‘পুরো সিস্টেম’ ধ্বংসের পথে, কেন বললেন ইমরান খান?

‘পুরো সিস্টেম’ ধ্বংসের পথে, কেন বললেন ইমরান খান?

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী এবং পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) এর প্রতিষ্ঠাতা ইমরান খান দেশটির বিচারব্যবস্থা ও সামগ্রিক শাসন ব্যবস্থার বিপর্যয় নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন। বুধবার আদিয়ালা কারাগারে সাংবাদিকদের সঙ্গে এক অনানুষ্ঠানিক আলোচনায় ইমরান দাবি করেন, সুপ্রিম কোর্ট ও অর্থনীতিসহ পাকিস্তানের পুরো সিস্টেম ধ্বংসের পথে রয়েছে। সেই সঙ্গে বর্তমান শাহবাজ সরকার ইচ্ছাকৃতভাবে তার দেশের বিচার বিভাগকে দুর্বল করার চেষ্টা করছে বলেও অভিযোগ করেন তিনি।

পিটিআই প্রতিষ্ঠাতা এ সময় সাম্প্রতিক ঘটনার প্রতি ইঙ্গিত করে বলেন, ‘সবাই জানে সুপ্রিম কোর্টে গতকাল থেকে কী চলছে’। তিনি আরও অভিযোগ করে বলেন, সরকার সুপ্রিম কোর্টকে ধ্বংস করার লক্ষ্যে কাজ করছে এবং বিচারকরা যেন সরকারের অধীনে কাজ করে, তা নিশ্চিত করার জন্য কাজ করছে। ইমরান খান বলেন, ‘তারা দেশকে ধ্বংস করেছে এবং এখন সুপ্রিম কোর্টকে ধ্বংস করার দিকে মনোযোগ দিয়েছে’।

সাবেক এই প্রধানমন্ত্রী এ সময় প্রধান বিচারপতি কাজী ফয়েজ ঈসা এবং প্রধান নির্বাচন কমিশনার সিকান্দার সুলতান রাজার সমালোচনা করে বলেন, তারা একে অপরের মতো। প্রধান নির্বাচন কমিশনার সংবিধানের ৬নং ধারা অনুযায়ী অভিযোগের মুখোমুখি হতে পারেন বলে তিনি ভীত। তাই তিনি নির্বাচনী জালিয়াতির বিষয়টি আড়ালে রাখছেন। ইমরান খানের দাবি, ‘তাদের লক্ষ্য হলো যাতে তাদের জালিয়াতি ফাঁস না হয় এবং পিটিআই-এর জনপ্রিয়তা বৃদ্ধি না পায়- সেজন্য সবকিছু করা’। তিনি বলেন, পুরো বিশ্ব ৮ ফেব্রুয়ারির নির্বাচনকে জালিয়াতি হিসেবে স্বীকৃতি দিয়েছে’। 

এছাড়াও গত ৯ মে-র ঘটনার বিষয়ে প্রশ্ন তুলে বলেন, যখন তার গ্রেফতারের পর সহিংসতা দেখা দেয় এবং তার বিরুদ্ধে অভিযোগ তোলা হয়, তখন তিনি সেই দিনের সিসিটিভি ফুটেজ কোথায়, তা জানতে চান। ইমরান খান অভিযোগ করে বলেন, ‘আসলে ৯ মে-র ঘটনাগুলোর সময় তারা নিজেরাই আগুন লাগিয়েছে’।

পিটিআই নেতার অভিযোগ, সরকার তার দলের নেতা-কর্মীদের ওপর দমন-পীড়ন চালাচ্ছে এবং তাদের জনসভা ও র‌্যালি আয়োজন করতে বাধা দিচ্ছে। তিনি এ সময় প্রশ্ন তোলেন, ‘গ্রীষ্মকালে কোনো রাজনৈতিক র‌্যালি কী সন্ধ্যা ৬টায় শেষ হয়?’

ইমরান খান এ সময় তার দেশের প্রধান বিচারপতির ভূমিকা নিয়েও কথা বলেন এবং মৌলিক অধিকার রক্ষায় প্রধান বিচারপতির দায়িত্ব নিয়ে উদ্বেগ প্রকাশ করেন। তিনি জোর দিয়ে বলেন, ‘গতকাল (মঙ্গলবার) থেকে যা ঘটছে তা স্পষ্ট— প্রধান বিচারপতি এবং প্রধান নির্বাচন কমিশনার একই ভূমিকায়’।

ইমরান খান দেশের অর্থনীতির অব্যবস্থাপনা নিয়েও সরকারের সমালোচনা করেন এবং বিচার ব্যবস্থা নিয়ে বলেন, জাতি বিচার ব্যবস্থার চলমান সমস্যাগুলো সম্পর্কে পুরোপুরি সচেতন। সূত্র: সামা নিউজ