ভোমরা বন্দরে কমেছে পেঁয়াজ আমদানি, বাড়ছে দাম

মঙ্গলবার (৮ আগস্ট) দুপুর ১টা পর্যন্ত মাত্র ৩৫ ট্রাক পেঁয়াজ এসেছে।

ভোমরা বন্দরে কমেছে পেঁয়াজ আমদানি, বাড়ছে দাম

প্রথম নিউজ, সাতক্ষীরা: অতি বৃষ্টি ও বন্যার কারণে ভারতের বাজারে পেঁয়াজ সংকট দেখা দিয়েছে। ফলে দেশটিতে বাড়ছে পেঁয়াজের দাম। তাই বাংলাদেশি আমদানিকারকরা পেঁয়াজ আমদানি কমিয়ে দিচ্ছেন।

মঙ্গলবার (৮ আগস্ট) দুপুর ১টা পর্যন্ত মাত্র ৩৫ ট্রাক পেঁয়াজ এসেছে। সোমবার এসেছে ৮১ ট্রাক পেঁয়াজ। অথচ গেল সপ্তাহে প্রতিদিন গড়ে ১০০ ট্রাক পেঁয়াজ আসত। এর প্রভাব পড়েছে সাতক্ষীরার ভোমরা স্থলবন্দরে। ভারতীয় পেঁয়াজ কম আসায় বেড়েছে দাম। ভোমরা বন্দরে গত সপ্তাহে পেঁয়াজের কেজি ছিল ৩০-৩৫ টাকা। এক সপ্তাহের ব্যবধানে সেই পেঁয়াজ কেজিতে ৮-১০ টাকা বেড়েছে। বিক্রি হচ্ছে ৪০-৪৫ টাকা দরে। দাম আরও বাড়ার আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

ভোমরা বন্দরের পেঁয়াজ আমদানিকারক সাইফুল কবির মিন্টু বলেন, সম্প্রতি ভারতে অতি বৃষ্টি ও বন্যার কারণে পেঁয়াজের উৎপাদন এবং মজুত কমতে শুরু করেছে। যার ফলে সেখানে পেঁয়াজের দাম বেড়ে গেছে। পরিবহন খরচও বাড়তি। এ জন্য আমদানি কমিয়ে দিয়েছি। যার প্রভাবে ভোমরা বন্দরে পেঁয়াজের দাম বেড়েছে। সরবরাহ না বাড়লে আগামীতে দাম আরও বাড়তে পারে।

ভোমরা শুল্ক স্টেশনের ডেপুটি সহকারী কমিশনার নেয়ামুল হাসান বলেন, ভারতে পেঁয়াজের মূল্য বৃদ্ধির কারণে আমদানিকারকরা হঠাৎ করে আগের চেয়ে পেঁয়াজ আমদানি কিছুটা কমিয়ে দিয়েছেন। এজন্য দেশের বাজারে প্রভাব পড়তে পারে।