ব্যর্থ রোহিত-কোহলিরা, ফলোঅনের শঙ্কায় ভারত

ব্যর্থ রোহিত-কোহলিরা, ফলোঅনের শঙ্কায় ভারত

প্রথম নিউজ, স্পোর্টস ডেস্ক: ওভালে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে দুই সেঞ্চুরিতে অস্ট্রেলিয়া গড়েছে রানপাহাড়। জবাব দিতে নেমে অসি বোলারদের তোপে ফলোঅনের শঙ্কায় ভারত।

অস্ট্রেলিয়া প্রথম ইনিংসে করেছে ৪৬৯ রান। জবাবে ৫ উইকেটে ১৫১ রান নিয়ে দ্বিতীয় দিন শেষ করেছে ভারত। এখনও তারা ৩১৮ রানে পিছিয়ে। স্বীকৃত ব্যাটার হিসেবে শেষ জুটি আজিঙ্কা রাহানে (২৯*) আর শ্রীকর ভরতের (৫)। এরপর সবাই বোলার। অর্থাৎ ফলোঅন এড়াতে কঠিন পরীক্ষাই দিতে হবে ভারতকে।

ব্যাট হাতে ব্যর্থতার পরিচয় দিয়েছেন রোহিত শর্মা (১৫), শুভমান গিল (১৩), চেতেশ্বর পূজারা (১৪), বিরাট কোহলিরা (১৪)। ৭১ রানে ৪ উইকেট হারানোর পর রবীন্দ্র জাদেজা উইকেটে এসে আক্রমণাত্মক ব্যাটিংয়ে চাপ সরানোর চেষ্টা করেন। কিন্তু ৫১ বলে ৪৮ রানের ইনিংস খেলে শেষ বিকেলে নাথান লিয়নের শিকার হয়েছেন তিনিও।

এর আগে ৩ উইকেটে ৩২৭ রান নিয়ে দ্বিতীয় দিনের খেলা শুরু করে অস্ট্রেলিয়া। ট্রাভিস হেড আগের দিনই বড় সেঞ্চুরি (অপরাজিত ১৪৬) হাঁকিয়েছিলেন, স্টিভেন স্মিথ ছিলেন সেঞ্চুরির দোরগোড়ায়। হেডকে ফিরিয়ে ২৮৫ রানের ম্যারাথন জুটিটি ভাঙেন মোহাম্মদ সিরাজ। ১৭৪ বলে ২৫ চার আর ১ ছক্কায় ১৬৩ করেন হেড। এরপর ক্যামেরুন গ্রিন ৬ রানেই সাজঘরে ফেরেন। তবে স্মিথ সেঞ্চুরি তুলে নিতে ভুল করেননি। ১২১ রানের ইনিংস খেলে শার্দুল ঠাকুরের বলে বোল্ড হন অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক। এটি ছিল তার টেস্ট ক্যারিয়ারের ৩১তম সেঞ্চুরি।

এরপর অ্যালেক্স ক্যারে হাল ধরেন। একটা প্রান্ত ধরে তিনি দলকে এগিয়ে নিয়ে যান সাড়ে চারশ পর্যন্ত। ক্যারেকে অবশ্য হাফসেঞ্চুরি করতে দেননি জাদেজা। ৪৮ রান করে ফিরতে হয় উইকেটরক্ষক এই ব্যাটারকে। অস্ট্রেলিয়া শেষ পর্যন্ত ১২১.৩ ওভার খেলে অলআউট হয় ৪৬৯ রানে। ভারতীয় পেসার মোহাম্মদ সিরাজ ১০৮ রান খরচায় নেন ৪টি উইকেট। ২টি করে উইকেট শিকার মোহাম্মদ শামি আর শার্দুল ঠাকুরের।