ট্রাম্পের ওপর হামলাকারী কে এই টমাস ম্যাথিউ

ট্রাম্পের ওপর হামলাকারী কে এই টমাস ম্যাথিউ

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার পর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছেন সন্দেহভাজন হামলাকারী টমাস ম্যাথিউ ক্রুকস। ২০ বছর বয়সী এই তরুণ পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের বেথেল পার্ক এলাকার বাসিন্দা ছিলেন বলে জানিয়েছে গোয়েন্দা সংস্থা এফবিআই। সংস্থাটি জানিয়েছে, ট্রাম্পকে লক্ষ্য করে গুলি করার ঘটনাটি একটি ‘হত্যা চেষ্টা’ ছিল। ডোনাল্ড ট্রাম্পকে গুলি করার পর থেকেই প্রশ্ন উঠেছে, কে এই টমাস ম্যাথিউ ক্রুকস?

মার্কিন গণমাধ্যমগুলোতে বলা হচ্ছে, পেনসিলভানিয়া অঙ্গরাজ্যের ভোটারদের তালিকা থেকে জানা গেছে, ট্রাম্পের দল রিপাবলিকান পার্টিরই একজন নিবন্ধিত ভোটার ছিলেন ক্রুকস। এএফপির খবরে বলা হচ্ছে, যুক্তরাষ্ট্রের আইনশৃঙ্খলা বাহিনী মনে করছে, ট্রাম্পকে লক্ষ করে গুলি করতে ক্রুকস এ আর-১৫ আধা স্বয়ংক্রিয় রাইফেল ব্যবহার করেছিলেন, সেটি কিনেছিলেন তার বাবা।

বাটলার এলাকার ট্রাম্পের ওপর হামলার ঘটনাস্থল থেকে প্রায় এক ঘণ্টার দূরত্বে বসবাস করতেন টমাস। এ ঘটনার পর তার বাড়ির চারপাশ ঘিরে রেখেছে পুলিশ। এছাড়া হামলার পর থেকেই বিশেষ নিরাপত্তার কারণে বেথেল পার্ক এলাকার আকাশপথ বন্ধ করে দেয়া হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যের ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন।

কেন, কী উদ্দেশ্যে ডোনাল্ড ট্রাম্পকে গুলি করেছে ক্রুকস, তা এখনো স্পষ্ট নয়। মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই জানিয়েছে, হামলার পেছনের কারণ খতিয়ে দেখছে তারা।

স্থানীয় সময় গতকাল শনিবার সন্ধ্যায় পেনসিলভানিয়ার বাটলার এলাকায় এক নির্বাচনী সমাবেশে বক্তব্য দিচ্ছিলেন ট্রাম্প। তখনই তাঁর ওপর এ হামলার ঘটনা ঘটে। পাশের একটি ভবনের ছাদ থেকে গুলি চালান ক্রুকস। হামলার পর ট্রাম্পের একটি কান থেকে রক্ত ঝরতে দেখা যায়। এ সময় গুলিতে নিহত হন সমাবেশে অংশ নেওয়া এক ব্যক্তি। গুরুতর আহত হন দুজন।