হামলার পর তিউনিসিয়া ছাড়ছে শত শত অভিবাসী

শনিবার প্রায় ৩০০ লোক দেশটি থেকে মালি ও আইভরি কোস্টে ফিরে গেছে। প্রেসিডেন্ট কায়েস সাইদ গত মাসে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে 'জরুরি পদক্ষেপ' গ্রহণের নির্দেশ দিয়ে বলেছিলেন, 'তিউনেশিয়ার জনসংখ্যাগত অবস্থান পরিবর্তনের' একটি 'অপরাধমূলক ষড়যন্ত্র' চলছে।

হামলার পর তিউনিসিয়া ছাড়ছে শত শত অভিবাসী
হামলার পর তিউনিসিয়া ছাড়ছে শত শত অভিবাসী

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক : ডানপন্থীদের হামলার পর তিউনিসিয়া ছাড়ছে শত শত অবৈধ অভিবাসী। শনিবার প্রায় ৩০০ লোক দেশটি থেকে মালি ও আইভরি কোস্টে ফিরে গেছে। প্রেসিডেন্ট কায়েস সাইদ গত মাসে অবৈধ অভিবাসীদের বিরুদ্ধে 'জরুরি পদক্ষেপ' গ্রহণের নির্দেশ দিয়ে বলেছিলেন, 'তিউনেশিয়ার জনসংখ্যাগত অবস্থান পরিবর্তনের' একটি 'অপরাধমূলক ষড়যন্ত্র' চলছে। তিনি আরো দাবি করেছিলেন, তার দেশের বেশির ভাগ অপরাধের জন্য দায়ী এসব অভিবাসী। তার এই মন্তব্যের পর দেশজুড়ে অভিবাসীদের বরখাস্ত, হামলা, উচ্ছেদ শুরু হয়। এ ঘটনার গভীর উদ্বেগ প্রকাশ করেছে আফ্রিকান ইউনিয়ন।

সাইদ গত ২১ ফেব্রুয়ারি তার ওই নির্দেশ প্রদান করার পর উগ্রপন্থী গ্রুপগুলো আফ্রিকান অভিবাসীদের ছুরিকাঘাতসহ হামলা বাড়িয়ে দিয়েছে। সরকারি হিসাব অনুযায়ী, এক কোটি ২০ লাখ জনসংখ্যাবিশিষ্ট তিউনিসিয়ায় অবৈধ অভিবাসীর সংখ্যঅ প্রায় ২১ হাজার। তারা প্রধানত অর্থনৈতিক সমৃদ্ধির আশায় তিউনিসিয়ায় পাড়ি দিয়েছিল।

সমালোচকেরা বলছে, ২০২১ সালের জুলা মাসে প্রায় সব ক্ষমতা কুক্ষিগত করার পর দেশে নতুন স্বৈরতন্ত্র চাপিয়ে দেয়ার চেষ্টা করছেন। তার অপশাসনে ব্যাপক মুদ্রাস্ফীতি ও নিত্যপণ্যের স্বল্পতা দেখা দিয়েছে। এসব দিক থেকে নজর ফেরাতে তিনি অভিবাসীদের বিরুদ্ধে অভিযান শুরু করেছেন। সূত্র : আরব নিউজ

 Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel: