ফখরুলের সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক

দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা

ফখরুলের সঙ্গে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের বৈঠক

প্রথম নিউজ, অনলাইন: বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে বৈঠক করেছেন ঢাকায় নিযুক্ত দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত পার্ক ইয়ং-সিক। মঙ্গলবার বিকাল ৪টায় গুলশান চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এই বৈঠক অনুষ্ঠিত হয়। প্রায় এক ঘণ্টাব্যাপী এ বৈঠকে দু’দেশের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে আলোচনা হয়েছে। বৈঠক শেষে সাংবাদিকদের বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান বলেন, আমরা এ কথা বলেছি যে, ভবিষ্যতে যদি বাংলাদেশের জনগণ এদেশ পরিচালনায় দায়িত্ব দেয় তাহলে আমরা বাংলাদেশের মানুষ- কোরিয়ার মানুষের স্বার্থ, সেই স্বার্থকে বিবেচনায় নিয়ে উভয়ের মধ্যে সৌহার্দ্য বজায় রেখে উন্নয়নের পথে এগিয়ে যাবো।  

তিনি বলেন, কোরিয়ার সঙ্গে যে বাংলাদেশের অর্থনৈতিক সহযোগিতা এবং ইনভেস্টমেন্ট- এগুলো আজকে আলোচনায় গুরুত্ব পেয়েছে। আমরা খোলাখুলিভাবে কথা বলেছি, বাংলাদেশের বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা হয়েছে। ছাত্র-জনতার যে বিপ্লব, সেই বিপ্লব নিয়ে আলোচনা হয়েছে। বাংলাদেশের যে পরিবর্তন, সেই পরিবর্তন নিয়ে আলাপ হয়েছে। 

মঈন খান বলেন, গত ১৭ বছর দুর্নীতিতে যে এদেশ ছেড়ে গিয়েছিল, শুধু তাই নয়- এদেশে ব্যবসা-বাণিজ্যেতে ক্ষতিগ্রস্ত হয়েছে, সেগুলো নিয়ে আলাপ হয়েছে। আর ভবিষ্যতে কোরিয়ার সঙ্গে বাংলাদেশের যে সম্ভাবনা রয়েছে, যে অর্থনৈতিক সম্পর্ক-স্পষ্টতই কোরিয়া কোন রাজনৈতিক উদ্দেশ্যে নিয়ে বাংলাদেশে আসেনি। তারা অর্থনৈতিক সহযোগিতার উদ্দেশ্যে নিয়ে এসেছে, যাতে করে কোরিয়া এবং বাংলাদেশ উভয় দেশের জনগণ এ থেকে উপকৃত হতে পারে। সেটাই হচ্ছে কোরিয়া ও বাংলাদেশের সম্পর্কের মূল নীতি। সেই নীতি আমরা অনুসরণ করেই কিন্তু দু’দেশের মধ্যে সম্পর্ক আমরা অতীতেও বজায় রেখেছি । 

বিএনপি মহাসচিবের সঙ্গে বৈঠকে ড. মঈন খান, দলের চেয়ারপারসনের উপদেষ্টা তাজভীরুল ইসলাম, আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদ উপস্থিত ছিলেন।