প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘বিপর্যয়’, তছনছ হতে পারে করাচি

বর্তমানে ক্রমেই উত্তর দিকে অগ্রসর হচ্ছে এই ঘূর্ণিঝড়। আগামী কয়েকদিনের মধ্যেই ভারত ও পাকিস্তানের উপকূলের আরও কাছে চলে আসবে এই ঘূর্ণিঝড়। এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।

প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ‘বিপর্যয়’, তছনছ হতে পারে করাচি

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: ক্রমশ পাকিস্তানের দিকে ধেয়ে যাচ্ছে আরব সাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’। সবথেকে ক্ষতিগ্রস্থ হওয়ার আশঙ্কায় রয়েছে দেশটির করাচি বন্দর এলাকা। এছাড়া ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাব পড়বে ভারতীয় উপকূলেও। বর্তমানে ক্রমেই উত্তর দিকে অগ্রসর হচ্ছে এই ঘূর্ণিঝড়। আগামী কয়েকদিনের মধ্যেই ভারত ও পাকিস্তানের উপকূলের আরও কাছে চলে আসবে এই ঘূর্ণিঝড়। এ খবর দিয়েছে হিন্দুস্তান টাইমস।

খবরে বলা হয়, এরইমধ্যে শক্তি বাড়িয়ে ‘প্রবল ঘূর্ণিঝড়ে’ পরিণত হয়েছে বিপর্যয়। ভারতের আবহাওয়া দপ্তর আইএমডি থেকে জানানো হয়েছে, আগামী ১৫ই জুন বৃহস্পতিবার এই ঘূর্ণিঝড় উপকূলে আঘাত হানবে। সেই সময় এই ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ ১৯৫ কিমি প্রতি ঘণ্টা হতে পারে। ঘূর্ণিঝড় বিপর্যয় ১৫ই জুন দুপুরের দিকে ভারতের সৌরাষ্ট্র ও কচ্ছের ওপর দিয়ে যাবে। এরপর গুজরাটের মান্ডভি এবং পাকিস্তানের করাচির মধ্যে দিয়ে গিয়ে পাকিস্তানি উপকূলে আছড়ে পড়বে এই ঝড়।

বর্তমানে এই ঘূর্ণিঝড় আরব সাগরের মধ্যে মুম্বই থেকে ৫৮০ কিমি দূরে অবস্থান করছে। পাকিস্তানের করাচি থেকে ঝড়টির দূরত্ব ৭২০ কিমি। এই ঘূর্ণিঝড়ের প্রভাবে সমুদ্র উত্তাল হয়ে উঠেছে। করাচি বন্দরের তরফে লাল সতর্কতা জারি করা হয়েছে। এদিকে ঘূর্ণিঝড়ের জেরে ভারতের কেরালা রাজ্যের তিরুঅনন্তপুরম, কোল্লাম, পাথানামথিট্টা, আলাপ্পুজহা, কোট্টায়াম, ইদ্দুকি এবং কোঝিকোড়ে হলুদ সতর্কতা জারি করা হয়। 

ঘূর্ণিঝড়ের প্রভাবে ইতিমধ্যেই ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইছে কর্ণাটক ও মহারাষ্ট্রের উপকূলবর্তী অঞ্চলে। বর্তমানে এই ঘূর্ণিঝড়ের জেরে ১৭৫ কিমি প্রতি ঘণ্টা বেগে বাতাস বইছে। দমকা হাওয়ার বেগ ১৯৫ কিমি ছুঁয়ে ফেলছে মাঝে মাঝে। ঘূর্ণিঝড় তাউটের পর এটাই সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় হতে চলেছে আরব সাগরের ইতিহাসে।