'১৫ বছরে ব্যাংক থেকে ৯২ হাজার কোটি টাকা লুট'

'১৫ বছরে ব্যাংক থেকে ৯২ হাজার কোটি টাকা লুট'

 বিবিসি: ১৫ বছরে ব্যাংক থেকে ৯২ হাজার কোটি টাকা লুট – দেশ রুপান্তরের শিরোনাম এটি। বলা হয় ব্যাংক খাতে লুটপাটের ঘটনা হরহামেশাই ঘটছে। সেই সব খবর গণমাধ্যমেও আসছে ফলাও করে। লুটপাটের পর পরিস্থিতি এমন হয়েছে যে ব্যাংকগুলো ধারদেনা করেও চলতে হিমশিম খাচ্ছে। গত বৃহস্পতিবার এক দিনেই রেকর্ড ২৪ হাজার কোটি টাকা ধার দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

তবে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি) বলছে, ১৫ বছরে সরকারি-বেসরকারি ব্যাংক থেকে ২৪টি ছোট-বড় অনিয়মের মাধ্যমে ৯২ হাজার ২৬১ কোটি টাকা লুট হয়েছে; যা বর্তমান মোট দেশজ উৎপাদন বা জিডিপির প্রায় ২ শতাংশ। আর চলতি অর্থবছরে (২০২৩-২৪) বাজেটের ১২ শতাংশের বেশি।

গতকাল শনিবার সিপিডি আয়োজিত অর্থনীতির বর্তমান অবস্থা পর্যালোচনাবিষয়ক সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরা হয়েছে। বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত তথ্যের বিশ্লেষণ করে এ তথ্য দিয়েছে দেশের সবচেয়ে বড় বেসরকারি গবেষণা প্রতিষ্ঠানটি।

সিপিডির এই প্রতিবেদন নিয়ে খবর ছেপেছে প্রায় সব কয়টি জাতীয় পত্রিকা। কালের কন্ঠ শিরোনাম করেছে - ঋণের নামে ব্যাংক থেকে ৯২ হাজার কোটি টাকা লোপাট। তারা লিখেছে বাংলাদেশের ব্যাংক খাত থেকে গত ১৫ বছরে ঋণ অনিয়মের মাধ্যমে ৯২ হাজার ২৬১ কোটি টাকা হাতিয়ে নেওয়া হয়েছে।

সিপিডি বলছে, ঋণ অবলোপন, পুনর্নির্ধারণ এবং আদালতের স্থগিতাদেশ বিবেচনায় নিলে মোট ক্ষতির পরিমাণ আরো বাড়তে পারে বলে মনে করছে সংস্থাটি।

ইংরেজি দৈনিক ডেইলি স্টারের শিরোনাম – Loan scams ate up Tk 92,261cr in 15 years: CPD

তারা লিখেছে, ঋণখেলাপির পরিমা ২০০৮ সালে যেখানে ছিল ২২ হাজার কোটি, তা এখন বেড়ে দাঁড়িয়েছে ১ লাখ ৫৬ হাজার কোটি টাকারও বেশি।

বলা হচ্ছে বিদ্যুৎ, জ্বালানি, সারসহ বিভিন্ন খাতের ভর্তুকির অর্থ পরিশোধ করতে পারছে না সরকার। কিছু খাতে তা বকেয়া রয়েছে দুই বছরেরও বেশি সময় ধরে। এ অবস্থায় ভর্তুকি পরিশোধে বিকল্প পথ খুঁজছে অর্থ মন্ত্রণালয়। প্রস্তাব উঠেছে ভর্তুকির অর্থ নগদে পরিশোধ না করে স্পেশাল ট্রেজারি বন্ডে রূপ দেয়ার।

অর্থ মন্ত্রণালয়ের বাজেট অনুবিভাগের গত সপ্তাহে অনুষ্ঠিত বৈঠকে এ বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে বলে সংশ্লিষ্টরা নিশ্চিত করেছেন।

সংবাদপত্র

ছবির উৎস,BBC BANGLA

আজ সারা দেশে অবরোধ – বিএনপির কর্মসূচি নিয়ে নয়া দিগন্তের শিরোনাম এটি। রাজধানীতে গতকাল শনিবার তৃতীয় দিনের মতো ভোট বর্জনের পক্ষে গণসংযোগ চালিয়েছে বিএনপি। দলটির তরফ থেকে ৭ জানুয়ারি কাউকে ভোটকেন্দ্রে না যাওয়ার আহ্বান জানানো হয়েছে। একই দাবিতে আজ সারা দেশে সকাল-সন্ধ্যা অবরোধ কর্মসূচি পালন করবে বিএনপিসহ সরকারবিরোধী দলগুলো।

