বিলুপ্ত হচ্ছে বিএনপির যেসব কমিটি

প্রথম দফায় যেসব কমিটির শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে বিগত আন্দোলনে নিষ্ক্রিয়তা, সাংগঠনিক অদক্ষতা ও বিতর্কিত কর্মকাণ্ডের প্রমাণ পেয়েছে সেসব কমিটি ভেঙে দেওয়া হবে।

বিলুপ্ত হচ্ছে বিএনপির যেসব কমিটি

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক:: দীর্ঘ ১৭ বছর পর মুক্ত রাজনৈতিক পরিবেশ পেয়েছে বিএনপি। এ সুযোগ কাজে লাগিয়ে দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করতে চায় শীর্ষ নেতৃত্ব। গত ৫ আগস্ট আওয়ামী লীগ সরকারের পতনের দেড় মাস পর এবার সাংগঠনিক কর্মকাণ্ডে ফিরছে দলটি। এ লক্ষ্যে মেয়াদোত্তীর্ণ সাংগঠনিক জেলা কমিটি ভেঙে নতুন নেতৃত্ব গঠনের সিদ্ধান্ত নিয়েছে। প্রথম দফায় যেসব কমিটির শীর্ষ নেতৃত্বের বিরুদ্ধে বিগত আন্দোলনে নিষ্ক্রিয়তা, সাংগঠনিক অদক্ষতা ও বিতর্কিত কর্মকাণ্ডের প্রমাণ পেয়েছে সেসব কমিটি ভেঙে দেওয়া হবে।

ইতোমধ্যে তিনটি জেলা কমিটি বিলুপ্ত করা হয়েছে। নারায়ণগঞ্জ জেলা ও মহানগর, গাজীপুর মহানগরসহ আরও কয়েকটি কমিটি ভেঙে দেওয়া হতে পারে। মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে তিন বা ছয় মাস মেয়াদের আহ্বায়ক কমিটি গঠন করার কথা রয়েছে। তারা নির্ধারিত সময়ের মধ্যে অধীনস্থ ইউনিট কমিটি গঠন করে কাউন্সিলের মাধ্যমে জেলার নতুন কমিটি করবে। দলীয় সূত্রে জানা গেছে এসব তথ্য।

এদিকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের নির্দেশনায় জাতীয়তাবাদী যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে সারা দেশে জেলাভিত্তিক দিকনির্দেশনামূলক যৌথ কর্মী সভার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ লক্ষ্যে তিন সংগঠনের শীর্ষ নেতাদের সমন্বয়ে বিভাগভিত্তিক টিমও গঠন করা হয়েছে। আগামী ২৮ সেপ্টেম্বর থেকে কর্মী সভা শুরু হবে।

জানতে চাইলে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী যুগান্তরকে বলেন, দলের সিদ্ধান্ত অনুযায়ী ইতোমধ্যে মেয়াদোত্তীর্ণ মাগুরা, কুষ্টিয়া ও খুলনা জেলা বিএনপির কমিটি ভেঙে দেওয়া হয়েছে। সেখানে এখন আহ্বায়ক কমিটি করা হবে। সেই কমিটি নির্ধারিত সময়ের মধ্যে অধীনস্থ সব ইউনিটের কমিটি গঠন করবে। পরে কাউন্সিলের মাধ্যমে জেলার নতুন নেতৃত্ব ঠিক করা হবে।

সূত্রমতে, এখনই ঢালাওভাবে মেয়াদোত্তীর্ণ জেলা ও মহানগরের কমিটি ভেঙে দিতে চায় না বিএনপি। কারণ হিসাবে নেতারা জানান, বিগত আন্দোলনে অনেক জেলা বা মহানগর নেতারা রাজপথে ব্যাপক সক্রিয় ছিল। জেল খেটেছেন, নির্যাতনের শিকার হয়েছেন। এখনই তাদের কমিটি ভেঙে দিলে তৃণমূলে ভুল বার্তা যাবে। এজন্য যেসব মেয়াদোত্তীর্ণ কমিটির শীর্ষ নেতাদের বিগত দিনে রাজপথে তেমন ভূমিকা ছিল না, অধীনস্থ ইউনিটের কমিটি গঠন করতে পারেনি, ৫ আগস্টের পর বিতর্কিত কর্মকাণ্ডে জড়িত হওয়ার অভিযোগ রয়েছে, সেসব কমিটি দ্রুতই ভেঙে দেওয়া হবে। পরে পর্যায়ক্রমে সব মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে দেওয়া হবে।

সূত্র জানায়, ২০২৩ সালের এপ্রিলে বরগুনা জেলা বিএনপি কমিটি বিলুপ্ত করা হয়। প্রায় দেড় বছর ধরে এ জেলা কমিটিবিহীন চলছে। শিগগিরই বরগুনা জেলার কমিটি দেওয়া হবে। এছাড়া বিলুপ্ত চট্টগ্রাম দক্ষিণ জেলা কমিটিও দ্রুত সময়ের মধ্যে দেওয়ার প্রক্রিয়া চলছে।

নারায়ণগঞ্জ জেলা ও মহানগর, গাজীপুর মহানগরসহ আরও কয়েকটি জেলার কমিটি ভেঙে দেওয়া হতে পারে। বিএনপির একজন সহসাংগঠনিক সম্পাদক জানান, কোন জেলা বা মহানগরের সাংগঠনিক অবস্থা কেমন, তার সার্বিক একটি চিত্র দলের শীর্ষ নেতৃত্বকে দেওয়া হয়েছে। সে অনুযায়ী এখন সিদ্ধান্ত নেওয়া হচ্ছে।

২০০৭ সালের ১১ জানুয়ারি থেকে ২০২৪ সালের ৫ আগস্ট পর্যন্ত প্রতিকূল পরিবেশে রাজনীতি করে আসছে বিএনপি। খোঁজ নিয়ে জানা যায়, এই দীর্ঘ সময়ে প্রতিকূল পরিবেশ-পরিস্থিতির কারণে বিএনপির ৮২ সাংগঠনিক জেলার অধিকাংশ কমিটি ঢাকা থেকে সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ঘোষণা করা হয়েছে। এর মধ্যে যেখানে পূর্ণাঙ্গ কমিটি আছে, তার অধিকাংশই মেয়াদোত্তীর্ণ। আবার যেসব আহ্বায়ক কমিটি আছে; তার মেয়াদ তিন অথবা ছয় মাস দেওয়া হলেও বছরের পর বছর পার করছে।

সূত্র জানায়, মেয়াদোত্তীর্ণ হওয়ায় কেন্দ্রীয় মহিলা দল, তাঁতী দল, মৎস্যজীবী দল ও শ্রমিক দলের কমিটিও ভেঙে নতুন কমিটি ঘোষণা দেওয়া হবে। জাসাসের নতুন কমিটিও যে কোনো সময় ঘোষণা দেওয়া হবে।