আইসিটি মামলা থেকে অব্যাহতি পেলেন চট্টগ্রামের সাংবাদিক

আইসিটি মামলা থেকে অব্যাহতি পেলেন চট্টগ্রামের সাংবাদিক

প্রথম নিউজ, চট্টগ্রাম : চট্টগ্রাম আদালতে দায়ের হওয়া ডিজিটাল নিরাপত্তা আইনের একটি মামলায় অব্যাহতি পেয়েছেন মোহাম্মদ আলাউদ্দিন নামে এক সাংবাদিক। 

বৃহস্পতিবার (১৬ মে) দুপুরে শুনানি শেষে তাকে অব্যাহতি দেন চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক জহিরুল কবির। আলাউদ্দিন চট্টগ্রামের আঞ্চলিক একটি পত্রিকার লোহাগাড়া উপজেলা প্রতিনিধি হিসেবে কর্মরত।

জানা গেছে, সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে আপত্তিকর পোস্ট ও বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশের জেরে আলাউদ্দিন ও একই উপজেলার ভোরের কাগজের প্রতিনিধি এরশাদ হোসাইনের বিরুদ্ধে মামলা করেন জাহাঙ্গীর আলম নামে এক ব্যক্তি। ২০২২ সালের ১৭ আগস্ট চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনাল আদালতে মামলা করা হয়। 

আদালত মামলাটি আমলে নিয়ে পুলিশ ব্যুরো ইনভেস্টিগেশন (পিবিআই) চট্টগ্রাম জেলা ইউনিটকে তদন্তের নির্দেশ দেন। মামলাটির তদন্ত শেষে ওই ইউনিটে কর্মরত পুলিশ পরিদর্শক সিরাজুল মোস্তফা এরশাদ হোসাইনকে অব্যাহতির আবেদন এবং আলাউদ্দিনের বিরুদ্ধে আদালতে প্রতিবেদন দাখিল করেন। বৃহস্পতিবার মামলাটির অভিযোগ গঠনের দিন ধার্য ছিল। এদিন আদালত শুনানি শেষে আলাউদ্দিনকে অব্যাহতি দেন।

মোহাম্মদ আলাউদ্দিনের পক্ষের আইনজীবী ও চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এএইচএম জিয়া উদ্দিন বলেন, আজ মামলার অভিযোগ গঠন শুনানির জন্য দিন ধার্য ছিল। সাংবাদিক আলাউদ্দিনের  অব্যাহতি চেয়ে আদালতে আবেদন করা হয়। উভয় পক্ষের শুনানি শেষে অভিযোগ গঠন করার মতো কোনো উপাদান না থাকায় মামলা থেকে আলাউদ্দিনকে অব্যাহতি দেন আদালত।