গত বুধবার ‘একতরফা’ নির্বাচন বর্জন ও অসহযোগ আন্দোলনের পক্ষে বৃহস্পতিবার থেকে তিন দিন সারা দেশে গণসংযোগ এবং আজ রোববার সকাল-সন্ধ্যা অবরোধের কর্মসূচি ঘোষণা করে বিএনপি। সমমনা দলগুলোও একই কর্মসূচি ঘোষণা করে। সর্বশেষ গত ১২ ও ১৩ ডিসেম্বর বিএনপি ৪৮ ঘণ্টার অবরোধ কর্মসূচি পালন করে। এটি হবে দলটির ১২তম অবরোধ।

কারচুপির চেষ্টা হলে কেন্দ্রে ভোটদান বন্ধ – দেশ রুপান্তরের আরেকটি খবর। প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, ‘নির্বাচনে একটা ভোট কারচুপির চেষ্টা হলেও তাৎক্ষণিকভাবে কেন্দ্রে ভোটদান বন্ধ ঘোষণা করা হবে। আর নির্বাচনে পক্ষপাতিত্বের কোনো সুযোগ নেই। গতকাল শনিবার সকালে বরিশাল জেলা প্রশাসক (ডিসি) কার্যালয়ের সভাকক্ষে প্রার্থীদের সঙ্গে এক মতবিনিময় সভায় সিইসি এসব কথা বলেন।

সিইসি বলেন, ‘নানা কারণে নির্বাচন নিয়ে বিতর্ক হয়েছে। বিভিন্ন দেশের প্রতিনিধিরাও এ নিয়ে কথা বলেন। আমাদের সঙ্গেও বৈঠক হয়েছে। তাদেরও চাওয়া অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন। প্রচারের সময় কিছু অপ্রত্যাশিত ঘটনা ঘটে। নির্বাচন কমিশন থেকে এগুলো নিয়ন্ত্রণ করতে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে।’

আচরণবিধি লঙ্ঘন, প্রার্থিতা বাতিলের পথে হাঁটছে ইসি – ইত্তেফাক করেছে এমন শিরোনাম। তারা লিখেছে ভোটের সুষ্ঠু পরিবেশ রক্ষায় তৎপর নির্বাচন কমিশন (ইসি)।

তার অংশ হিসেবে আচরণবিধি লঙ্ঘনকারীদের একের পর এক শোকজ ও তলব করা হচ্ছে। লাগাম টানতে মাঠের প্রতিবেদনের আলোকে কোনো কোনো প্রার্থীর বিরুদ্ধে মামলাও করছে কমিশন। এরপরও থামানো যাচ্ছে না অনেক প্রার্থীকে।

বেপরোয়া এসব প্রার্থীর বিরুদ্ধে আরও হার্ডলাইনে যাচ্ছে ইসি। সেক্ষেত্রে এবার প্রথম বারের মতো প্রার্থীদের বাতিলের মতো কঠোর সিদ্ধান্ত নিতে যাচ্ছে কমিশন।

সংবাদপত্র

ছবির উৎস,BBC BANGLA

কুপিয়ে হত্যা, গুলি, সংঘাত থামছে না – প্রথম আলোর প্রধান শিরোনাম। বলা হচ্ছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচার কেন্দ্র করে সংঘাত থামছে না। প্রতিদ্বন্দ্বী প্রার্থীর নির্বাচনি প্রচারশিবির ও মিছিলে হামলা, কর্মীদের মারধর ও হুমকি দেয়া চলছেই।

মাদারীপুরে শনিবার একজনকে কুপিয়ে হত্যা করা হয়েছে যাকে ওই আসনের স্বতন্ত্র প্রার্থী নিজের কর্মী বলে দাবি করেছেন। মুন্সিগঞ্জে এক কর্মীর বাড়িতে গিয়ে গুলির ঘটনা ঘটেছে।

