বাখমুতে দুই দিক দিয়ে এগোচ্ছে ইউক্রেনীয় সেনারা

ডনবাসের দোনেৎস্কের বাখমুত শহর থেকে রাশিয়ার সেনাদের হটিয়ে দিতে দুই দিক দিয়ে এগোচ্ছে ইউক্রেনের সেনারা

বাখমুতে দুই দিক দিয়ে এগোচ্ছে ইউক্রেনীয় সেনারা

প্রথম নিউজ, ডেস্ক : ডনবাসের দোনেৎস্কের বাখমুত শহর থেকে রাশিয়ার সেনাদের হটিয়ে দিতে দুই দিক দিয়ে এগোচ্ছে ইউক্রেনের সেনারা। তবে বাখমুতের পরিস্থিতি এখনো জটিল বলে উল্লেখ করেছেন ইউক্রেনের উপপ্রতিরক্ষামন্ত্রী হান্না মায়ার।

ইউক্রেন এবং রাশিয়া উভয়ই জানিয়েছে, রুশ বাহিনীকে হটিয়ে দিতে অভিযান শুরু করেছে ইউক্রেন। এই বাখমুত দখলে নিজেদের সর্বশক্তি প্রয়োগ করে রাশিয়ার ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপ। এছাড়া রুশ বিমানবাহিনী ব্যাপক বিমানহামলা চালিয়ে শহরটিকে ধ্বংসস্তূপে পরিণত করেছে।

প্রথমে অস্বীকার করলেও শুক্রবার (১২ মে) রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় স্বীকার করে তাদের সেনার কৌশলগত কারণে বাখমুতের কিছু জায়গা থেকে সরে গেছে।

দুই দিক দিয়ে সেনাদের অগ্রসর হওয়ার ব্যাপারে ইউক্রেনীয় উপপ্রতিরক্ষামন্ত্রী হান্না মায়ার শনিবার (১৩ মে) বলেছেন, ‘আমাদের সেনারা ধীরে ধীরে বাখমুতের উপকণ্ঠের দুই দিক দিয়ে এগোচ্ছে। যদিও শহরটির পরিস্থিতি খুবই জটিল। আমাদের কমান্ডারদের পরিকল্পনা ও সেনাদের সাহসিকতাকে এজন্য ধন্যবাদ। শত্রুরা (রাশিয়া) শহরটির দখল তাদের নিয়ন্ত্রণে নিতে পারেনি।

তবে বাখমুত লড়াইয়ে নেতৃত্ব দেওয়া ভাড়াট সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের প্রধান ইয়েভগিনি প্রিগোজিন শনিবার দাবি করেন তার সেনারা ৫৫০ মিটার অগ্রসর হয়েছে। তিনি আরও দাবি করেন, শহরের কেন্দ্র থেকে মাত্র ১ দশমিক ৭৮ স্কয়ার কিলোমিটার অঞ্চল ইউক্রেনীয় সেনাদের নিয়ন্ত্রণে রয়েছে।

প্রায় ১০ মাস ধরে বাখমুতে লড়াইরত ওয়াগনারের প্রধান কয়েকদিন ধরেই রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে প্রকাশ্যে বিবাদে জড়াচ্ছেন। তার দাবি, বাখমুতে এগিয়ে যেতে তার সেনাদের যে পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ প্রয়োজন সেগুলো তাদের দেওয়া হচ্ছে না।