ইউক্রেনে মার্কিন সেনা মোতায়েনের আহ্বান সাবেক মার্কিন রাষ্ট্রদূতের

সুরক্ষিত মানবিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য জাতিসংঘ এবং মার্কিন সেনাদের ইউক্রেনে প্রবেশের আহ্বান জানিয়েছেন

ইউক্রেনে মার্কিন সেনা মোতায়েনের আহ্বান সাবেক মার্কিন রাষ্ট্রদূতের
ইউক্রেনে মার্কিন সেনা মোতায়েনের আহ্বান সাবেক মার্কিন রাষ্ট্রদূতের-প্রথম নিউজ

প্রথম নিউজ, ডেস্ক : ইউক্রেনে মার্কিন সেনা মোতায়েনের আহ্বান জানিয়েছেন ট্রাম্পের অধীনে ইসলামিক স্টেটকে পরাজিত করা জোটের মার্কিন দূত হিসেবে দায়িত্ব পালনকারী জেমস জেফরি।

বুধবার সুরক্ষিত মানবিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য জাতিসংঘ এবং মার্কিন সেনাদের ইউক্রেনে প্রবেশের আহ্বান জানিয়েছেন। খবর বিবিসির।

তিনি বলেন, ইউক্রেনের উচিত জাতিসংঘের হস্তক্ষেপ চাওয়া। শান্তিরক্ষা হস্তক্ষেপের মতো, যা ২০০৬ সালে দক্ষিণ লেবাননে ইসরায়েলি অনুপ্রবেশ বন্ধ করেছিল। 

তিনি বলেন, ইউক্রেনকে এ মানবিক অঞ্চল থেকে শুরু করা যে কোনো সামরিক অভিযান পরিত্যাগ করতে হবে।

তিনি ডিফেন্স ওয়ানে লিখেছেন— ইউক্রেনে তার আইনি সরকার কর্তৃক আমন্ত্রিত বাহিনীকে আক্রমণ করার এবং জাতিসংঘের সাধারণ পরিষদের ম্যান্ডেট এবং মানবিক মিশনে রাশিয়ার সিদ্ধান্ত ছাড়া কোনো সংঘাত শুরু হবে না।

জেফরি বলেন, রাশিয়ার বিরোধিতার কারণে ন্যাটো সাহায্য করতে পারবে না, তবে মার্কিন সেনারা তার জটিল পরিকল্পনার অধীনে দেশটির মাটিতে থাকবে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশের পর ইউক্রেনে সামরিক অভিযান শুরু করে রুশ বাহিনী। এ অভিযানের অংশ হিসেবে স্থল, আকাশ ও জলপথে ইউক্রেনে হামলা চালানো হচ্ছে। অভিযান শুরুর পর ইউক্রেনের সেনাবাহিনীও প্রতিরোধের চেষ্টা চালাচ্ছে। এতে দুই পক্ষের মধ্যে রক্তক্ষয়ী সংঘাত চলছে।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom