বগুড়ায় ‘৫০০ কোটি টাকার’ বাড়ির মালিকের নামে দুদকের মামলা

রোববার দুদক বগুড়া সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক মো. কামরুজ্জামান বাদী হয়ে মামলাটি করেন।

বগুড়ায় ‘৫০০ কোটি টাকার’ বাড়ির মালিকের নামে দুদকের মামলা

প্রথম নিউজ, বগুড়া: বগুড়া শিবগঞ্জ উপজেলার দেউলি গ্রামে কথিত ৫০০ কোটি টাকা ব্যয়ে নির্মিত বাড়ির মালিক সাখাওয়াত হোসেন টুটুলের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। জ্ঞাত আয়বহির্ভূত ৯ কোটি ৩২ লাখ ১৩ হাজার ৮৬১ টাকার সম্পদের তথ্য গোপন করায় তার বিরুদ্ধে মামলাটি করা হয়েছে। রোববার দুদক বগুড়া সমন্বিত কার্যালয়ের সহকারী পরিচালক মো. কামরুজ্জামান বাদী হয়ে মামলাটি করেন।

সাখাওয়াত হোসেন টুটুল এএইচজেডি এগ্রো ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান এবং বগুড়ার শিবগঞ্জ উপজেলার দেউলি গ্রামের মৃত আব্দুল হাই সরকারের ছেলে। ওই গ্রামেই কথিত ৫০০ কোটি টাকা ব্যয়ে শ্বেতপাথরের নির্মিত দৃষ্টিনন্দন একটি বাড়ির মালিক তিনি। বর্তমানে ওই বাড়িতে কেউ বসবাস করেন না। মাত্র একজন কেয়ারটেকার রয়েছেন বাড়িটি দেখাশোনার দায়িত্বে।

দুদক সূত্র জানায়, সাখাওয়াত হোসেনকে সম্পদ বিবরণী দাখিলের নোটিশ দেওয়া হলে ২০১৮ সালের ৬ ফেব্রুয়ারি তিনি সম্পদ বিবরণী দাখিল করেন। সম্পদ বিবরণীতে দেখা যায়, তার স্থাবর-অস্থাবর মিলে সম্পদের পরিমাণ ১৮ কোটি ৫৭ লাখ ৫৭ হাজার ৮৩৭ টাকা। কিন্তু যাচাইকালে তার স্থাবর-অস্থাবর মিলে গ্রহণযোগ্য আয় পাওয়া যায় ৯ কোটি ২৫ লাখ ৪৩ হাজার ৯৬৭ টাকার। এ হিসেবে সাখাওয়াত জ্ঞাত আয়বহির্ভূতভাবে ৯ কোটি ৩২ লাখ ১৩ হাজার ৮৬১ টাকার সম্পদ ভোগ দখলে রেখেছেন।

মামলার বাদী দুদকের সহকারী পরিচালক মো. কামরুজ্জামান বলেন, অবৈধভাবে সম্পদ অর্জন করায় সাখাওয়াত হোসেনের বিরুদ্ধে মামলাটি করা হয়েছে। প্রাথমিকভাবে তার বিরুদ্ধে জ্ঞাত আয়বহির্ভূতভাবে ৯ কোটি ৩২ লাখ ১৩ হাজার ৮৬১ টাকার সম্পদ ভোগ দখলের হিসেবে পাওয়া গেছে। তদন্তে টাকার অঙ্ক আরও বাড়তে পারে।