সব মিলিয়ে গত শুক্রবার রাত থেকে শনিবার পর্যন্ত ৯টি আসনের ১০ জায়গায় সংঘাতের ঘটনা ঘটেছে। আর বৃহস্পতিবার রাত থেকে গত শুক্রবার পর্যন্ত ১১টি আসনের ১৫টি জায়গায় সংঘাতের ঘটনা ঘটে, এতে আহত হয় অন্তত ৩০ জন।

Another killed as attacks on independent grow – স্বতন্ত্র প্রার্থীর উপর হামলা বেড়েই চলেছে, আরেকজনের মৃত্যু, নিউ এজের শিরোনাম এটি।

বিস্তারিত বলা হয় ক্ষমতাসীন আওয়ামী লীগের কর্মী, একইসাথে এক স্বতন্ত্র আওয়ামী লীগ প্রার্থীর সমর্থককে হত্যার অভিযোগ উঠেছে আরেক আওয়ামী লীগের নৌকার প্রার্থীর বিপক্ষে।

নির্বাচনী সহিংসতার এই ঘটনা ঘটেছে শনিবার মাদারীপুরের কালকিনিতে। সারা দেশে স্বতন্ত্র প্রার্থীদের উপর এমন হামলার অভিযোগ পাওয়া যাচ্ছে আওয়ামী লীগ প্রার্থীদের বিপক্ষে।

১লা জানুয়ারি থেকে শ্রমিক ধর্মঘট করবে এসএসপি – মানবজমিনের শিরোনাম। বলা হচ্ছে শ্রমিকদের দাবি পূরণ না হলে আগামী ১লা জানুয়ারি থেকে ‘গার্মেন্টস সেক্টরে শ্রমিক ধর্মঘট’ পালন করবে সম্মিলিত শ্রমিক পরিষদ (এসএসপি)।

দাবি যতদিন পূরণ না হবে ততদিন কারখানাসমূহ বন্ধ থাকবে বলেও জানিয়েছে এসএসপি। পাশাপাশি আজ থেকে সকল সেক্টরে গণসংযোগ করবে সম্মিলিত শ্রমিক পরিষদ।

শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সম্মিলিত শ্রমিক পরিষদের উদ্যোগে এক গোলটেবিল আলোচনায় এসব জানানো হয়।

‘মজুরি আন্দোলনে শহীদদের হত্যার বিচার, আহতদের চিকিৎসা, গ্রেপ্তারকৃতদের মুক্তি, চাকরিচ্যুতদের পুনর্বহাল, গার্মেন্টস সেক্টরে ঘোষিত মজুরি বাতিল করে ন্যূনতম মজুরি ২৫ হাজার নির্ধারণের দাবিতে’ চূড়ান্ত আন্দোলন-সংগ্রামের প্রসঙ্গে এ আলোচনার আয়োজন করা হয়।

সংবাদপত্র

ছবির উৎস,BBC BANGLA

অন্যান্য খবর

ভোগ্য পণ্যের দাম ৪০০ শতাংশ পর্যন্ত বেড়েছে – কালের কন্ঠের প্রধান শিরোনাম এটি। বলা হয় দেশের নিত্যপণ্যের বাজারে সমন্বয়হীনতা ও মূল্যবৃদ্ধির চিত্র ফুটে উঠেছে সেন্টার ফর পলিসি ডায়ালগের নতুন প্রতিবেদনে।

তাদের হিসাবে চাল, ডাল, তেল, লবণ, পেঁয়াজ, মরিচ, আদা ও রসুনের দাম পাঁচ বছরের ব্যবধানে ১২ থেকে ৪০০ শতাংশ পর্যন্ত বেড়েছে। কিছু পণ্যের দাম বেড়েছে অস্বাভাবিক হারে।

মূলত ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) দেওয়া নিত্যপণ্যের মূল্য তালিকা থেকে ২০১৯ সালের ১ জানুয়ারির মূল্যের সঙ্গে ২০২৩ সালের ২০ ডিসেম্বরের মূল্য তালিকার তুলনা করে এসব তথ্য দিয়েছে সংস্থাটি।

নিউজিল্যান্ডের সঙ্গে বাংলাদেশের ওয়ানডে ম্যাচ জয়ের খবরও এসেছে বেশ কিছু পত্রিকার প্রথম পাতায়। শনিবার নিউজিল্যান্ডের মাটিতে তাদের বিপক্ষে ওয়ানডেতে প্রথম জয়ের দেখা পায় বাংলাদেশ ক্রিকেট দল।