শ্রীনগরে বদরুদ্দোজা চৌধুরীর তৃতীয় জানাজা সম্পন্ন

রবিবার (৬ অক্টোবর) সকাল ১০টার দিকে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলা স্টেডিয়ামে হাজারো মানুষের উপস্থিতে তাঁর নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

শ্রীনগরে বদরুদ্দোজা চৌধুরীর তৃতীয় জানাজা সম্পন্ন

প্রথম নিউজ, মুন্সীগঞ্জ: মুন্সীগঞ্জে সাবেক রাষ্ট্রপতি, বিকল্প ধারার প্রতিষ্ঠাতা ও প্রখ্যাত চিকিৎসক অধ্যাপক এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরীর তৃতীয় জানাজা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (৬ অক্টোবর) সকাল ১০টার দিকে মুন্সীগঞ্জের শ্রীনগর উপজেলা স্টেডিয়ামে হাজারো মানুষের উপস্থিতে তাঁর নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এতে উপজেলা প্রশাসনের কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক দলের স্থানীয় নেতৃবৃন্দ এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন। পরে সাবেক রাষ্ট্রপতির মরদেহ নিয়ে যাওয়ার কথা রয়েছে তার গ্রামের বাড়ি মজিদপুর দয়হাটায়। সেখানে বাদ যোহর চতুর্থ জানাজা শেষে পারিবারিক কবরস্থানে তাকে দাফন করা হবে।

গত শুক্রবার (৪ অক্টোবর) দিনগত রাত সোয়া তিনটার দিকে সাবেক রাষ্ট্রপতি ও প্রবীণ রাজনীতিবিদ অধ্যাপক ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী রাজধানীর উত্তরা মহিলা মেডিকেল কলেজ ও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন। গত ২ অক্টোবর ফুসফুসে সংক্রমণ হলে বদরুদ্দোজা চৌধুরীকে উত্তরা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তিনি ‘ইসকেমিক হার্ট ডিজিজে’ ভুগছিলেন।
বদরুদ্দোজা চৌধুরী মুন্সীগঞ্জ-১ আসন থেকে পাঁচবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তিনি দুবার জাতীয় সংসদের উপনেতা এবং একবার বিরোধী দলীয় উপনেতা হিসেবে দায়িত্ব পালন করেন। এ ছাড়া ২০০১ সালে বিএনপি নেতৃত্বাধীন জোট ক্ষমতায় এলে তিনি পররাষ্ট্রমন্ত্রী হন। এরপর একই বছরের নভেম্বরে তিনি বাংলাদেশের রাষ্ট্রপতি হন। তবে মাত্র সাত মাস সাত দিনের মাথায় ২০০২ সালের ২১ জুন রাষ্ট্রপতি হিসেবে তাকে পদত্যাগ করতে হয়। এরপর তিনি ‘বিকল্পধারা বাংলাদেশ’ নামে একটি নতুন রাজনৈতিক দল গঠন করেন।
১৯৩২ সালের ১ নভেম্বর কুমিল্লায় নানাবাড়িতে জন্মগ্রহণ করেন বদরুদ্দোজা চৌধুরী। তিনি ঢাকার সেন্ট গ্রেগরী হাই স্কুল, ঢাকা কলেজ, ঢাকা মেডিকেল কলেজ ও ব্রিটেনের ওয়েলস বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করেন। পরে তিনি চিকিৎসা শিক্ষায় স্নাতকোত্তর সম্পন্ন করেন এডিনবার্গ, লন্ডন ব্রোম্পটন চেস্ট ইনস্টিটিউট ও লন্ডনের হ্যামার স্মিথ পোস্ট গ্রাজুয়েট মেডিকেল স্কুলে। তিনি এমবিবিএস পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেছিলেন।
অধ্যাপক বদরুদ্দোজা চৌধুরী তার স্ত্রী, দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন। তার মৃত্যুতে রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে।