আন্দোলন দমন করতেই সরকার হত্যা, নির্যাতন, মামলার আশ্রয় নিচ্ছে: মির্জা ফখরুল

আজ বুধবার সকালে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই অভিযোগ করেন।

আন্দোলন দমন করতেই সরকার হত্যা, নির্যাতন, মামলার আশ্রয় নিচ্ছে: মির্জা ফখরুল
বক্তব্য রাখেন, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর

প্রথম নিউজ, ঢাকা: জনগণের ন্যায় সংগত দাবীতে আন্দোলন দমন করতেই এই অনির্বাচিত সরকার, হত্যা, পুলিশি নির্যাতন, মিথ্যা মামলার আশ্রয় নিচ্ছে বলে অভিযোগ করেছে বিএনপি।

আজ বুধবার সকালে গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই অভিযোগ করেন।

সোমবার রাতে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি এর জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন বিএনপি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। সভায় উপস্থিত ছিলেন জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যরিষ্টার জমির উদ্দিন সরকার, মির্জা আব্বাস, বাবু গয়েশ^র চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, মির্জা ফখরুল ইসলাম আলমগীর, আমির খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকু।

সভায় নিম্ম বর্ণিত সিদ্ধান্ত সমূহ গৃহীত হয়।
১। সভায় বিগত ১৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত জাতীয় স্থায়ী কমিটির ভার্চুয়াল সভায় গৃহীত সিদ্ধান্তসমূহ পঠিত ও অনুমোদিত হয়।
২। সভায়, মুন্সিগঞ্জে ২১সেপ্টেম্বর তারিখে বিএনপি’র পূর্ব ঘোষিত শান্তিপূর্ণ সমাবেশে পুলিশের গুলিতে যুবদল কর্মী শাওন গুলিবিদ্ধ হয়ে মারাত্মক ভাবে আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হওয়ার পরে ২২ সেপ্টেম্বর ২০২২ তারিখে মৃত্যুবরণ করে। আরও অসংখ্য কর্মী আহত হয়। তাদের মধ্যে ২ জনের অবস্থা আশংকা জনক হওয়ায় সভায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। আগষ্ট থেকে জ¦ালানী তেলসহ নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদির অস্বাভাবিক মূল্য বৃদ্ধির প্রতিবাদে চলমান কর্মসূচীতে আজ পর্যন্ত ভোলায় নূরে আলম, আব্দুর রহিম, নারায়ণগঞ্জে শাওন, মুন্সিগঞ্জে শহিদুল ইসলাম শাওন, যশোরে আব্দুল আলিম  ৫জন নিহত হয় তার মধ্যে ফ্যাসিষ্ট সরকারর পুলিশর ৪ জনকে গুলি করে এবং ১ জনকে আওয়ামী সন্ত্রাসীরা  হত্যা করেছে,  ২৭শ ৬৮ জনের অধিক আহত, ২৯৪ জন কর্মী গ্রেফতার, প্রায় ৭৫টি মিথ্যা মামলায় এজাহার ভূক্ত ৫৪শ ৭০জন করে প্রায় ২৫ হাজার নেতা-কর্মীকে আসামী করে মামলা দায়েরে তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। সভা মনে করে, জনগণের ন্যায় সংগত দাবীতে আন্দোলন দমন করতেই এই অনির্বাচিত সরকার, হত্যা, পুলিশি নির্যাতন, মিথ্যা মামলার আশ্রয় নিচ্ছে। জনগণ থেকে সম্পূর্ণ বিচ্ছিন্ন, নির্যাতনকারী, মানবাধিকার হরণকারী এই খুনী সরকারকে সকল হত্যা ও নির্যাতনের সকল দায় স্বীকার করে অবিলম্বে পদত্যাগ করে নির্দলীয় নিরপেক্ষ সরকারের নিকট ক্ষমতা হস্তান্তর করতে হবে এবং দেশনেত্রী বেগম খালেদা জিয়াসহ সকল গ্রেফতারকৃত নেতা-কর্মীকে মুক্তি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানসহ সকল নেতা-কর্মীদের বিরুদ্ধে দায়ের কৃত মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে। সভায় অনির্বাচিত সরকারের দাবীতে চলমান আন্দোলনকে আরও বেগবান করার সিদ্ধান্ত গৃহীত হয়।
আব্দুর রহিম, নূরে আলম, শাওন, শহিদুল ইসলাম শাওন, আব্দুল আলিম এর প্রতি শ্রদ্ধা জানানোর জন্য আগামী ৬ অক্টোবর দেশের সকল মহানগর পর্যায়ে এবং ১০ তারিখে সকল জেলা পর্যায়ে শোক র‌্যালী অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়।
