয় তদন্ত সংস্থা আইএসআইএস সম্পর্কিত ৩৪ টি সন্ত্রাস-সম্পর্কিত মামলা পরীক্ষা করেছে এবং কেরালা -পশ্চিমবঙ্গ থেকে ১০ জন অভিযুক্ত আল-কায়েদা অপারেটর সহ ১৬০ জনকে গ্রেপ্তার করেছে।'' এর পাশাপাশি কলকাতা পুলিশের কাউন্টার টেরোরিজম স্পেশাল টাস্ক ফোর্স ২৯শে মে জামাত-উল-মুজাহিদিন বাংলাদেশের সেকেন্ড-ইন-কমান্ড আব্দুল করিমকে বোধগয়ায় ২০১৩ সালের বোমা হামলায় জড়িত থাকার সন্দেহে গ্রেপ্তার করেছে।

প্রতিবেদন অনুসারে , ভারত সময়মত সন্ত্রাসবাদ তদন্ত সম্পর্কিত তথ্যের জন্য মার্কিন অনুরোধে সাড়া দেয় এবং মার্কিন তথ্যের প্রতিক্রিয়ায় হুমকি প্রশমিত করার চেষ্টা করে। গত দুই বছরে, ভারতের সহযোগিতামূলক প্রচেষ্টা সন্ত্রাসীদের অবাধ বিচরণ ব্যাহত করেছে এবং মার্কিন স্বার্থের বিরুদ্ধে সম্ভাব্য হুমকির বিষয়ে মার্কিন কর্তৃপক্ষকে সতর্ক করেছে। তবে ভারতে কর্মকর্তারা সন্ত্রাসবাদী নিয়োগ এবং সহিংস উগ্রপন্থীকরণের পাশাপাশি আন্তঃধর্মীয় উত্তেজনা ছড়ানোর জন্য ইন্টারনেট ব্যবহার নিয়ে উদ্বিগ্ন রয়েছে। মার্কিন প্রতিবেদনে বলা হয়েছে , ২০২০ সালে মিডিয়াতে এবং এনআইএ থেকে অনলাইন সন্ত্রাসবাদী মৌলবাদের সন্দেহভাজন মামলার একাধিক ভিডিও সামনে এসেছে , বিশেষ করে দক্ষিণ ভারতের রাজ্যগুলিতে। ভারত ২০২০ সালে একাধিক আঞ্চলিক এবং আন্তর্জাতিক ফোরামে সন্ত্রাস দমনে সক্রিয় ভূমিকার নিদর্শন রেখেছে। ভারত শ্রীলঙ্কা এবং মালদ্বীপের সাথে সন্ত্রাসবাদের বিষয়ে গোয়েন্দা তথ্য শেয়ার করতে সম্মত হয়েছে। রাশিয়ার সাথে ভারতের দীর্ঘস্থায়ী প্রতিরক্ষা সম্পর্ক সন্ত্রাসবাদ দমনে উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে। সেইসঙ্গে মার্কিন রিপোর্টে গোয়েন্দা তথ্য আদান-প্রদানের ক্ষেত্রে কিছুটা ফাঁক থেকে যাচ্ছে বলেও ইঙ্গিত করা হয়েছে।এতে বলা হয়েছে যে ভারতীয় নিরাপত্তা সংস্থাগুলি সন্ত্রাসবাদের হুমকি রোধে কার্যকর, যদিও আন্তঃ-এজেন্সি গোয়েন্দা এবং তথ্য আদান-প্রদানে ফাঁক রয়ে গেছে। ভারতীয় মাল্টি-এজেন্সি সেন্টার (MAC) সন্ত্রাসবাদের তথ্য বিনিময়ে মার্কিন যুক্তরাষ্ট্রকে সহযোগিতা করে। এটি ন্যাশনাল কাউন্টার টেরোরিজম সেন্টারের অনুপস্থিতিতে, MAC ফেডারেল এবং রাষ্ট্রীয় নিরাপত্তা সংস্থাগুলির মধ্যে রিয়েল-টাইম কোলেশন এবং গোয়েন্দা তথ্য ভাগাভাগি করে।

মার্কিন প্রতিবেদনে বলা হয়েছে, ভারতীয় বেশ কয়েকটি রাজ্য আইন প্রয়োগকারী সংস্থার কাছে সন্ত্রাসবাদের তথ্য ছড়িয়ে দেওয়ার জন্য রাষ্ট্রীয় পর্যায়ের MAC প্রতিষ্ঠা করেছে। মার্কিন রিপোর্ট বলছে, ভারতীয় নিরাপত্তা বাহিনী সামুদ্রিক ও স্থল সীমান্তে টহল এবং সুরক্ষা প্রদানের ক্ষেত্রে সীমিত ক্ষমতা প্রদর্শন করে। তবে গুরুত্বপূর্ণ বন্দরে বায়োমেট্রিক স্ক্রীনিং প্রয়োগ করে এবং তথ্য ভাগ করে নেওয়ার মাধ্যমে সন্ত্রাসীদের শনাক্তকরণ এবং প্রতিরোধ করতে UNSCR 2396 বাস্তবায়ন করছে। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের রেজোলিউশন 2396 এর অধীন সদস্য রাষ্ট্রগুলিকে দায়িত্বশীল এবং সঠিকভাবে সন্ত্রাসীদের সনাক্ত করার জন্য বায়োমেট্রিক ডেটা সংগ্রহের জন্য সিস্টেমগুলি প্রয়োগ করার ওপর জোর দিয়েছে আমেরিকা ।

সূত্র : দা হিন্দু

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom

 

What's Your Reaction?

like

dislike

love

funny

angry

sad

wow

This site uses cookies. By continuing to browse the site you are agreeing to our use of cookies & privacy Policy from www.prothom.news