আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভে বন্ধ ৪১ কারখানা

গাজীপুরে তিন কারখানার শ্রমিকদের সড়ক অবরোধ

আশুলিয়ায় শ্রমিক বিক্ষোভে বন্ধ ৪১ কারখানা

প্রথম নিউজ, অনলাইন ডেস্ক: সাভারের আশুলিয়ায় বন্ধ কারখানা খুলে দেওয়া, বেতন বৃদ্ধিসহ শ্রমিকদের নামে দায়েরকৃত মামলা প্রত্যাহারের দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন তৈরি পোশাক কারখানার শ্রমিকরা। শনিবার সকালে বাইপাইল-আবদুল্লাহপুর সড়কের জিরাবো এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন স্থানীয় লুসাকা কারখানার শ্রমিকরা। পরে তাদের সঙ্গে মণ্ডল গ্রুপ ও ম্যাংগো টেক্স কারখানার শ্রমিকরাও বিক্ষোভে যোগ দেন। ফলে আজও শিল্পাঞ্চলে ৪১ কারখানা বন্ধ ছিল বলে জানিয়েছে পুলিশ। অন্যদিকে, বিভিন্ন দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করেছেন গাজীপুরের তিনটি কারখানার শ্রমিকরা। পরে তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে দেওয়া হয়। 

আশুলিয়া শিল্প পুলিশ জানায়, সকালে লুসাকা গ্রুপের শ্রমিকরা সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরুর পর জিরাবো এলাকার মণ্ডল নিটওয়্যার লিমিটেডের শ্রমিকরাও সড়কে এসে আন্দোলন শুরু করেন। পরে তাদের সঙ্গে আরও কয়েকটি কারখানার শ্রমিকরা যোগ দেন।

লুসাকা গ্রুপের শ্রমিকরা জানান, ৯ সেপ্টেম্বর মালিকপক্ষ কারখানার শ্রমিকদের নামে মামলা করে। আন্দোলনের পরিপ্রেক্ষিতে মালিকপক্ষ মামলা প্রত্যাহার করে আমাদের হাতে নথি দেবে বললেও তা দেয়নি। সকালে কারখানায় এসে দেখি মালিকপক্ষ শ্রম আইনের ১৩ (১) ধারায় কারখানা বন্ধ ঘোষণা করেছে। পরে শ্রমিকরা মামলা প্রত্যাহারসহ বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে বিক্ষোভ করেন। 

শ্রম আইনের ১৩(১) ধারায় বন্ধ কারখানার মধ্যে রয়েছে– লুসাকা গ্রুপের বেক নিটওয়্যার লিমিটেড, বেক সোয়েটার লিমিটেড, মণ্ডল নিটওয়্যার লিমিটেড, এনভয় গ্রুপের এনভয় ফ্যাশন লিমিটেড, এনভয় ডিজাইন লিমিটেড, আঞ্জুমান ডিজাইন লিমিটেড ও দ্য রোজ ড্রেসেস লিমিটেড। এ ছাড়া স্ব-বেতনে ছুটি, কাজ বন্ধ কিংবা শ্রমিকরা চলে গেছেন এমন কারখানার মধ্যে রয়েছে– ম্যাংগো টেক্স লিমিটেড, গ্লোরিয়াস সান ফ্যাশন, সাউদার্ন গার্মেন্ট লিমিটেড, টেক্সটাউন লিমিটেড, জেনারেশন নেক্সট, স্কাইলাইন গার্মেন্ট লিমিটেড, স্কাইলাইন অ্যাপারেলস লিমিটেড, নিউ এইজ অ্যাপারেলস, নিউএইজ গার্মেন্ট ও সিডকো লিমিটেড। 

আশুলিয়া শিল্প পুলিশ ১-এর পুলিশ সুপার সারোয়ার আলম বলেন, আশুলিয়ার মোট ৪১টি কারখানা বন্ধ রয়েছে। এর মধ্যে শ্রম আইন ২০০৬-এর ১৩(১) ধারায় ১০টি এবং বাকি কারখানাগুলোয় সাধারণ ছুটি ঘোষণা করেছে কর্তৃপক্ষ। 

এদিকে, শনিবার সকালে গাজীপুরের জয়দেবপুর থানার মেম্বার বাড়ি এলাকায় সিলিকন সুইং লিমিটেডের শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। তাদের অভিযোগ, কারখানার কয়েকজন কর্মকর্তা শ্রমিকদের সঙ্গে খারাপ আচরণ করেন। ওই কর্মকর্তাদের অপসারণের দাবিতে শ্রমিকরা প্রায় সাড়ে ৪ ঘণ্টা মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এ সময় সড়কের দু’দিকে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। 

জয়দেবপুর থানার ওসি আব্দুল হালিম জানান, শ্রমিকদের দাবির পরিপ্রেক্ষিতে কারখানা কর্তৃপক্ষ চারজন কর্মকর্তাকে অপসারণ করার পর তারা আন্দোলন স্থগিত করে মহাসড়ক থেকে সরে যান। 

এ ছাড়া বেতন-ভাতা বাড়ানোসহ ১৯ দফা দাবিতে মহানগরের কোনাবাড়ী এলাকায় বিক্ষোভ করেন যমুনা ডেনিমস লিমিটেড কারখানার শ্রমিক-কর্মচারীরা। শনিবার কোনাবাড়ী-কাশিমপুর আঞ্চলিক সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন তারা। 

কোনাবাড়ী থানার ওসি নজরুল ইসলাম জানান, প্রায় দুই ঘণ্টা পর তাদের বুঝিয়ে সড়ক থেকে সরিয়ে নেওয়া হয়।