৩। সভায় পঞ্চগড়ের করতোয়া নদীতে নৌকা ডুবিতে এ পর্যন্ত প্রাপ্ত সংবাদ অনুযায়ী শতাধিক মানুষের প্রাণহানিতে গভীর শোক প্রকাশ করা হয। এ পর্যন্ত ৬৫টি লাশ উদ্ধার হয়েছে, আশংকা আরও ২৫/৩০ জন নিখোজ রয়েছে। এই ভয়াবহ দূর্ঘটনায় সরকারের সক্রিয় উদ্ধার তৎপরতা না থাকায় তীব্র নিন্দা জানানো হয়। অবিলম্বে নিখোজ ব্যক্তিদের উদ্ধার এবং ক্ষতিগ্রস্থ পরিবারগুলোকে পর্যাপ্ত ক্ষতিপূরণ প্রদানের দাবী জানানো হয়।
৪। জাতিসংঘের ৭৭তম অধিবেশনে যোগদান শেষে নিউইয়ার্কে শেখ হাসিনার দেশের আইন-শৃংখলা পরিস্থিতি বিশেষ করে গুম, বিনা বিচারে হত্যাকান্ড এবং সরকারী দমন নীতি সম্পর্কে মিথ্যাচারের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। একই সঙ্গে নির্বাচন সম্পর্কে শেখ হাসিনার নিলর্জ্জ মিথ্যাচারের তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করা হয়। সভা মনে করে, পরিকল্পিত ভাবে শেখ হাসিনার সরকার নির্বাচন ব্যবস্থা ধ্বংস করে ফেলেছে। ২০১৪ ও ২০১৮ এর জাতীয় সংসদ নির্বাচন ও স্থানীয় সরকার নির্বাচন গুলিই তার প্রমাণ। এই নির্বাচনগুলিতে ভোটাররা ভোট দিতে পারেনি। সভা মনে করে নিলর্জ্জ মিথ্যাচার থেকে বিরত থেকে দেশে এসে পদত্যাগ করে নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে নিরপেক্ষ নির্বাচনের ব্যবস্থা করাই তার উচিত।
৫। সভায় গণখাতে ক্রয় আইন লংঘন করে রাশিয়ার গম ক্রয় প্রক্রিয়া বেসরকারী ৩য় পক্ষ কে যুক্ত করে বাজার মূল্যের চেয়ে বেশী দামে গম আমদানির সিদ্ধান্তের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয।
একইভাবে সরকারী ক্রয় খাতে ক্রয় আইন লংঘন করে ৩ গুন বাড়তি দামে রাশিয়ান কোম্পানী গ্যাজপ্রমের সঙ্গে জনস্বার্থ পরিপন্থী ভোলায় ৩টি গ্যাস কূপ খননের চুক্তির তীব্র নিন্দা ও প্রতিবাদ জানানো হয়। বাপেক্স ও পেট্রোবাংলাকে কোন সুযোগ না দিয়ে বিদেশী কোম্পানীর সঙ্গে চুক্তিক মূল লক্ষ দূর্নীতি।
৬। সভায়, এশিয়া উন্নয়ন ব্যাংক (এডিবি) প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ‘ডিজিটাল জ্ঞানে পিছিয়ে থাকায় বাংলাদেশের ইন্টারনেট প্রবৃদ্ধি অন্যতম প্রতিবদ্ধকতা’ উল্লেখ করে শেখ হাসিনার পুত্র ও তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের ব্যর্থতার আন্তর্জাতিক স্বীকৃতি প্রদান করা হয়েছে। ডিজিটাল বাংলাদেশ তৈরী করার যে দাবী তার আসারতা প্রমান করে।
৭। সভায় গণবিরোধী কর্তৃত্ববাদী ফ্যাসিষ্ট আওয়ামী সরকার কর্তৃক চাল, ডাল, জ¦ালানী তেল, নিত্য প্রয়োজনীয় দ্রব্যদির মূল্য বৃদ্ধি, চলমান আন্দোলনে ভালায় নুরে আলম ও আব্দুর রহিম, নারায়ণগঞ্জে শাওন, মুন্সিগঞ্জে শহিদুল ইসলাম শাওন ও যশোরে আব্দুল আলিম মোট ৫ জন হত্যার প্রতিবাদে, দেশনেত্রী বেগম খালেদা জিয়া’র মুক্তি এবং নেতা-কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা দায়েরের প্রতিবাদে আগামী ৮ অক্টোবর ২০২২ হতে সারা দেশে বিভাগীয় গণ-সমাবেশ অনুষ্ঠানের সিদ্ধান্ত গৃহীত হয়। ৮ অক্টোবর ২০২২ চট্টগ্রাম, ১৫ অক্টোবর ২০২২ ময়মনসিংহ, ২২ অক্টোবর ২০২২ খুলনা, ২৯ অক্টোবর ২০২২ রংপুর, ৫ নভেম্বর ২০২২ বরিশাল, ১২ নভেম্বর ২০২২ ফরিদপুর, ১৯ নভেম্বর ২০২২ সিলেট, ২৬ নভেম্বর ২০২২ কুমিল্লা, ৩ ডিসেম্বর ২০২২ রাজশাহী এবং ১০ ডিসেম্বর ২০২২ ঢাকা।
৮। বাংলাদেশের নারী ফুটবলারদের সাফ চ্যম্পিয়ানশীপ অর্জন করায় ভূয়সী প্রশংসা করা হয় এবং নারী ফুটবলারদের অভিনন্দর জানানো হয়।

Download করুন আমাদের App এবং Subscribe করুন আমাদের YouTube Channel:

news.google.com

https://apps.apple.com/de/app/prothomnews/id1588984606?l=en

https://play.google.com/store/apps/details?id=com.prothomnews

https://youtube.com/prothom