‘অনুপ্রবেশকারী’ ভারতীয়দের চার্টার্ড বিমানে ফেরত পাঠাচ্ছে আমেরিকা

‘অনুপ্রবেশকারী’ ভারতীয়দের চার্টার্ড বিমানে ফেরত পাঠাচ্ছে আমেরিকা

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: আমেরিকার দরজায় কড়া নাড়ছে প্রেসিডেন্ট নির্বাচন। তার আগে তড়িঘড়ি করে সে দেশে অবৈধভাবে বসবাসকারী ভারতীয়দের ফেরত পাঠালো আমেরিকা। চার্টার্ড ফ্লাইট ভাড়া করে আমেরিকায় অনুপ্রবেশকারী (অবৈধভাবে মার্কিন প্রবাসী) ভারতীয়দের দেশে পাঠাতে শুরু করলো মার্কিন প্রশাসন। ইতিমধ্যে ২২ অক্টোবর একটি বিমান পাঠানো হয়েছে দিল্লিতে। 

মার্কিন প্রশাসন জানিয়েছে, অনুপ্রবেশকারীদের দেশে ফেরানোর বিষয়ে সহযোগিতা করেছে নরেন্দ্র মোদি সরকার। ঠিক কত জনকে পাঠানো হয়েছে তা স্পষ্ট করেনি আমেরিকা। বলা হয়েছে, বেআইনি অভিবাসন ও মানব পাচার বন্ধ করার লক্ষ্যে ভারত সরকারের সঙ্গে সমন্বয় করেই এই পদক্ষেপ নেয়া হয়েছে।

গত জুন থেকে আমেরিকার হোমল্যান্ড সিকিউরিটি ডিপার্টমেন্ট এক লাখ ৬০ হাজারের বেশি মানুষকে নিজেদের দেশে ফেরত পাঠিয়েছে। এ জন্য ভারতসহ মোট ১৪৫টি দেশের উদ্দেশে উড়েছে ৪৯৫টি বিমান। ২০২৩ সালের অক্টোবর থেকে গত সেপ্টেম্বর পর্যন্ত আমেরিকার শুল্ক বিভাগ এবং সীমান্ত প্রহরীদের নজরে ৯০ হাজার ৪১৫ জন ভারতীয়ের অনুপ্রবেশের চেষ্টা ধরা পড়েছে বলে দাবি।

তার মধ্যে ৪৩ হাজার ৭৬৪ জন কানাডার সীমান্ত দিয়ে ঢোকার চেষ্টা করেছিলেন আর ২৫ হাজার ৬১৬ জন মেক্সিকোর সীমান্ত দিয়ে। আমেরিকার হোমল্যান্ড সিকিওরিটি বিভাগের ডেপুটি সেক্রেটারি ক্রিস্টি এ ক্যানেগালো জানান, ‘আমেরিকায় বেআইনিভাবে বসবাসকারীদের ধীরে ধীরে তাদের দেশে ফেরত পাঠানো হবে। পাচারকারীরা ভুলভাল বুঝিয়ে অনেককেই দেশে ঢুকিয়ে দেয়। তাই তাদের খপ্পরে পড়া যাবে না। মাথায় রাখতে হবে আমেরিকায় অনুপ্রবেশকারীদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া হবে’।

মূলত কানাডা এবং মেক্সিকো সীমান্ত পেরিয়ে আমেরিকায় ঢোকার চেষ্টা করেন অনুপ্রবেশকারীরা। আমেরিকার দক্ষিণে মেক্সিকো সীমান্ত দিয়েই অনুপ্রবেশ হয় বেশি। প্রতি বছর যত ভারতীয় অবৈধভাবে আমেরিকায় ঢোকার চেষ্টা করেন, তার সিংহভাগ ঢুকতে চান মেক্সিকো সীমান্ত দিয়ে। কিন্তু এ বছর মেক্সিকোর থেকে কানাডা সীমান্ত দিয়ে বেশি ঢোকার চেষ্টা বেশি হয়েছে বলে মার্কিন সংস্থা সূত্রে জানা গিয়েছে।

সীমান্তে নজরদারি বাড়াতে এবছর জুন থেকে আমেরিকায় নতুন আইন কার্যকর হয়েছে। এর জেরে আমেরিকার দক্ষিণ-পশ্চিম সীমান্তে বেআইনি অনুপ্রবেশ প্রায় ৫৫ শতাংশ কমে গিয়েছে।

সূত্র : টাইমস অফ ইন্ডিয়া