হোয়াটসঅ্যাপ ওয়েবেও এখন স্ক্রিন লক করা যাবে

হোয়াটসঅ্যাপ ওয়েবেও এখন স্ক্রিন লক করা যাবে

প্রথম নিউজ, তথ্যপ্রযুক্তি ডেস্ক : ব্যক্তিগত কিংবা অফিসিয়াল যে কোনো চ্যাটের জন্য সবাই ব্যবহার করছেন হোয়াটসঅ্যাপ। এছাড়া ব্যবসায়িক অ্যাকাউন্টও ব্যবহার করেন এই জনপ্রিয় প্ল্যাটফর্মটিতে। ব্যবহারকারীদের নিরাপত্তার জন্য হোয়াটসঅ্যাপও বিভিন্ন সময় নানান ফিচার নিয়ে আসে।

এবার ওয়েবের জন্য নতুন একটি ফিচার যুক্ত করেছে হোয়াটসঅ্যাপ। এখন থেকে ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় স্ক্রিন লক ব্যবহার করতে পারবেন। অনেক ব্যক্তিগত চ্যাট করেন হোয়াটসঅ্যাপে, অফিসের ডেস্কটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করার সময় আশাপাশের যে কারও চোখ পড়তে পারে আপনার পিসির স্ক্রিনে। অনেকসময় বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। তবে স্ক্রিন লক ফিচারটির ফলে তেমন কোনো বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হবে না আপনাকে। ডেস্কটপ থেকে উঠে যাওয়ার সময় হোয়াটসঅ্যাপের স্ক্রিন লক করে দিন। পাসওয়ার্ড ছাড়া কেউ ঢুকতে পারবে না।

নিজেদের অ্যাকাউন্টে এই ফিচার ব্যবহার করতে ওপেন করতে হবে সেটিংস > প্রাইভেসি অপশনে যান। সেখানেই পেয়ে যাবেন স্ক্রিন লক এন্ট্রি পয়েন্ট এই ফিচারটি। তবে বর্তমানে যারা হোয়াটসঅ্যাপ ওয়েবের সর্বশেষ সংস্করণ ব্যবহার করেন, তারা এর সুবিধা পাবেন।

এরপর তা অ্যাকটিভ করা হলে, ওয়েব অ্যাপ আনলক করতে ব্যবহারকারীদের একটি পাসওয়ার্ড লিখতে হবে। ব্যবহারকারীদের কখন পাসওয়ার্ড দিয়ে অনুরোধ করা উচিত, সেই সময় বেছে নিয়ে এই ফিচার কনফিগার করাও সম্ভব। কেউ পাসওয়ার্ড ভুলে গেলে, তাকে হোয়াটসঅ্যাপ ওয়েব থেকে লগ আউট করতে হবে এবং কিউআর কোড স্ক্যান করে আবার লগ ইন করতে হবে।

এই ফিচার চালু থাকলে, কেউ আপনার অনুপস্থিতিতে আপনার কম্পিউটার অ্যাক্সেস করলেও, পাসওয়ার্ড না দিয়ে চ্যাট এবং বার্তাগুলো দেখতে পারবেন না। এছাড়াও স্ক্রিন লক করা অবস্থায় পুশ নোটিফিকেশন দেখা যাবে না। এটি ব্যবহারকারীদের তাদের কথোপকথন গোপন রাখতে এবং অন্যদের তাদের ব্যক্তিগত তথ্য দেখা থেকে বিরত রাখতে সহায়তা করবে।