সুপ্রিমকোর্ট লিগ্যাল এইডের চেয়ারম্যান হলেন বিচারপতি নাইমা হায়দার

বৃহস্পতিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী তাকে লিগ্যাল এইডের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করেন বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মুহাম্মদ সাইফুর রহমান।

সুপ্রিমকোর্ট লিগ্যাল এইডের চেয়ারম্যান হলেন বিচারপতি নাইমা হায়দার
সুপ্রিমকোর্ট লিগ্যাল এইডের চেয়ারম্যান হলেন বিচারপতি নাইমা হায়দার

প্রথম নিউজ, অনলাইন : সুপ্রিমকোর্ট লিগ্যাল এইডের নতুন চেয়ারম্যান হয়েছেন সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি নাইমা হায়দার। বৃহস্পতিবার প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী তাকে লিগ্যাল এইডের চেয়ারম্যান হিসেবে নিযুক্ত করেন বলে জানিয়েছেন সুপ্রিম কোর্টের মুখপাত্র মুহাম্মদ সাইফুর রহমান। এর আগে সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন বিচারপতি জাহাঙ্গীর হোসেন। সম্প্রতি তিনি আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পাওয়ায় তার স্থলে বিচারপতি নাঈমা হায়দারকে মনোনয়ন দেয়া হয়।

বিচারপতি নাইমা হায়দার সাবেক প্রধান বিচারপতি বদরুল হায়দার চৌধুরীর মেয়ে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে পড়াশোনা করেন। এছাড়াও কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়, সাউদার্ন বিশ্ববিদ্যালয়, অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, বার্কলে বিশ্ববিদ্যালয় ও লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি লাভ করেন। বিচারপতি নাইমা হায়দার ১৯৮৯ সালে জেলা আদালতে আইন পেশায় যুক্ত হন। ১৯৯৩ সালে হাইকোর্টের আইনজীবী ও ২০০৪ সালে আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। 

২০০৯ সালের ৬ জুন তিনি হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে নিযুক্ত হন। আর ২০১১ সালের ৬ জুন হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসেবে নিয়োগ পান। অসংখ্য আলোচিত রায় দিয়ে সুনাম কুড়িয়েছেন বিচারপতি নাইমা হায়দার।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel: