চীনে H3N8 বার্ড ফ্লুতে প্রথম মানুষের মৃত্যু!

কোভিড-উদ্বেগের মধ্যেই চীনে বাড়ছে আরেক ভাইরাস

চীনে H3N8 বার্ড ফ্লুতে প্রথম মানুষের মৃত্যু!


প্রথম নিউজ, ডেস্ক : কোভিড-উদ্বেগের মধ্যেই চীনে বাড়ছে আরেক ভাইরাস। বার্ড ফ্লু-এর স্ট্রেন থেকে প্রথম মানব মৃত্যুর ঘটনা সামনে এলো। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) অনুসারে, দক্ষিণ চীনে একজন ৫৬  বছর বয়সী নারীর H3N8  বার্ড ফ্লু ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে। যদিও H3N8 ভাইরাস পাখিদের মধ্যে সবচেয়ে বেশি পাওয়া যায়। এটি চীনে গত বছরের এপ্রিল এবং মে মাসে আবির্ভূত হয়, তবে মানুষের মধ্যে এর আগে এই ভাইরাস শনাক্ত করা যায়নি। একটি বিবৃতিতে, ডব্লিউএইচও বলেছে যে ওই নারী ক্যান্সারে আক্রান্ত ছিলেন। তাঁর চিকিৎসা চলছিলো।  

ফেব্রুয়ারিতে গুরুতর নিউমোনিয়ায় অসুস্থ হয়ে পড়ার পর তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। কিন্তু শেষ রক্ষা হয়নি, তিনি গত মাসে মারা যান। চিকিৎসকরা জানাচ্ছেন ওই নারীর শ্বাসযন্ত্রে তীব্র সংক্রমণ ধরা পড়ে।

যাকে বলা হচ্ছে, “সিভিয়ার অ্যাকিউট রেসপিরেটরি ইনফেকশন সার্ভেলেন্স সিস্টেম বা ‘সারি’, এর মধ্যেই ওই নারীর দেহে বার্ড ফ্লু-এর ভাইরাস শনাক্ত করা হয়েছিল। চীনে H3N8 সংক্রামিত তিনজনই পোল্ট্রি বাজারে ভাইরাসের সংস্পর্শে এসেছে বলে মনে করা হয়। 
জাতিসংঘের স্বাস্থ্য সংস্থা বলেছে যে চীনা সরকার স্ট্রেনটির জন্য নজরদারি বাড়িয়েছে। ডাব্লুএইচও মানুষের (বা প্রাণী) স্বাস্থ্যকে প্রভাবিত করতে পারে এমন ইনফ্লুয়েঞ্জা ভাইরাসগুলির সাথে সম্পর্কিত ভাইরোলজিক, এপিডেমিওলজিক এবং ক্লিনিকাল পরিবর্তনগুলি সনাক্ত করতে বিশ্বব্যাপী নজরদারির গুরুত্বের উপর জোর দিয়েছে। H3N8 সংক্রমণ H5N1 বার্ড ফ্লু মহামারীর সাথে সম্পর্কিত নয়, যা গত ১৮ মাসে বিশ্বজুড়ে হাঁস-মুরগি এবং বন্য পাখিদের ধ্বংস করেছে।  

শিয়াল, ভালুক এবং গৃহপালিত বিড়াল সহ স্তন্যপায়ী প্রাণীদের মধ্যে ছড়িয়ে পড়েছে। ভ্যান্ডারবিল্ট বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিভাগের মেডিসিনের অধ্যাপক উইলিয়াম শ্যাফনার ফেব্রুয়ারিতে আল জাজিরাকে বলেছেন -মানুষকে সংক্রামিত করার জন্য, H5N1 ভাইরাসকে ফুসফুসের রিসেপ্টরগুলির সাথে নিজেকে সংযুক্ত করতে হবে । ফুসফুসে প্রতিলিপি তৈরির জন্য বাধ্যতামূলক অভিযোজন প্রয়োজন। তাই পোল্ট্রি কর্মীরা যারা দূষিত মল ধুলার মধ্যে  শ্বাস নেয়, তাদের  সাধারণত সংক্রামিত হবার সম্ভাবনা বেশি। H3N8 ভাইরাসটি বন্য পাখি এবং গৃহপালিত হাঁস-মুরগি উভয়ের জন্য H5N1-এর তুলনায় কম বিপজ্জনক। উত্তর আমেরিকায় প্রথম আবির্ভূত হওয়ার পর ২০০২ সাল থেকে এটি ছড়িয়ে পড়েছে বলে জানা যায়।