ট্রাম্প ও ভ্যান্সের মোবাইলে চীনা হ্যাকারদের সাইবার হামলা

ট্রাম্প ও ভ্যান্সের মোবাইলে চীনা হ্যাকারদের সাইবার হামলা

প্রথম নিউজি, অনলাইন ডেস্ক: গুপ্তচরবৃত্তির উদ্দেশে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং ভাইস প্রেসিডেন্ট মনোনীত জেডি ভ্যান্সের ফোনকে টার্গেট করেছে চীনা হ্যাকাররা। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন  এক প্রতিবেদনে এ খবর  প্রকাশ করেছে। চীনা হ্যাকাররা কমালা হ্যারিস-টিম ওয়ালজ প্রচারণার সাথে যুক্ত ব্যক্তিদেরও টার্গেট করেছিল, বিষয়টির সাথে পরিচিত আরেকটি সূত্র সিএনএনকে এখবর জানিয়েছে। এমনকি বাইডেন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদেরও লক্ষ্যবস্তু করা হয়েছিল। এক বিবৃতিতে ট্রাম্প প্রচারণার মুখপাত্র স্টিভেন চেউং চীনকে উৎসাহিত করার অভিযোগে হ্যারিসের প্রচারণা টিমের দিকে অভিযোগের আঙ্গুল তুলেছেন।

হ্যাকাররা কোন ডেটা অ্যাক্সেস করতে সক্ষম হয়েছিল তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি । বর্তমান এবং সাবেক মার্কিন কর্মকর্তাদের ফোন বরাবরই  বিদেশি গুপ্তচরদের টার্গেটের মুখে পড়েছে। এফবিআই এবং ইউএস সাইবারসিকিউরিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার সিকিউরিটি এজেন্সি (সিআইএসএ) এক বিবৃতিতে বলেছে- মার্কিন সরকার গণপ্রজাতন্ত্রী চীনের সাথে যুক্ত ব্যক্তিদের  বাণিজ্যিক টেলিযোগাযোগ অবকাঠামোতে অননুমোদিত অ্যাক্সেসের তদন্ত করছে। এফবিআই টেলিকমিউনিকেশন ফার্মগুলিকে লক্ষ্য করে হ্যাকিং শনাক্ত করার পরে, এফবিআই এবং সিআইএসএ "অবিলম্বে প্রভাবিত সংস্থাগুলিকে অবহিত করেছে, প্রযুক্তিগত সহায়তা প্রদান করেছে এবং অন্যান্য সম্ভাব্য ক্ষতিগ্রস্তদের সহায়তা করার জন্য দ্রুত তথ্য ভাগ করেছে। 

নিউইয়র্ক টাইমস প্রথম ট্রাম্প এবং ভ্যান্সের ফোনকে লক্ষ্য করে হ্যাকিংয়ের বিষয়ে রিপোর্ট করেছিল। সিএনএন আগেই জানিয়েছিল যে, এই কার্যকলাপটি একটি বিস্তৃত চীনা হ্যাকিং অভিযানের অংশ যা গত কয়েক মাসে একাধিক মার্কিন টেলিকমিউনিকেশন ফার্মে অনুপ্রবেশ করেছে। তদন্তকারীরা বিশ্বাস করেন যে হ্যাকাররা সম্ভবত সংবেদনশীল জাতীয় নিরাপত্তা তথ্য অনুসন্ধান করছে, যার মধ্যে রয়েছে, কিছু ক্ষেত্রে, বিচার বিভাগ দ্বারা করা ওয়্যারট্যাপ ওয়ারেন্ট অনুরোধের তথ্য। এই ক্ষেত্রে মার্কিন আইন প্রয়োগকারী কার্যকলাপের সাথে সম্পর্কিত ট্রাম্প এবং ভ্যান্সের কোনো   হ্যাকাররা অনুসন্ধান করেছেন এমন কোনও ইঙ্গিত নেই।

সিএনএন -এর খবর মোতাবেক, প্রধান মার্কিন ব্রডব্যান্ড এবং ইন্টারনেট প্রদানকারী AT&T, Verizon এবং Lumen হ্যাকারদের লক্ষ্যবস্তুতে রয়েছে। অভিযুক্ত চীনা হ্যাকিং দলটি  সাইবার নিরাপত্তা শিল্পে সল্ট টাইফুন নামে পরিচিত।মার্কিন কর্মকর্তারা হাউস এবং সিনেটের গোয়েন্দা কমিটির সদস্যদের চীনা হ্যাকিং অভিযান সম্পর্কে ব্রিফ করেছেন। চীন সরকার সব অভিযোগ অস্বীকার করেছে। চীন, ইরান এবং রাশিয়া মার্কিন নির্বাচনকে  প্রভাবিত বা পর্যবেক্ষণ করার চেষ্টা চালিয়ে যাওয়ার একাধিক খবরের মধ্যে নতুন এই তথ্য সামনে এসেছে। চীন প্রেসিডেন্ট নির্বাচনকে প্রভাবিত করার জন্য সমন্বিত প্রচেষ্টা করেনি। তবে মার্কিন গোয়েন্দা সংস্থার মতে, গোপন সোশ্যাল মিডিয়া প্রচারাভিযানের মাধ্যমে কমপক্ষে ১০টি কংগ্রেসনাল, রাজ্য বা স্থানীয় নির্বাচনী প্রতিযোগিতাকে লক্ষ্যবস্তু করেছে।

সূত্র : সিএনএন