ভুটানকে ৭-১ গোলে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

ভুটানকে ৭-১ গোলে হারিয়ে ফাইনালে বাংলাদেশ

প্রথম নিউজ, খেলা ডেস্ক: নারী সাফ চ্যাম্পিয়নশিপে ফাইনালে উঠেছে বাংলাদেশ। আজ নেপালের রাজধানী কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে অনুষ্ঠিত প্রথম সেমিফাইনালে ভুটানকে ৭-১ গোলের বড় ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ডিফেন্ডিং চ‍্যাম্পিয়নরা। হ‍্যাটট্রিক করেছেন তহুরা খাতুন। দুই গোল করেছেন অধিনায়ক সাবিনা খাতুন । একটি করে গোল করেছেন মনিকা চাকমা ও মাসুরা পারভিন । সাফের গত আসরে এই ভুটানকে ৮-০ গোলে হারিয়ে ফাইনাল খেলেছিল বাংলাদেশ।

এদিন ম্যাচের দ্বিতীয় মিনিটেই প্রথম সুযোগ তৈরি করে বাংলাদেশ। তবে প্রতিপক্ষ দেয়ালে বাধা পায় সেটি। প্রথম লিড নিতে অবশ্য তেমন অপেক্ষা করতে হয়নি বতর্মান চ‍্যাম্পিয়নদের। দারুণ একগোল করে লিড এনে দেন ঋতুপর্ণ চাকমা।

১৫ মিনিটে বাংলাদেশের লিড ব্যবধান দ্বিগুণ করেন তহুরা। তাতে অবশ্য দায় ছিল ভুটানের। ডিফেন্ডাররা বল ক্লিয়ার করতে ব্যর্থ হওয়ার সুযোগ কাজে লাগিয়েছেন তিনি। ডি বক্সের ঠিক সামনে থেকে তহুরা বাঁ-পায়ের শটে লক্ষ্যভেদ করেন। পরে ১৮ মিনিটে ব্যবধান কমানোর সুযোগ পেয়েছিল ভুটান। তাদের বাড়ানো বল ঠেকাতে এগিয়ে যান বাংলাদেশি গোলরক্ষক রুপনা চাকমা। এ সময় গোলবার কিছুক্ষণ ফাঁকা থাকলেও ভুটানের ডেকি লাজন বেশ দূর দিয়ে বল বাইরে মেরে দেন। এরপর উভয়পক্ষ আক্রমণ-পাল্টা আক্রমণ চালায়। ২১তম মিনিটে ফের গোলরক্ষককে একা পেয়ে তার হাতেই দুর্বল শট নেন ভুটানের নামগিল দেমা। 

২৪তম মিনিটে সহজ সুযোগ হাতছাড়া করেন বাংলাদেশ অধিনায়ক সাবিনা খাতুন। তার শট গোলবারে লেগে ফেরার পর প্রতিপক্ষের কাছ থেকে বল কেড়ে নেন মনিকা চাকমা। তার পাস পেয়ে সাবিনা শট নেন দূর থেকে। হতাশ হওয়ার এক মিনিটের মাথায় পেলেন কাঙ্ক্ষিত গোল। বাংলাদেশ লিড নেয় ৩-০ গোলে।

ম্যাচটিতে তহুরা নিজের দ্বিতীয় গোল করেন ৩৫ মিনিটে। ভুটানের একজনকে কাটিয়ে তিনি শট নেন ডি বক্সের বাইরে থেকে। তহুরার দৃষ্টিনন্দন সেই শট বাংলাদেশকে ৪ গোলে এগিয়ে দেয়। ৩৭ মিনিটে ফের সাবিনার আঘাত। এবার গোলরক্ষক রুপনার বাড়ানো বল মধ্যমাঠ থেকে নিয়ে এগিয়ে যান বাংলাদেশ অধিনায়ক। বক্সে ঢুকে গোলরক্ষককে কাটিয়ে ডানপ্রান্ত দিয়ে তিনি বল জালে জড়ান।

৪২ মিনিটে এক গোল শোধ করে ভুটানের মেয়েরা। ডেকি লাজনের নেওয়া শট পা বাড়িয়েও ঠেকাতে ব্যর্থ হয়েছেন রুপনা। ৫-১ গোলে লিড নিয়ে বিরতিতে যায় বাংলাদেশ। দ্বিতীয়ার্ধে হ‍্যাটট্রিক করেন তহুরা। বদলি সানজিদার কর্ণারে দারুন হেডে দলের সপ্তম গোলটি করেন ডিফেন্ডার মাসুরা পারভিন।