৭ দফা দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ভবনে শিক্ষার্থীদের হয়রানি বন্ধের দাবিসহ ৭ দাবিতে মানববন্ধন করেছে অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা

৭ দফা দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

প্রথম নিউজ, ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ভবনে শিক্ষার্থীদের হয়রানি বন্ধের দাবিসহ ৭ দাবিতে মানববন্ধন করেছে অধিভুক্ত সরকারি সাত কলেজের শিক্ষার্থীরা। বৃহস্পতিবার (২৫ মে) দুপুর ১২টায় ঢাকা কলেজের সামনে মানববন্ধন শুরু করেন তারা।

এরপর বিক্ষোভ মিছিল নিয়ে সাত কলেজের সমন্বয়ক ও ইডেন কলেজের অধ্যক্ষ অধ্যাপক সুপ্রিয়া ভট্টাচার্যের সঙ্গে দেখা করতে ইডেন কলেজের সামনে যান। দুপুর সাড়ে ১২টার দিকে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল সমন্বয়কের সঙ্গে দেখা করতে তার কার্যালয়ে প্রবেশ করেন।

শিক্ষার্থীদের ৭ দফা দাবিগুলো হলো—

১. ঢাকা বিশ্ববিদ্যালয় রেজিস্টার বিল্ডিং এ সাত কলেজ শিক্ষার্থীদের হয়রানির কারণ ব্যাখ্যা করতে হবে এবং শিক্ষার্থীদের হয়রানি বন্ধ করতে হবে।


২. যে সকল শিক্ষার্থী পরবর্তী বর্ষের ক্লাস, ইনকোর্স পরীক্ষা ও টেস্ট পরীক্ষা পর্যন্ত  অংশগ্রহণ করার পর জানতে পেরেছেন নন- প্রমোটেড তাদের সর্বোচ্চ ৩ বিষয় পর্যন্ত মানোন্নয়ন পরীক্ষার মাধ্যমে পরবর্তী বর্ষের ফাইনাল পরীক্ষার সুযোগ দিতে হবে।

৩. সকল বিষয়ে পাস করার পরও একটা স্টুডেন্ট সিজিপিএ সিস্টেমের জন্য নন প্রোমোটেড হচ্ছেন। সিজিপিএ শর্ত শিথিল করতে হবে।

৪. বিলম্বে ফলাফল প্রকাশের কারণ ও এই সমস্যা সমাধানে কি কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে তার ব্যাখ্যা দিতে হবে। সর্বোচ্চ তিন মাসের মধ্যে (৯০ দিন) ফলাফল প্রকাশ করতে হবে।

৫. সাত কলেজের শিক্ষার্থীদের প্রাতিষ্ঠানিকভাবে অভিভাবক কে / কারা? কোথায় তাদের সমস্যাসমূহ উপস্থাপন করবে? তা ঠিক করে দিতে হবে।

৬. একাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন ও তার যথাযথ বাস্তবায়ন নিশ্চিত করতে হবে।

৭. শিক্ষক সংকট, ক্লাসরুম সংকট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে।