নতুন কোচে ভাগ্য বদলাবে বাংলাদেশের

 নতুন কোচে ভাগ্য বদলাবে বাংলাদেশের
নতুন কোচে ভাগ্য বদলাবে বাংলাদেশের-প্রথম নিউজ

প্রথম নিউজ, ডেস্ক : জেমি ডে, অস্কার ব্রুজন ও মারিও লেমসের পর বাংলাদেশ জাতীয় ফুটবল দলের দায়িত্ব এখন স্প্যানিশ হ্যাভিয়ের ফার্নান্দেজ ক্যাবরেরার কাঁধে। নতুন এই স্প্যানিশ কোচের জন্য ২৪ মার্চ দিনটি ঐতিহাসিক। মালদ্বীপের মালে ন্যাশনাল স্টেডিয়ামে কোনো দেশের জাতীয় দলের ডাগআউটে অভিষেক হবে তার।

নতুন কোচের নেতৃত্বে বাংলাদেশ কী পারবে দ্বীপ দেশটির বিপক্ষে জয়ের ধারা তৈরি করতে? দুই দেশের সর্বশেষ ম্যাচটা যে বাংলাদেশই জিতেছিল। নতুন কোচের শুরুটা হচ্ছে দুটি ফিফা ফ্রেন্ডলি ম্যাচ দিয়ে; যার প্রথমটি বৃহস্পতিবার মালদ্বীপের বিপক্ষে। দ্বিতীয় ম্যাচ ২৯ মার্চ সিলেটে মঙ্গোলিয়ার বিপক্ষে।

আশির দশকে ফুটবলে মালদ্বীপের বিপক্ষে লড়াই মানেই ছিল বাংলাদেশের হাসি। নব্বইয়ের পর বদলে যায় দৃশ্যপট- দ্বীপ দেশটির বিপক্ষে সাফল্যের গল্পের পরিবর্তে টানতে হয় ব্যর্থতার ঘানি। গত বছরের ১৩ নভেম্বর কলম্বোয় অনুষ্ঠিত মাহিন্দা রাজাপাকসে টুর্নামেন্টে দেড় যুগের অপেক্ষার অবসান ঘটে।

দ্বীপ দেশটিকে ২-১ গোলে হারিয়ে জামাল ভূঁইয়ার দল ভুলে যাওয়া জয়ের স্বাদ এনে দিয়েছিল ফুটবলপ্রেমী বাঙালিদের। জয়ের সেই সুখস্মৃতি নিয়েই আবার মালদ্বীপের মুখোমুখি হচ্ছে লাল-সবুজ জার্সিধারীরা। বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে এই ম্যাচটি।

প্রীতি ম্যাচ হলেও লড়াইটা আসলে ইতিহাস বদলানোর। কারণ দ্বীপ দেশে গিয়ে সর্বশেষ দুই ম্যাচেই হেরেছে বাংলাদেশ। শেষ হারটি গত বছরের ৭ অক্টোবর সাফ চ্যাম্পিয়নশিপে। মালের ন্যাশনাল স্টেডিয়ামে ২-০ গোলের সেই পরাজয়েই বাংলাদেশকে টুর্নামেন্ট থেকে ব্যাকফুটে ফেলে দিয়েছিল। তারপর নেপালের সঙ্গে ড্র করায় বিদায় নিশ্চিত হয়েছিল।

বাংলাদেশ দলের জন্য কিছুটা স্বস্তির খবর হলো মালদ্বীপ দলে নেই তারকা ফুটবলার আলী আশফাক। অভিজ্ঞ এ ফুটবলার না থাকলেও ঘরের মাঠে বরাবরই বিপজ্জনক তারা। কলম্বোয় জয়ের আগে এই মালদ্বীপের কাছে টানা চার ম্যাচ হেরেছিল বাংলাদেশ। ২০১৬ সালের ১ সেপ্টেম্বর মালেতে প্রীতি ম্যাচে ৫-০ গোলে বিধ্বস্ত হয়েছিল তারা।

দ্বীপ দেশের কাছে হারগুলো নিয়ে পড়ে থাকতে চান না বাংলাদেশ অধিনায়ক জামাল ভূঁইয়া। বরং সর্বশেষ সাক্ষাতের জয় থেকে আত্মবিশ্বাসী সাইফ স্পোর্টিং ক্লাবের এ মিডফিল্ডার, ‘আগেও বলেছি, আবারও বলছি মালদ্বীপে আমাদের রেকর্ড ভাল নয়। তবে শেষ যে ম্যাচ খেলেছিলাম সেখানে জিতেছি। তাই বিশ্বাস আছে এবার মালদ্বীপের মাটিতে তাদেরকে হারাতে পারবো।’

পাঁচ মাস আগে খেলা বেশ কয়েকজন খেলোয়াড় নেই আজকের ম্যাচে। সেই ম্যাচের গোলদাতা তপু বর্মন নেই চোটের কারণে। ঘরোয়া লিগে পারফরম্যান্স ভালো না থাকায় ক্যাবরেরার বিবেচনায় ছিলেন না রিয়াদুল হাসান রাফি, রহমত মিয়া, সুশান্ত ত্রিপুরার মতো অভিজ্ঞরা।

কাকতলীয়ভাবে মালদ্বীপের বিপক্ষে আগের দুই ম্যাচে বাংলাদেশের ডাগ আউটে ছিলেন দুই কোচ। সাফে অস্কার ব্রুজন, কলম্বোয় চারজাতি টুর্নামেন্টে মারিও লেমোস। তৃতীয় ম্যাচে এসে স্প্যানিশ ক্যাবরেরা দাঁড়াবেন ডাগ আউটে। কোচ বদলের খেলায় মাঠের লড়াইয়ে নিজেদের উজাড় করে দিয়ে ভাগ্যও বদলাতে চান জামাল ভূঁইয়ারা।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom