হাতে-পিঠে বুলেট নিয়ে আলতাফের দুঃসহ জীবন

গত ৫ আগস্ট কয়রা উপজেলার জায়গীর মহল এলাকায় আন্দোলনের সময় পুলিশের ছোড়া সিসা বুলেটে তিনি আহত হন।

হাতে-পিঠে বুলেট নিয়ে আলতাফের দুঃসহ জীবন

প্রথম নিউজ, খুলনা: খুলনার কয়রা উপজেলার মদিনাবাদ গ্রামের আবু মুসা গাজীর ছেলে আলতাফ হোসেন (২৪)। গত ৫ আগস্ট কয়রা উপজেলার জায়গীর মহল এলাকায় আন্দোলনের সময় পুলিশের ছোড়া সিসা বুলেটে তিনি আহত হন। তার পিঠে ও হাতে প্রায় ৫০টি বুলেট বিদ্ধ হয়। তিনি গুলিবিদ্ধ হওয়ার পর মাটিতে লুটিয়ে পড়েন। পরে বন্ধুরা তাকে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করেন।

ওই হাসপাতালে ভর্তি হওয়া পর তার শরীরে থাকা কিছু বুলেট বের করা হয়েছে। তিনি গত ৫ আগস্ট থেকে ১২ আগস্ট পর্যন্ত ওই হাসপাতালে ভর্তি ছিলেন। সেখানে থাকা অবস্থায় তাকে নিজের টাকায় ওষুধ কিনতে হয়েছে। শরীর থেকে কিছু বুলেট বের করার পর তাকে বাড়িতে পাঠায় হাসপাতাল কর্তৃপক্ষ। কিছুদিন বাড়িতে থাকার পর তার শরীরে যন্ত্রণা বাড়তে থাকে। তিনি গত ৮ সেপ্টেম্বর ফের খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি হন। ভর্তি হওয়ার পর জানতে পারেন তার শরীরে গুলি এখনও আছে। সেগুলো অপসারণ না করলে শরীরে ব্যথা বাড়তে থাকবে। পরে চিকিৎসকরা আরও কিছু গুলি বের করার পর গত ১৫ আগস্ট জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (নিটোর) রেফার্ড করেন। সেই রেফার্ড কপি নিয়ে গত ১৮ সেপ্টেম্বর তিনি পঙ্গু হাসপাতালে যান। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ বেড নেই জানিয়ে তাকে বাড়িতে ফিরে যেতে বলেন। তা সত্ত্বেও তিনি তিনদিন ধরে পঙ্গু হাসপাতালে ভর্তি হওয়ার জন্য চেষ্টা করেন। তবুও তিনি ভর্তি হতে পারেননি।

পরে হতাশ হয়ে বাড়িতে ফিরে যান। বাড়িতে যাওয়ার পর শরীরে থাকা গুলির জন্য তিনি কাতরাতে থাকেন। পরে তার মামা ফের আজকে জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠান (পঙ্গু হাসপাতাল) নিয়ে আসেন। সেখানে মডেল বি-ওয়াডের্র ৪৭ নম্বর বেডে ভর্তি হয়েছেন। সেখানে আলতাফের সঙ্গে কথা হয়। আলতাফ বলেন, ‘আন্দোলনের দেড় মাস পার হলেও আমার শরীরের হাতে ও পিঠে এখন পর্যন্ত ১০টির মতো সিসা বুলেট আছে। আমি অসহ্য যন্ত্রণায় রাতে ঘুমাতে পারি না। এমনকি পিঠে ভর দিতে পারি না। খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে দুই দফায় চিকিৎসা নেওয়ার পরেও আমার শরীরে গুলি রয়ে গেছে। এগুলো বের করা তাদের পক্ষে সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছেন। তাই আজ পঙ্গু হাসপাতালে এসেছি। এখানে এর আগেও একবার এসে ফেরত গিয়েছি।’