বর্ষায় শিশুকে সুস্থ রাখতে যেভাবে যত্ন নেবেন

 বর্ষায় শিশুকে সুস্থ রাখতে যেভাবে যত্ন নেবেন

প্রথম নিউজ, ডেস্ক : বর্ষায় নানা রোগের ঝুঁকি বেড়ে যায়। কারণ এই মৌসুমে সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি। তাই নিজের ও শিশুর বিশেষ যত্ন নিতেই হবে।
যারা নতুন বাবা-মা হয়েছেন, তাদের জন্য এ মৌসুম বেশি চ্যালেঞ্জিং। চলুন জেনে নেওয়া যাক বর্ষাকালে কীভাবে আপনার ছোট শিশুদের রোগ থেকে রক্ষা করবেন-
বৃষ্টিতে ভেজা যাবে না

প্রথমেই যে বিষয়টি মাথায় রাখতে হবে তা হলো, বর্ষাকালে কোনোভাবেই শিশুকে ভিজতে দিলে চলবে না। মনে রাখবেন, একমাত্র ভীষণ প্রয়োজন হলেই বাইরে যান, অন্যথা নয়।

তবে সঙ্গে ছাতা বা রেইনকোট নিতে ভুলবেন না। একই সময় আবহাওয়ার আর্দ্রতা এড়াতে, শিশুদের আরামদায়ক, সম্পূর্ণ শুকনো সুতির কাপড় ও আবহাওয়া ঠান্ডা হলে হালকা মোটা কাপড় পরতে হবে।

বর্ষাকালে শিশুর বিছানা ও ডায়াপার ভেজা রাখবেন না। এ সময় ডায়াপার বেশিক্ষণ ভেজা থাকলে, ত্বকে ফুসকুড়ি হতে পারে। শুধু তাই নয়, সংক্রমণও ছড়াতে পারে। এছাড়া ঠান্ডাজনিত কারণেও তারা অসুস্থ হয়ে পড়তে পারে।

বর্ষাকালে শিশুদের সুস্থ রাখতে পরিষ্কার-পরিচ্ছন্নতার প্রতি বিশেষ যত্ন দিন। খেয়াল রাখতে হবে, শিশুদের খেলনা, দুধের বোতল ও যেসব জিনিস সংস্পর্শে আসবে, তা কোনোভাবেই যেন নোংরা না হয়। এতে তাদের সংক্রমণের ঝুঁকি বাড়তে পারে।
প্রতিদিন গোসল করাবেন না

বর্ষাকালে আবহাওয়া একটু ঠান্ডা থাকে, তাই প্রতিদিন শিশুকে গোসল করাবেন না। সপ্তাহে ২-৩ বার গোসল করালেই হবে। একই সঙ্গে শিশুকে বাইরে নিয়ে যেতে হলে তাকে হালকা গরম পানি দিয়ে গোসল করান।
মশা থেকে সুরক্ষা

বর্ষাকাল বাড়ে মশার উৎপাত। যা ডেঙ্গু ও ম্যালেরিয়ার মতো রোগের ঝুঁকি বাড়ায়। তাই মশার আক্রমণ থেকে শিশুদের রক্ষা করতে জানালায় মশারি বা জাল লাগান। আর অবশ্যই ঘুমনোর সময় মশারি ব্যবহার করুন।

এছাড়া কোনো কারণে শিশুর জ্বর, শারীরিক ব্যথা ও হাঁচির মতো উপসর্গ দেখলে অবহেলা করবেন না। দ্রুত শিশু বিশেষজ্ঞের সঙ্গে যোগাযোগ করুন।