চিনির দাম না বাড়ানোর দাবি ক্যাবের

আজ মঙ্গলবার (২০ জুন) এক বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়।

চিনির দাম না বাড়ানোর দাবি ক্যাবের

প্রথম নিউজ, ঢাকা: চিনির দাম না বানানোর দাবি জানিয়েছে জাতীয় ভোক্তা অধিকার সংগঠন কনজ্যুমার অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ-ক্যাব। আজ মঙ্গলবার (২০ জুন) এক বিজ্ঞপ্তিতে এই দাবি জানানো হয়। ক্যাব জানায়, গত ১৯ জুন বাংলাদেশ সুগার রিফাইনার্স অ্যাসোসিয়েশন চিনির দাম প্রতি কেজিতে সর্বোচ্চ ২৫ টাকা বাড়ানোর সিদ্ধান্তের কথা বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে জানিয়েছে। যা আগামী ২২ জুন থেকে কার্যকর হওয়ার কথা।

চিনিকল মালিকদের এই সিদ্ধান্ত ক্যাব অযৌক্তিক ভোক্তা স্বার্থবিরোধী ও অন্যায় বলে মনে করে। এমন সিদ্ধান্তের তীব্র প্রতি জোর প্রতিবাদ জানাচ্ছে সংগঠনটি। মিল মালিকদের এই ভোক্তা স্বার্থপরিপন্থি সিদ্ধান্ত কার্যকর না করার জন্য সরকারের প্রতি জোর দাবি জানাচ্ছে ক্যাব।

বাজারে বর্তমানে সরকার নির্ধারিত দামের চেয়ে বেশি দামে খোলা চিনি বিক্রি হচ্ছে। সরকার খুচরা বাজারে চিনি বিক্রির জন্য প্রতি কেজি খোলা চিনি ১২০ টাকা এবং প্যাকেটজাত চিনি ১২৫ টাকা নির্ধারণ করে। কিন্তু খুচরা বাজারে খোলা চিনি ১৩০ টাকা থেকে ১৪০ টাকায় বিক্রি হচ্ছে। মিল মালিক ও ডিলারদের কারসাজিতে এখন প্যাকেটজাত চিনি খোলা বাজারে পাওয়া যাচ্ছে না।

এই অবস্থায় চিনিকল মালিকদের সংগঠনের এই অযৌক্তিক সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেওয়া যায় না। ক্যাব মনে করে আসন্ন কোরবানি ঈদের আগে ভোক্তাদের বেশি দামে চিনি কিনতে বাধ্য করে বেশি মুনাফা লাভের উদ্দেশ্যে চিনিকল মালিক সংগঠনটি এই অযৌক্তিক ও অন্যায়, ভোক্তাস্বার্থপরিপন্থী-সিদ্ধান্ত নিয়েছে।

ক্যাব বলছে, চিনির মূল্য নির্ধারণ করে সরকার কিন্তু এক্ষেত্রে দেখা যাচ্ছে চিনিকল মালিক সংগঠনটি চিনির বর্ধিত দাম নিজেরাই নির্ধারণ করে তা বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশনকে কার্যকর করার তারিখ জানাচ্ছে। এই সিদ্ধান্ত কমিশনকে অগ্রাহ্য করা শামিল বলে মনে করে ক্যাব।