পাটের বাজারে ধস, দিশাহারা কৃষক

সপ্তাহ ব্যবধানে মণপ্রতি দাম কমেছে ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত। চলতি বছর বৃষ্টি কম হওয়ায় উৎপাদন ব্যয়ও বেড়েছে। এতে লোকসানের শঙ্কায় দিশাহারা চাষি।

 পাটের বাজারে ধস, দিশাহারা কৃষক

প্রথম নিউজ, ঢাকা: মানিকগঞ্জে পাটের বাজারে ধস। সপ্তাহ ব্যবধানে মণপ্রতি দাম কমেছে ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত। চলতি বছর বৃষ্টি কম হওয়ায় উৎপাদন ব্যয়ও বেড়েছে। এতে লোকসানের শঙ্কায় দিশাহারা চাষি।

ভোর থেকেই কৃষক আর পাইকারে সরগরম মানিকগঞ্জের ২০০ বছরের ঐতিহ্যবাহী ঘিওরের পাটের হাট। রিকশা, ভ্যানসহ ছোট-ছোট যানবাহনে হাট সোনালি আঁশে পরিপূর্ণ। বাজারে সেরা পাট বিক্রি হচ্ছে মণপ্রতি ২ হাজার ৭০০ থেকে ২ হাজার ৮০০ টাকায়। মধ্যম মানের পাট ২ হাজার ৩০০ থেকে ২ হাজার ৪০০ ও নিম্নমানের পাট বেচাকেনা হচ্ছে ১ হাজার ৭০০ থেকে ১ হাজার ৮০০ টাকায়। সপ্তাহ ব্যবধানে পাটের দাম মণপ্রতি ৩০০ থেকে ৫০০ টাকা কমায় হতাশ কৃষক।

হাটের এক কৃষক বলেন, বৃষ্টি কম হওয়াসহ অন্যান্য খরচের কারণে প্রতি মণ পাট উৎপাদনে ৪ হাজার টাকা ব্যয় হয়েছে। কিন্তু বিক্রি করতে হচ্ছে ১ হাজার ৮০০ থেকে ২ হাজার ২০০ টাকায়। আমরা এভাবে বাঁচব কীভাবে? কৃষকের তো কিছুই থাকছে না। আমাদের তো লোকসান হচ্ছে।

পাইকার আর আড়তদারদের যোগসাজশে পাটের দামে এমন ধস বলে অভিযোগ করেন আরেকজন কৃষক। এদিকে পাটের মিলগুলো বিল না দেয়ায় দর কমেছে বলে অজুহাত আড়তদার ও ব্যবসায়ীদের।

এক আড়তদার বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে তারা পাট নিচ্ছে না। তাই আমাদের পাটের দাম কমে গেছে। এ ছাড়া বিভিন্ন কারণে পাটের দাম পড়ে গেছে। আমরা যেখানে পাট বিক্রি করি সেখানে পাটের তেমন চাহিদা নেই। এতে যে পাটের দাম আগে ২ হাজার ৭০০ টাকা থেকে ২ হাজার ৮০০ টাকা ছিল, তা এখন ২ হাজার ৫০০ টাকা। আর সর্বনিম্ন ১ হাজার ৮০০ টাকার নিচে কোনো পাট নেই।

চাষিদের প্রশিক্ষণ ও প্রণোদনাসহ উদ্বুদ্ধ করে চাষের মান রক্ষার আশ্বাস দেন মানিকগঞ্জ ঘিওরের উপজেলা কৃষি অফিসার মো. মাজেদুল ইসলাম। তিনি বলেন, আমাদের ‍বিভিন্ন প্রকল্প রয়েছে, বিশেষ করে আধুনিক প্রযুক্তির মাধ্যমে কৃষক পর্যায়ে ধান, পাট, গম উৎপাদন, সংরক্ষণ, বিতরণ প্রকল্প রয়েছে। এ ছাড়া আমাদের এসএমইএর আওতায় আমরা কৃষকদের পাট চাষের বিষয়ে প্রয়োজনীয় সহায়তা দিয়ে থাকি।

জেলা কৃষি অধিদফতরের তথ্যমতে, চলতি বছর জেলায় ৪ হাজার হেক্টর জমিতে ১৫ হাজার টন পাট উৎপাদন হয়েছে। 

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom