লেবাননের জনগণের প্রতি নেতানিয়াহুর সতর্কবার্তা

লেবাননের জনগণের প্রতি নেতানিয়াহুর সতর্কবার্তা

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: এবার গাজার মতো পরিস্থিতি এড়াতে লেবাননের জনগণের প্রতি সতর্কবার্তা দিয়েছে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। যোদ্ধাগোষ্ঠী হিজবুল্লাহকে লেবানন থেকে বিতাড়িত করতে দেশটির জনগণের প্রতি আহ্বান জানান তিনি। এ খবর দিয়েছে অনলাইন বিবিসি। এতে বলা হয়, হিজবুল্লাহকে নিশ্চিহ্ন করতে লেবাননের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে হামলা জোরদার করেছে ইসরাইল। দেশটির প্রতিরক্ষা বিভাগের দাবি গত সোমবার তাদের হামলায় হিজবুল্লাহর অন্তত ৫০ জন যোদ্ধা নিহত হয়েছেন। সীমান্তে হামলা জোরদার করার পরই নেতানিয়াহু লেবাননের জনগণকে এমন সতর্কবার্তা দিলেন। তিনি তাদেরকে গাজার মতো ভয়াবহ পরিস্থিতি এড়াতে হিজবুল্লাহর সাথে সম্পর্ক ছিন্ন করার পরামর্শ দিয়েছেন। 

লেবাননের জনগণকে উদ্দেশ্য করে দেওয়া এক ভিডিও বার্তায় নেতানিয়াহু বলেছেন, লেবাননে গাজার মতো দীর্ঘ যুদ্ধ পরিস্থিতি তৈরি হওয়ার আগেই আপনাদের ভূখণ্ড বাঁচানোর একটি সুযোগ রয়েছে। তিনি আরও বলেন, আমি লেবাননের জনগণকে বলতে চাই- আপনারা দেশকে হিজবুল্লাহর হাত থেকে মুক্ত করুন যেন এই যুদ্ধের অবসান হয়।

এদিকে ইরসাইলের হামলা দক্ষিণাঞ্চল থেকে এখন দক্ষিণ-পশ্চিমাঞ্চল পর্যন্ত বিস্তৃত হয়েছে। লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শেষ ২৪ ঘণ্টায় ইসরাইলের হামলায় কমপক্ষে ৩৬ জন নিহত হয়েছেন। এছাড়া আহত হয়েছেন আরও ১৫০ লেবানিজ। ইসরাইলের এমন বর্বর ধ্বংসযজ্ঞের বিরুদ্ধে প্রতিরোধ অব্যাহত রেখেছে হিজবুল্লাহ। তারা ইসরাইলের অভ্যন্তরে রকেট হামলা চালিয়ে যাচ্ছে। গোষ্ঠীটি দাবি করেছে, তাদের হামলায় ইসরাইলের হাইফা বন্দরবর্তী এলাকায় অন্তত ১২ জন আহত হয়েছেন।

নেতানিয়াহু তার ভিডিও বার্তায় হিজবুল্লার সাবেক প্রধান হাসান নাসরাল্লাহর সম্ভাব্য উত্তরসূরীকে হত্যার বিষয়টি উল্লেখ করেন। যদিও ইসরাইল ডিফেন্স ফোর্স (আইডিএফ) বলছেন, তারা এখনও হাশিম সাফিউদ্দিনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত তথ্য সংগ্রহ করতে পারেনি।

লেবাননের কর্মকর্তারা বলছেন, তিন সপ্তাহ যাবৎ ইসরাইলের লাগাতার হামলায় হিজবুল্লাহ সহ প্রায় ১৪০০ লেবানিজ নিহত হয়েছেন। এছাড়া ইসরাইলের বিমান হামলায় এ পর্যন্ত কমপক্ষে ১২ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন। এর আগে মঙ্গলবার নাসরাল্লাহর সাবেক ডেপুটি নাইম কাসেম বলেছিলেন, হিজবুল্লাহ ইসরাইলের সাম্প্রতিক ‘মর্মান্তিক আঘাত’ কাটিয়ে উঠতে লড়াই জারি রেখেছে। 

গাজায় যুদ্ধের ফলে প্রায় এক বছরের আন্তঃসীমান্ত লড়াইয়ের পর লেবাননের মাটিতে সরাসরি  হামলা শুরু করে ইসরাইল। তাদের এই আচানক হামলায় দিশেহারা লেবাননের সাধারণ মানুষ। তেল আবিবের হামলার প্রতিবাদে রকেট হামলা অব্যাহত রেখেছে হিজবুল্লাহ। এতে ইসরাইলের উত্তর সীমান্তবর্তী এলাকা থেকেও কয়েক হাজার বাসিন্দাকে নিরাপদ স্থানে সরে যেতে হয়েছে।

মূলত ২০২৩ সালের ৮ অক্টোবর থেকে ফিলিস্তিনিদের সমর্থনে দক্ষিণ সীমান্তে থেকে ইসরাইলকে লক্ষ্যবস্তু করে আসছিল হিজবুল্লাহ। এরপর থেকেই হিজবুল্লাহর সাথে উত্তেজনা ক্রমান্বয়ে বাড়তে থাকে। হিজবুল্লাহর প্রধান এবং ইরানের ঘনিষ্ঠ সহযোগী হাসান নাসরাল্লাহকে হত্যা করার পর ইসরাইলের সাথে সরাসরি সংঘাতে লিপ্ত হয় যোদ্ধা গোষ্ঠীটি। প্রথম তিন সপ্তাহ ওই সংঘাত দক্ষিণ সীমান্তে সীমিত থাকলেও ইসরাইল এখন দক্ষিণ-পশ্চিমাঞ্চলে তাদের হামলা বিস্তৃতি করেছে। এতে ওই অঞ্চলগুলো থেকে লেবাননের সাধারণ জনগণ পালাতে বাধ্য হয়েছে।