বিচারপতি আবদুর রশিদের জানাজা শুক্রবার সকালে

বিচারপতি আবদুর রশিদের জানাজা শুক্রবার সকালে

প্রথম নিউজ, ঢাকা : আইন কমিশনের সাবেক চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আবদুর রশিদের জানাজা আগামীকাল শুক্রবার সকাল সাড়ে ১০টায়। সুপ্রিম কোর্ট প্রাঙ্গনে তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বিচারপতি আবদুর রশিদের জুনিয়র বর্তমান হাইকোর্ট বিভাগের বিচারপতি মো. আশরাফুল কামাল বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, জানাজা শেষে আজিমপুর কবরস্থানে তাকে দাফন করা হবে। 

জানাজায় শরীক হওয়ার জন্য সব আইনজীবীদের অনুরোধ করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক অ্যাডভোকেট আবদুন নূর দুলাল।

এর আগে গত ২৪ অক্টোবর রাজধানীর রাজধানীর ইউনাইটেড হাসপাতালে মৃত্যু হয় তার (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাহির রাজিউন)।

বিচারপতি মো. আবদুর রশিদের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। তিনি শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

তার মৃত্যুতে আরও শোক প্রকাশ করেছেন বাংলাদেশ ইন্টারন্যাশনাল মেডিয়েশন সোসাইটির (বিমস) চেয়ারম্যান জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট এস এন গোস্বামী। 

শোকবার্তায় বিমস চেয়ারম্যান বলেন, বিচারপতি মো. আবদুর রশিদ একজন সাহসী ও ন্যায় বিচারক ছিলেন। তিনি তার কর্ম ও রায়ের মাধ্যমে মানুষের মাঝে স্মরণীয় হয়ে থাকবেন।

২০০৯ সালের ২০ এপ্রিল সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মো. আবদুর রশিদকে আইন কমিশনের চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেয় সরকার। তবে আইন কমিশনের কাজ নিয়ে সরকারের সঙ্গে টানাপোড়নের জেরে ২০১০ সালের ১৯ অক্টোবর তিনি পদত্যাগ করেন। হাইকোর্টের বিচারপতি হিসেবে আবদুর রশিদ ২০০৯ সালের ২৬ জানুয়ারি অবসর গ্রহণ করেন। তিনি ১৯৯৯ সালের ২৪ অক্টোবর বিচারপতি নিযুক্ত হয়েছিলেন। বিচারপতি হিসেবে রশিদ হাইকোর্টের বিচারপতিদের মামলা, ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের মামলা, সুপ্রিম জুডিশিয়াল কমিশন মামলাসহ বেশ কিছু গুরুত্বপূর্ণ মামলায় রায় দেন।