ব্যথা ও ক্লান্তি দূর করার ঘরোয়া উপায়

অনেকের শরীরে ক্লান্তি বোধ বেশি থাকে। এর জন্য দায়ী হতে পারে বিভিন্ন অসুখ।

ব্যথা ও ক্লান্তি দূর করার ঘরোয়া উপায়
ফাইল ফটো

প্রথম নিউজ, ঢাকা: জীবনযাপনের নানা ভুলের কারণে আমাদের শরীরে ব্যথা ও ক্লান্তি লেগেই থাকে। এমন অবস্থায় সতর্ক হওয়া ছাড়া উপায় নেই। ব্যথা ও ক্লান্তি থাকলে কোনো কাজই ঠিকভাবে করা সম্ভব হয় না। এভাবে দীর্ঘদিন চলতে থাকলে তা ডেকে আনতে পারে বড় কোনো অসুখ। এ ধরনের সমস্যা সমাধানে প্রথমে ঘরোয়া উপায় মেনে চললে উপকার পাবেন। 

আমাদের শরীরে ব্যথা ও ক্লান্তি বাসা বাঁধার কারণ কী? বিশেষজ্ঞদের মতে, এর পেছনে থাকতে পারে অনেকগুলো কারণ। বেশিরভাগ ক্ষেত্রেই কারণ হিসেবে থাকতে পারে আর্থ্রাইটিস। সেখান থেকেই দেখা দিতে পারে অনেক সমস্যা। অনেকের শরীরে ক্লান্তি বোধ বেশি থাকে। এর জন্য দায়ী হতে পারে বিভিন্ন অসুখ। এবার জেনে নিন ব্যথা ও ক্লান্তি দূর করার ঘরোয়া উপায়-

হলুদ খাবেন যে কারণে: হলুদে থাকে পর্যাপ্ত অ্যান্টিইফ্লেমেটরি গুণ। নিয়মিত হলুদ খেলে বিভিন্ন ধরনের ব্যথা থেকে মুক্তি পাওয়া সহজ হয়। শুধু হলুদের স্বাদ ভালো না লাগলে এক গ্লাস হালকা গরম দুধের সঙ্গে এক চা চামচ হলুদ মিশিয়ে খেয়ে নিন। প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে এভাবে খাওয়ার অভ্যাস করলে উপকার পাবেন দ্রুত।

ম্যাসাজ করুন নিয়মিত: পেশির ব্যথা কমাতে চাইলে ম্যাসাজের বিকল্প নেই। সঠিকভাবে ম্যাসাজ করতে পারলে মিলবে উপকার। ম্যাসাজ করলে শরীরের সেই স্থানে রক্ত চলাচল বাড়ে। ফলে ব্যথা কমে দ্রুত। আপনার যদি শরীরে ব্যথা হয় তবে সেই স্থানে ম্যাসাজ করতে পারেন। এতে ব্যথা দূর হবে দ্রুত।

বেশি পানি পান করুন: পানি পান করার উপকারিতা অনেক। কারণ শরীরে কোনোভাবে পানির ঘাটতি তৈরি হলে ক্লান্তি দেখা দিতে পারে। এছাড়াও হতে পারে আরও অনেক সমস্যা। পানিশূন্যতার কারণে সৃষ্ট অসুখ থেকে বাঁচতে নিয়মিত পানি পান করতে হবে। শরীরের ব্যথা কমাতেও পানি পান করা একটি ভালো ঘরোয়া উপায়।

আদা খেলে ব্যথা কমে: আদা খাওয়ার অনেকগুলো উপকারিতার মধ্যে একটি হলো এটি শরীরের বিভিন্ন ব্যথা কমাতে কাজ করে। আদায় আছে পর্যাপ্ত অ্যান্টিইনফ্লেমেটরি গুণ। তাই ব্যথা দূর করতে চাইলে আদা খেয়ে সমস্যার সমাধান করতে পারবেন। রান্নায় ব্যবহারের পাশাপাশি আদার রস কিংবা আদা চা খেলেও উপকার মিলবে।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom