মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় ৫ শিশুসহ নিহত ১৮

মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় ১৮ গ্রামবাসী নিহত হয়েছেন

মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় ৫ শিশুসহ নিহত ১৮

প্রথম নিউজ, ডেস্ক : মিয়ানমারে সেনাবাহিনীর হামলায় ১৮ গ্রামবাসী নিহত হয়েছেন। নিহতদের মধ্যে পাঁচজন শিশু। গত বুধবার দক্ষিণ-পূর্ব এশিয়ার এই দেশটির বাগো অঞ্চলে হামলায় বেসামরিক প্রাণহানির এই ঘটনা ঘটে। শনিবার (১৩ মে) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে মিয়ানমারের সংবাদমাধ্যম দ্য ইরাবতী।

প্রতিবেদনে বলা হয়েছে, মিয়ানমারের জান্তা সরকারের সেনারা গত বুধবার বাগো অঞ্চলের হতানতাবিন টাউনশিপে পাঁচ শিশুসহ ১৮ জন গ্রামবাসীকে হত্যা ও পুড়িয়ে দিয়েছে। নিহতদের মধ্যে দু’জন পাঁচ বছর বয়সী, একজন সাত বছর বয়সী, নয় বছর বয়সী, ১৫ বছর বয়সীসহ সত্তরোর্ধ্ব পুরুষ ও নারীও রয়েছে।

দ্য ইরাবতী বলছে, ওই গ্রামের কাছাকাছি প্রতিরোধ গোষ্ঠী কারেন ন্যাশনাল ইউনিয়নের সশস্ত্র শাখা কারেন ন্যাশনাল লিবারেশন আর্মির আক্রমণে জান্তা সেনারা ব্যাপক ক্ষয়ক্ষতির মুখে পড়ার পর বুধবার এই হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।

হামলার পর মিয়ানমারের সৈন্যরা নিয়াং পিন থার গ্রামে অভিযান চালায় এবং বাসিন্দাদের মতে, এসময় যাকেই সামনে পাওয়া গিয়েছিল তার ওপরই নির্যাতন করে সেনারা।

এক গ্রামবাসী দ্য ইরাবতীকে জানান, তার বোন, শ্যালিকা এবং ভাতিজিকে হত্যা করা হয়েছে। তিনি বলেন, তিনি আক্রমণের শিকার হননি কারণ ঘটনার সময় তিনি হাসপাতালে গিয়েছিলেন।


তিনি আরও বলেন, ইউ কিয়াও থেইন (৫৫) নামে তার এক প্রতিবেশী জান্তা সেনাদের হামলায় নিহত হয়েছেন।

ওই নারী বলেন, ‘ইউ কিয়াও থেইন শুনতে পায় সৈন্যরা তার মাকে নিয়ে যাচ্ছে। এসময় মাকে ছেড়ে দেওয়ার অনুরোধ করে জানান, তিনি পক্ষাঘাতগ্রস্ত এবং তাদের সাথে যেতে পারছেন না। আর তাই তারা তার মায়ের পরিবর্তে ইউ কিয়াও থেইনকে নিয়ে যায়। নিহত ১৮ জনের মধ্যে তিনিও রয়েছেন।’

হামলার সময় কো টো এবং তার পরিবার পার্শ্ববর্তী গ্রামে পালিয়ে যায়। তিনি বলেন, সেনারা আটকদের জিজ্ঞাসাবাদ ও নির্যাতনের পর হত্যা করেছে। তাদের শিরশ্ছেদ ও পুড়িয়ে মারা হয়েছে বলে জানান তিনি।

গ্রামবাসীরা জানান, আটক কয়েকজনকে জীবন্ত পুড়িয়ে মারা হয়েছে। ইরাবতী অবশ্য স্বাধীনভাবে এসব তথ্য যাচাই করতে পারেনি। তবে হামলার পর ছড়িয়ে পড়া ছবি ও ভিডিওতে পোড়া দেহাবশেষসহ মৃতদেহ দেখা গেছে বলে জানিয়েছে দ্য ইরাবতী।

হতানতাবিন পিপলস ডিফেন্স ফোর্সের দেওয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘এটি ফ্যাসিবাদী সামরিক বাহিনীর অন্যতম অমানবিক কাজ।’

মিয়ানমারের গণতান্ত্রিকভাবে নির্বাচিত রাজনীতিবিদদের প্রতিষ্ঠিত নির্বাসিত জাতীয় ঐক্য সরকার (এনইউজি) চলতি বছরের মার্চ মাস পর্যন্ত মিয়ানমারজুড়ে জান্তা সেনাদের ৬৪টি গণহত্যার ঘটনা রেকর্ড করেছে। আর এসব ঘটনায় নিহত হয়েছেন কমপক্ষে ৭৬৬ জন।