ক্রিকেট থেকে অবসরে ভারতীয় মন্ত্রী 

 ক্রিকেট থেকে অবসরে ভারতীয় মন্ত্রী 

প্রথম নিউজ, ডেস্ক : আন্তর্জাতিক ক্রিকেটে ক্যারিয়ারটা খুব বেশি বড় হয়নি মনোজ তিওয়ারির। এরইমাঝে বাইশ গজ ছেড়ে মনোযোগ দিয়েছেন রাজনীতির মাঠে। সেখানে আপাতত সফল তিনি। পশ্চিমবঙ্গের যুব ও ক্রীড়া মন্ত্রীর দায়িত্বে আছেন এই ব্যাটসম্যান। স্বাভাবিকভাবেই তাই এবার ঘোষণা দিয়েছেন ক্রিকেট ছেড়ে দেওয়ার। 

৩৭ বছর বয়সেই গ্লাভসজোড়া খুলে রাখার ঘোষণা দিয়েছেন একসময়ের সম্ভাবনাময় এই ব্যাটার। ভারতের জার্সিতে মাত্র ১২ টি ওয়ানডে আর ৩টি টি-টোয়েন্টিতেই থেমেছেন মনোজ। তবে আইপিএল আর ঘরোয়া ক্রিকেটে অন্তত দেখা গিয়েছে তাকে। বৃহস্পতিবার ইন্সটাগ্রামে পোস্ট দিয়ে সেই যাত্রারও ইতি ঘটিয়েছেন। 

নিজের ইন্সটাগ্রামে মনোজ লিখেছেন, 'ক্রিকেটকে বিদায়। এই খেলা আমাকে সবকিছু দিয়েছে। আমি বলতে চাইছি, আমি যা কিছুর স্বপ্ন কখনো দেখিনি, তা অর্জন করেছি ক্রিকেটের কল্যাণে। আমি ঈশ্বরের কাছে এবং ক্রিকেটের কাছে আজীবনের জন্য কৃতজ্ঞ।' 

২০০৮ সালে ব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে অভিষেক হয় মনোজ তিওয়ারির। তবে সেবার শূন্য করে তিন বছরের জন্য ছিটকে গিয়েছিলেন। এরপর ফিরে এসেই চেন্নাইয়ে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে করেছেন সেঞ্চুরি। এটিই ছিল তার ক্যারিয়ারের একমাত্র শতক।  

তবে প্রথম শ্রেণির ক্রিকেটে আর রাজ্য দলের হয়ে বরাবরই উজ্জ্বল ছিলেন মনোজ। প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৮ এর বেশি গড়ে করেছেন ৯ হাজার ৯০০ রান। ক্যারিয়ারে করেছেন ২৯ সেঞ্চুরি। ২০২২ সালেই হায়দ্রাবাদের বিরুদ্ধে করেছেন ৩০৩ রানের ম্যারাথন ইনিংস। 

আইপিএলে খেলেছেন ৯৮ ম্যাচ। ২০১২ সালে কলকাতা নাইট রাইডার্সের হয়ে শিরোপাও জয় করেছেন। ফাইনালের ম্যাচজয়ী রানটাও এসেছে তার ব্যাট থেকেই। তবে আইপিএলে সেরা মৌসুম কাটিয়েছেন ২০১৭ সালে। পুনে ফ্র্যাঞ্চাইজির হয়ে সেবার ফাইনালেও গিয়েছেন তিনি। যদিও সেবার ফাইনালে গিয়ে হারতে হয়েছে তাকে।