পলাতকদের ফিরিয়ে এনে রায় কার্যকরে আন্তরিকতার ঘাতটি নেই: ওবায়দুল কাদের

আজ বুধবার সকালে রাজধানীর রায়ের বাজার বধ্যভূমিততে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

পলাতকদের ফিরিয়ে এনে রায় কার্যকরে আন্তরিকতার ঘাতটি নেই: ওবায়দুল কাদের

প্রথম নিউজ, ঢাকা: বিদেশে পলাতক থাকায় বুদ্ধিজীবী হত্যাকারী ও মৃত্যুদণ্ডপ্রাপ্ত একাধিক আসামির রায় ৯ বছরেও কার্যকর হয়নি। তবে তাদের ফিরিয়ে এনে রায় কার্যকর করতে সরকারের স্বদিচ্ছা ও আন্তরিকতার কোনও ঘাটতি নেই।

আজ বুধবার সকালে রাজধানীর রায়ের বাজার বধ্যভূমিততে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘যারা দেশের বাইরে আছে, তাদের দেশে ফিরিয়ে আনার কার্যক্রম চলছে। সরকারের পক্ষ থেকে কোনও প্রকার স্বদিচ্ছা ও আন্তরিকতার ঘাতটি নেই। বিদেশে অনেক আইনি প্রতিবন্ধকতা আছে। তারপরও আমাদের চেষ্টার কমতি নেই।’

‘আমরা অচিরেই তাদের দেশে ফিরিয়ে আনার জন্য চেষ্টা করছি’ জানিয়ে তিনি বলেন, ‘কারও কারও ব্যাপারে অগ্রগতিও হয়েছে। আশা করি এই প্রক্রিয়া আমরা দ্রুত সম্পন্ন করতে পারবো। আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘পাকিস্তানি বাহিনী, তাদের দোসররা একাত্তরে পরাজিত হলেও সেই পরাজয়ের প্রতিশোধ নিতে আবারও সক্রিয়। জঙ্গিবাদী, সাম্প্রদায়িকতা, সেই পরাজিত শক্তি আবারও প্রতিশোধ নিতে চাইছে। এই বাংলার সাম্প্রদায়িক মানবতাকে মুক্তিযুদ্ধের চেতনায় ও স্বাধীনতার আদর্শে এই অপশক্তিতে রুখে দেওয়াই আজকের দিনে আমাদের অঙ্গীকার।’

মন্ত্রী আরও বলেন, ‘১০ ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী বুদ্ধিজীবীদের হত্যার নীলনকশা প্রণয়ন করে। এদিন থেকেই তারা এই কাজ শুরু করে এবং জাতির শ্রেষ্ঠ সন্তানদের নিয়ে গিয়ে হত্যা করা শুরু হয়। সর্বশেষ ১৪ ডিসেম্বর সবচেয়ে বড় ঘটনাটি ঘটে। আজকের এই দিনেই আমাদের, এই জাতির শ্রেষ্ঠ সন্তানদের পাকিস্তানি হানাদার বাহিনীরা তাদের গুম করে হত্যা করেছিল। আমরা বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে জাতির সেই শ্রেষ্ঠ সন্তানদের শ্রদ্ধাভরে স্মরণ করছি,’ বলেন ওবায়দুল কাদের।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom