নাইজেরিয়ায় বন্দুকধারীদের পৃথক দুই হামলা, নিহত ৭৪

উত্তর-মধ্য নাইজেরিয়ার বেনু রাজ্যে বন্দুকধারীদের দুটি পৃথক হামলায় কমপক্ষে ৭৪ জন নিহত হয়েছে। হামলার কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বন্দুকধারীরা এসে গুলি চালাতে শুরু করে, এতে বেশ কয়েকজন নিহত হয়। খবর- আল-জাজিরা।

নাইজেরিয়ায় বন্দুকধারীদের পৃথক দুই হামলা, নিহত ৭৪

প্রথম নিউজ ডেস্ক: উত্তর-মধ্য নাইজেরিয়ার বেনু রাজ্যে বন্দুকধারীদের দুটি পৃথক হামলায় কমপক্ষে ৭৪ জন নিহত হয়েছে। হামলার কারণ তাৎক্ষণিকভাবে জানা যায়নি। তবে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বন্দুকধারীরা এসে গুলি চালাতে শুরু করে, এতে বেশ কয়েকজন নিহত হয়। খবর- আল-জাজিরা।
বেনু রাজ্য পুলিশের মুখপাত্র ক্যাথরিন অ্যানেন বলেন, শুক্রবার সন্ধ্যা থেকে শনিবার সকালের মধ্যে এমগবানে বাস্তুচ্যুত লোকদের জন্য বানানো একটি ক্যাম্পে ২৮টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে।
বেনু রাজ্যের গভর্নরের নিরাপত্তা উপদেষ্টা পল হেম্বা বলেছেন, বুধবার ওটুকপো স্থানীয় সরকার এলাকার প্রত্যন্ত উমোগিদি গ্রামে একটি হামলার পর ৪৬টি মৃতদেহ উদ্ধার করা হয়।
প্রেসিডেন্ট মুহাম্মাদু বুহারি শনিবার এক বিবৃতিতে এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়েছেন। তিনি নিরাপত্তা বাহিনীকে ক্ষতিগ্রস্ত এলাকায় নজরদারি বাড়ানোর নির্দেশ দিয়েছেন।
এছাড়া শনিবার পৃথকভাবে বন্দুকধারীরা জামফারা রাজ্যে অন্তত ৮০ জনকে অপহরণ করে।সাম্প্রতিক বছরগুলোতে এই অঞ্চলে সহিংসতা বৃদ্ধি পেয়েছে। কারণ, জনসংখ্যা বৃদ্ধির ফলে এসব এলাকায় কৃষিকাজ বাড়ছে। এতে যাযাবরদের গবাদি পশুর পালের জন্য খোলা জমি কমছে। নাইজেরিয়ার প্রত্যন্ত অঞ্চলে হামলার খবর নিরাপত্তা বাহিনী অনেক পরে পায়। এতে তারা দ্রুত ঘটনাস্থলে পৌঁছাতে পারে না।