ড. রেজোয়ান সিদ্দিকীর জন্মদিন আজ

১৯৫৩ সালের ১০ ফেব্রুয়ারি টাঙ্গাইল জেলার এলাসিন গ্রামে সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি।

ড. রেজোয়ান সিদ্দিকীর জন্মদিন আজ
ড. রেজোয়ান সিদ্দিকী

প্রথম নিউজ, ঢাকা: সাহিত্যিক, সাংবাদিক, কলামিস্ট ড. রেজোয়ান সিদ্দিকীর ৭০তম জন্ম দিন আজ।  

১৯৫৩ সালের ১০ ফেব্রুয়ারি টাঙ্গাইল জেলার এলাসিন গ্রামে সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন তিনি। পিতা আতিকুল হোসেন সিদ্দিকী। মাতা হাওয়া সিদ্দিকী। দু’জনই বহু আগে জান্নাতবাসী হয়েছেন।

এসএসসি পাস করেন ১৯৬৮ সালে। বলতে গেলে তারপর থেকেই জীবন সংগ্রাম শুরু। ১৯৬৯ সালে করটিয়ার সা’দত কলেজের ছাত্র থাকা অবস্থায় তাঁর পড়াশোনার গতি রুদ্ধ হয়। হুলিয়া হওয়ার কারণে তিনি চলে যান চট্টগ্রামে। এরপর রেজোয়ান সিদ্দিকী চলে আসেন ঢাকায়। জীবন সংগ্রামের এক ভিন্ন মাত্রা শুরু হয় তখন থেকেই। ঢাকায় এসে কী করবেন, কোথায় থাকবেনÑ নিশ্চয়তা ছিল না। প্রেসে কম্পোজিটরের কাজ নেন। প্রাইভেট টিউশনি করেছেন। বাংলাবাজারে প্রুফ দেখেছেন। তারপর পড়েছেন জগন্নাথ কলেজে। সেখানে শিক্ষক হিসেবে পেয়েছেন শওকত আলী, আবদুল্লাহ আবু সায়ীদ, আবদুল মান্নান সৈয়দ, আহমদ কবীর, শহীদুর রহমান প্রমুখকে।

সাংবাদিকতা পেশায় ঢুকেছেন ১৯৭২ সালের ফেব্রুয়ারিতে দৈনিক বাংলায়। প্রুফ রিডার হিসেবে শুরু করেছিলেন। সেখানে শেষে ছিলেন সিনিয়র সহকারী সম্পাদক। একই সঙ্গে ছিলেন ফিচার এডিটর, সিনে সম্পাদক এবং সাহিত্য সম্পাদক। খবরের কাগজে সাংবাদিকতার এমন কোনো পদ নেই, যে পদে কাজ করেননি তিনি। এখন দৈনিক দিনকালের ভারপ্রাপ্ত সম্পাদক। প্রেস ইনস্টিটিউটের মহাপরিচালক হিসেবে কাজ করেছেন চার বছর। প্রধানমন্ত্রীর উপ-প্রেসসচিব  হিসেবে তাঁর বক্তৃতা লেখকের কাজ করেছেন তিন বছর। সফল হওয়াই তাঁর জীবনের হবি।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছিলেন ১৯৭৩ সালে। ১৯৭২ সাল থেকেই ছোট গল্পকার ও কলাম লেখক হিসেবে পরিচিতি লাভ করেন রেজোয়ান সিদ্দিকী। লেখাপড়া করেন সাহিত্যে। কিন্তু এইচএসসি পর্যন্ত তিনি ছিলেন বিজ্ঞানের ছাত্র। চেয়েছিলেন বড় লেখক হবেন। তাঁর গবেষণা, প্রবন্ধ, কলাম, উপন্যাস, নাটক, ফিকশন কোনটা যে টিকবে তিনি ধারণাও করেন না। তা সত্ত্বেও এই সময়ের সবচেয়ে শক্তিশালী কলম-সৈনিক ড. রেজোয়ান সিদ্দিকী। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকেই তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেছেন ১৯৯৫ সালে। হল্যান্ডের আইএসএস (ইনস্টিটিউট অব সোস্যাল স্টাডিজ) থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও উন্নয়ন বিষয়ে তিনি অর্জন করেছেন স্নাতকোত্তর ডিপ্লোমা। কী লেখেননি রেজোয়ান সিদ্দিকী! উপন্যাস, গল্প, নাটক, বিজ্ঞান, প্রকৃতি-পরিবেশ, ফিকশন, অনুবাদ, সংকলনÑ সবকিছু মিলে অর্ধশতাধিক বই। এখনও অবিরাম লিখে যাচ্ছেন রেজোয়ান সিদ্দিকী। জীবন-জীবিকার লড়াইও অব্যাহত আছে। জীবনের এই যাত্রাপথে রেজোয়ান সিদ্দিকীর প্রধান অবলম্বন সততা, আন্তরিকতা ও কর্তব্যনিষ্ঠা। তাঁর জীবনে এসব বিষয় প্রশ্নাতীত। নত হতে শেখেননি রেজোয়ান সিদ্দিকী।